Advertisement
১৯ মে ২০২৪
Pakistan Cricket

পাকিস্তানের ক্রিকেটে আবার গড়াপেটা! দু’বছরের জন্য নির্বাসিত বাবরের সতীর্থ

পাকিস্তানের ক্রিকেটে ম্যাচ গড়াপেটার অভিযোগ উঠেছে বার বার। গত বছর জাতীয় দলে সুযোগ পাওয়া এক ক্রিকেটার জড়িয়ে পড়েছিলেন গড়াপেটায়। দোষ প্রমাণিত হওয়ায় দু’বছরের জন্য নির্বাসিত হলেন তিনি।

picture of babar azam

ম্যাচ গড়াপেটায় যুক্ত থাকায় নির্বাসিত করা হল বাবরের এক সতীর্থকে। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২৩ ১৫:১০
Share: Save:

পাকিস্তানের ক্রিকেটে আবার ম্যাচ গড়াপেটার অভিযোগ উঠল। পাকিস্তান ক্রিকেট বোর্ডের দুর্নীতিবিরোধী বিধি ভাঙার অভিযোগে দু’বছরের জন্য নির্বাসিত হলেন বাবর আজ়মের এক সতীর্থ। আগামী দু’বছর তিনি কোনও ধরনের ক্রিকেট খেলতে পারবেন না।

গত বছরই জাতীয় দলে ডাক পাওয়া অলরাউন্ডার আসিফ আফ্রিদিকে নির্বাসিত করল পাকিস্তান ক্রিকেট বোর্ড। মঙ্গলবার আসিফের শাস্তির কথা ঘোষণা করেছে পিসিবি। ৩৬ বছরের আসিফের বিরুদ্ধে অভিযোগ, তিনি দু’বার পিসিবির দুর্নীতিবিরোধী বিধি ভেঙেছেন। পিসিবি বিবৃতি দিয়ে জানিয়েছে, ‘‘আসিফকে মোট দু’বছরের জন্য নির্বাসিত করা হয়েছে। দ্বিতীয় ধারা লঙ্ঘনের জন্য ছ’মাসের শাস্তি দেওয়া হয়েছে।’’ গত বছর পাকিস্তানের জাতীয় টি-টোয়েন্টি প্রতিযোগিতায় খেলার সময় আসিফের সঙ্গে জুয়াড়িরা একাধিক বার যোগযোগ করেছিল। কিন্তু তিনি বিষয়টি পাক বোর্ডের কাছে গোপন রাখেন। অভিযোগ ওঠার পর গত বছর সেপ্টেম্বর মাসে তাঁকে সাময়িক ভাবে নির্বাসিত করেছিল পিসিবি। পরে বোর্ডের শুনানিতে নিজের ভুল স্বীকার করে নেন স্পিনিং অলরাউন্ডার। অপরাধ প্রমাণ হওয়ায় তাঁকে দু’বছরের জন্য নির্বাসিত করা হল। গত বছর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সাদা বলের সিরিজ়ের জন্য জাতীয় দলে ডাক পেয়েছিলেন আসিফ। যদিও একটি ম্যাচেও তাঁকে প্রথম একাদশে রাখেননি বাবর।

পাকিস্তানের জাতীয় দলে একাধিক বার ডাক পেলেও পেশোয়ারের অলরাউন্ডারের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়নি। ক্রিকেটজীবনে এখনও পর্যন্ত ৩৫টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন আসিফ। রান করেছেন ২৯৯৪। তাঁর উইকেটের সংখ্যা ১১৮। লিস্ট এ ম্যাচ (ঘরোয়া ৫০ ওভারের ম্যাচ) খেলেছেন ৪২টি। ঘরোয়া টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন ৬৫টি। ৩৬ বছর বয়সে দু’বছরের জন্য নির্বাসিত হওয়ায় আসিফের ক্রিকেটজীবন শেষ হয়ে গেল বলেই মনে করা হচ্ছে। শাস্তির মেয়াদ কমানোর জন্য আবেদন করতে পারেন পেশোয়ারের অলরাউন্ডার।

অতীতে পাকিস্তানের বেশ কয়েক জন প্রথম সারির ক্রিকেটার ম্যাচ গড়াপেটার সঙ্গে যুক্ত থাকার অভিযোগে শাস্তি পেয়েছেন। সেলিম মালিক, আতাউর রহমান, ওয়াসিম আক্রম, ওয়াকার ইউনিস, সলমন বাট, মহম্মদ আমির, মহম্মদ আসিফরা ম্যাচ গড়াপেটার অভিযোগে নির্বাসিত হয়েছিলেন। ইংল্যান্ডের কাউন্টি ক্রিকেটে ম্যাচ গড়াপেটার অভিযোগে নির্বাসিত হয়েছিলেন দানিশ কানেরিয়াও। পাকিস্তানের ক্রিকেটে ম্যাচ গড়াপেটার অভিযোগ উঠেছে বহু বার। আসিফের ঘটনা সেই তালিকার শেষ সংযোজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE