Advertisement
০৪ মে ২০২৪
R Ashwin

R Ashwin: টেস্টে ফের নজির অশ্বিনের, উইকেটের তালিকায় টপকে গেলেন স্টেনকে

ধনঞ্জয় ডি সিলভাকে আউট করে অশ্বিন ভেঙে দেন স্টেনের রেকর্ড। বর্তমানে ৮৬ টেস্টে তাঁর উইকেটের সংখ্যা ৪৪০। দ্বিতীয় ইনিংসে উইকেটের সংখ্যা আরও বাড়তে পারে অশ্বিনের। তবে একই সিরিজে কপিল ও স্টেনকে টপকালেও তালিকায় সাত নম্বরে উঠতে সময় লাগবে অশ্বিনের। কারণ ওয়ালসের রেকর্ড ভাঙতে ৮০টি উইকেট নিতে হবে তাঁকে। তার জন্য বেশ কিছু টেস্ট খেলতে হবে তাঁকে।

নজির গড়লেন অশ্বিন

নজির গড়লেন অশ্বিন ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৪ মার্চ ২০২২ ১৬:৫৭
Share: Save:

মোহালিতে প্রথম টেস্টে কপিল দেবকে টপকে টেস্টে সর্বাধিক উইকেটের তালিকায় নবম স্থানে পৌঁছেছিলেন ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। সোমবার বেঙ্গালুরুতে দ্বিতীয় টেস্টে ফের নজির গড়লেন তিনি। এ বার টপকালেন দক্ষিণ আফ্রিকার পেসার ডেল স্টেনকে।

সোমবার শ্রীলঙ্কার দ্বিতীয় ইনিংসে প্রথমে কুশল মেন্ডিসকে আউট করেন অশ্বিন। তাঁর বলে ঋষভ পন্থের হাতে স্টাম্প আউট হন মেন্ডিস। সেই সঙ্গে স্টেনের নজির স্পর্শ করেন অশ্বিন। তার কিছু ক্ষণ পরেই ধনঞ্জয় ডি সিলভাকে আউট করে অশ্বিন ভেঙে দেন স্টেনের রেকর্ড। বর্তমানে ৮৬ টেস্টে তাঁর উইকেটের সংখ্যা ৪৪০। দ্বিতীয় ইনিংসে উইকেটের সংখ্যা আরও বাড়তে পারে অশ্বিনের।

এখন টেস্টে সর্বাধিক উইকেট শিকারিদের তালিকায় আটে রয়েছেন অশ্বিন। শীর্ষে শ্রীলঙ্কার মুথাইয়া মুরলীধরণ। ১৩৩ টেস্টে ৮০০ উইকেট নিয়েছেন তিনি। দ্বিতীয় স্থানে রয়েছেন সদ্য প্রয়াত শেন ওয়ার্ন। ১৪৫ টেস্টে ৭০৮ উইকেট তাঁর ঝুলিতে। তিনে জেমস অ্যান্ডারসন। ১৬৯ টেস্টে ৬৪০ উইকেট নিয়েছেন তিনি। তালিকায় চারে ও ভারতীয়দের মধ্যে শীর্ষে রয়েছেন অনিল কুম্বলে। ১৩২ টেস্টে ৬১৯ উইকেটের মালিক তিনি। পাঁচে থাকা গ্লেন ম্যাকগ্রা ১২৪ টেস্টে ৫৬৩ উইকেট নিয়েছেন। ষষ্ঠ স্থানে থাকা স্টুয়ার্ট ব্রড নিয়েছেন ৫৩৭ উইকেট। খেলেছেন ১৫২ টেস্ট। অশ্বিনের ঠিক উপরেই রয়েছেন কোর্টনি ওয়ালস। ১৩২ টেস্টে ৫১৯ উইকেট তাঁর।

একই সিরিজে কপিল ও স্টেনকে টপকালেও তালিকায় সাত নম্বরে উঠতে সময় লাগবে অশ্বিনের। কারণ ওয়ালসের রেকর্ড ভাঙতে ৮০টি উইকেট নিতে হবে তাঁকে। তার জন্য বেশ কিছু টেস্ট খেলতে হবে তাঁকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

R Ashwin Kapil Dev Dale Steyn india cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE