Advertisement
১৭ মে ২০২৪
WTC Final 2023

টেস্ট বিশ্বকাপ ফাইনালে ভারতের প্রথম একাদশ বাছলেন শাস্ত্রী, কোন চার জন বাদ পড়লেন

আইপিএল প্রায় শেষের দিকে। ভারতীয় ক্রিকেটারদের নজর ধীরে ধীরে ঘুরছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের দিকে। ম্যাচের ১৪ দিন আগেই দল বেছে ফেললেন প্রাক্তন কোচ।

rohit sharma

রোহিত শর্মাদের দলে কাদের প্রথম একাদশে রাখলেন শাস্ত্রী? — ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৪ মে ২০২৩ ১৮:০১
Share: Save:

আইপিএল প্রায় শেষের দিকে। ভারতীয় ক্রিকেটারদের নজর ধীরে ধীরে ঘুরছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের দিকে। বিরাট কোহলি-সহ কয়েক জন ক্রিকেটার ইতিমধ্যেই ইংল্যান্ডের উদ্দেশে পাড়ি দিয়েছেন। ওভালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ফাইনালে দুই বোলারকে ভারতের বাজি হিসাবে ধরছেন রবি শাস্ত্রী।

ভারতের প্রাক্তন এই কোচের অধীনে ২০২১-এ ওভালে টেস্ট জিতেছিল ভারত। সেই শাস্ত্রী হয়তো ফাইনালে থাকবেন বিশেষজ্ঞের ভূমিকায়। তবে ভারতের প্রথম একাদশে অবশ্যই রবিচন্দ্রন অশ্বিন এবং রবীন্দ্র জাডেজার খেলা উচিত বলে মনে করেন তিনি। সাধারণত ইংল্যান্ডের মতো পরিবেশে ভারত চার জোরে বোলার এবং এক স্পিনার খেলায়। কিন্তু জুন মাসে আবহাওয়ার কারণে ভারতের ঝুঁকি নেওয়া উচিত নয় বলে মত তাঁর।

শাস্ত্রী বলেছেন, “আসলে ইংল্যান্ডের আবহাওয়া একটা চিন্তার কারণ। এখন ওখানে রোদ। কিন্তু জুনে সব বদলে যেতে পারে। তাই দুই স্পিনার খেলালে ভারতেরই লাভ। এর সঙ্গে দু’জন জোরে বোলার এবং একজন অলরাউন্ডার খেলানো দরকার। এটাই দলের কম্বিনেশন হওয়া উচিত। এ ছাড়া পাঁচ ব্যাটার এবং একজন উইকেটকিপার থাকছে। অর্থাৎ ছয় ব্যাটার। ওভালে সব ঠিক ঠাক থাকলে আমার মনে হয় এটাই ভারতের দল হওয়া উচিত।”

ওপেনিং রোহিত শর্মার সঙ্গে শুভমন গিলের জুটি বাঁধা নিশ্চিত। তিনে চেতেশ্বর পুজারা এবং চারে বিরাট কোহলি নামবেন। শাস্ত্রীর মতে, পাঁচে অজিঙ্ক রাহানের নামা উচিত। বলেছেন, “যে ভাবে এখন শট খেলছে রাহানে, দেখে মনে হচ্ছে টি-টোয়েন্টিকে অন্য দৃষ্টিভঙ্গি থেকে দেখছে। রানের কথা ভাবছেই না। রান করতে কত বল লাগছে, সেটাতেই ওর নজর। খারাপ বল এবং ভাল বল বেছে খেলার ক্ষমতা ওর মধ্যে বেড়েছে।”

উইকেটকিপার হিসাবে শাস্ত্রী বেছেছেন কেএস ভরতকে। এ ছাড়া দুই জোরে বোলার মহম্মদ শামি এবং মহম্মদ সিরাজ। অলরাউন্ডার হিসাবে চাইছেন শার্দূল ঠাকুরকে। অর্থাৎ ঈশান কিশন, অক্ষর পটেল, উমেশ যাদব এবং জয়দেব উনাদকাটকে বাদ দিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WTC Final 2023 Ravi Shastri Rohit Sharma BCCI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE