Advertisement
০২ মে ২০২৪
India vs England 2024

চোট সারিয়ে ফেরা জাডেজা মাইলফলকের অপেক্ষায়, কোন কীর্তির সামনে অলরাউন্ডার?

ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় টেস্টে ভারতের তৃতীয় ক্রিকেটার হিসাবে একটি মাইলফলক স্পর্শ করতে পারেন জাডেজা। কপিল এবং অশ্বিনের কীর্তি ছোঁবেন তিনি।

picture of Ravindra Jadeja

রবীন্দ্র জাডেজা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২৪ ২০:০৭
Share: Save:

চোটের জন্য ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট খেলতে পারেননি রবীন্দ্র জাডেজা। চোট সারিয়ে তিনি আবার ভারতীয় শিবিরে। রাজকোটে তৃতীয় টেস্টে খেলা কার্যত নিশ্চিত বাঁহাতি অলরাউন্ডারের। এই টেস্টে আরও একটি মাইলফলক স্পর্শ করতে পারেন জাডেজা।

ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় টেস্টে কপিল দেব এবং রবিচন্দ্রন অশ্বিনের কৃতিত্ব এক সঙ্গে স্পর্শ করতে পারেন জাডেজা। তৃতীয় ভারতীয় ক্রিকেটার হিসাবে টেস্টে ২৫০ উইকেট নেওয়ার পাশাপাশি ৩০০০ রানের মালিক হতে পারেন তিনি। ৬৯টি টেস্ট খেলে এখনও পর্যন্ত বাঁহাতি অলরাউন্ডার নিয়েছেন ২৮০টি উইকেট। ব্যাট হাতে করেছেন ২৮৯৩ রান। কপিল এবং অশ্বিনের কৃতিত্ব স্পর্শ করতে রাজকোটের ২২ গজে ব্যাট হাতে সফল হতে হবে জাডেজাকে। টেস্ট ক্রিকেটে ৩০০০ রান পূর্ণ করতে তাঁর দরকার ১০৭ রান। কপিল, অশ্বিন ছাড়াও এই কৃতিত্ব রয়েছে জ্যাক কালিস, ইয়ান বথাম, ড্যানিয়েল ভেট্টরি, ইমরান খান, শন পোলক, স্টুয়ার্ট ব্রড, শেন ওয়ার্ন, রিচার্ড হ্যাডলি এবং চামিন্ডা ব্যাসের।

আরও একটি মাইলফলকও অপেক্ষা করছে জাডেজার জন্য। সে জন্য দরকার অলরাউন্ড পারফরম্যান্স। ব্যাট হাতে ১০৭ রান করার পাশাপাশি বল হাতে নিয়ে হবে ২০টি উইকেট। তা হলে টেস্ট ক্রিকেটে ৩০০০ রান এবং ৩০০ উইকেটের মাইলফলক স্পর্শ করতে পারবেন জাডেজা। ইংল্যান্ডের বিরুদ্ধে বাকি তিনটি টেস্ট খেলে পারলে দ্বিতীয় মাইলফলকটিও স্পর্শ করে ফেলতে পারেন তিনি। সপ্তম ভারতীয় ক্রিকেটার এবং তৃতীয় ভারতীয় স্পিনার হিসাবে টেস্টে ৩০০ উইকেটের মালিক হবেন জাডেজা।

দ্বিতীয় টেস্টে হ্যামস্ট্রিংয়ে টান ধরেছিল জাডেজার। চিকিৎসার জন্য তাঁকে পাঠানো হয়েছিল বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে। এর মধ্যেই তাঁর বাবা অনিরুদ্ধ জাডেজা ছেলের বিরুদ্ধে বিয়ের পর থেকে যোগাযোগ না রাখার বিস্ফোরক অভিযোগ এনেছেন। বাবার অভিযোগের জবাব দিতে দেরি করেননি বাঁহাতি অলরাউন্ডার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE