Advertisement
০২ মে ২০২৪
India Vs West Indies

প্রাক্তন-বর্তমান সংঘাত, কপিলকে পাল্টা জাডেজার, ‘কেউ নিজের আখের গোছাতে আসিনি’

ভারতীয় দলের ক্রিকেটারদের অহঙ্কার এবং ঔদ্ধত্য খুব বেশি বলে মনে করেন কপিল দেব। যা মানতে রাজি নন জাডেজা। তাঁর মতে, ভারতীয় দলের কারও মধ্যে ঔদ্ধত্য নেই।

Kapil Dev and Ravindra Jadeja

কপিল দেব এবং রবীন্দ্র জাডেজা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০১ অগস্ট ২০২৩ ১৪:৩৭
Share: Save:

ভারতীয় ক্রিকেটে জোর লেগে গেল প্রাক্তন এবং বর্তমানের। কপিল দেব কড়া সমালোচনা করেছিলেন এখনকার ভারতীয় ক্রিকেটারদের মানসিকতার। এ বার কপিলকে জবাব দিলেন রবীন্দ্র জাডেজা। বুঝিয়ে দিলেন, প্রাক্তনদের পাত্তাই দিতে রাজি নন তাঁরা।

কিছু দিন আগে কপিল বলেছিলেন, ভারতীয় দলের ক্রিকেটারদের অহঙ্কার এবং ঔদ্ধত্য খুব বেশি। এটা মানতে রাজি নন জাডেজা। তাঁর মতে, ভারতীয় দলের কারও মধ্যে ঔদ্ধত্য নেই। তিনি বলেন, “আমি জানি না উনি (কপিল) এই কথা কবে বলেছেন। সমাজমাধ্যমে এগুলো আমি খুঁজে দেখি না। তবে সকলের নিজস্ব মত আছে। প্রাক্তন ক্রিকেটারদের সম্পূর্ণ অধিকার রয়েছে এই ধরনের কথা বলার। তবে আমি মনে করি না আমাদের দলে কারও ঔদ্ধত্য রয়েছে।”

ভারতীয় দল এখন ক্যারিবিয়ান সফরে রয়েছে। টেস্ট সিরিজ় ১-০ জিতলেও এক দিনের সিরিজ়ে একটি ম্যাচ হারতে হয়েছে ভারতকে। তার পরেই ভারতীয় দলের সমালোচনা করেন কপিল। জাডেজা জানিয়েছেন যে, গোটা দল ১০০ শতাংশ পরিশ্রম করছে। ভারতীয় অলরাউন্ডার বলেন, “দলের সকলে ক্রিকেট খেলতে ভালবাসে। সকলে পরিশ্রম করছে। কেউ গা ছাড়া মনোভাব দেখায়নি। ১০০ শতাংশ উজাড় করে দিচ্ছে। এই ধরনের মন্তব্য তখনই আসে, যখন ভারত ম্যাচ হারে। এখানে কেউ নিজের আখের গোছাতে আসেনি। সকলে ভারতের হয়ে খেলতে এসেছে এবং সেটাই একমাত্র লক্ষ্য।”

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে দ্বিতীয় এক দিনের ম্যাচে ভারতের হারের পর কপিল এক সাক্ষাৎকারে বলেছিলেন, “এখনকার ভারতীয় ক্রিকেটারেরা মনে করে ওরাই সব জানে। জানি না কী ভাবে এর থেকে ভাল কথা বলব। ওরা ভাবে, নিজে যা জানে সেটাই সব। বাকি কারওকে কিছু জিজ্ঞাসা করা বা পরামর্শ নেওয়ার প্রয়োজনও বোধ করে না। বুঝতেও পারে না যে একজন অভিজ্ঞ মানুষ সাহায্য করলে ওদেরই উপকার হতে পারে। এই ক্রিকেটারদের কেবল একটাই গুণ রয়েছে, ওরা আগের থেকে আত্মবিশ্বাসী।”

কপিল এর পিছনে আইপিএলকেই দায়ী করেছেন। তাঁর মতে, আইপিএল এখনকার তরুণ ক্রিকেটারদের অহঙ্কারী করে তুলেছেন। কপিলের কথায়, “কখনও সখনও হাতে প্রচুর টাকা চলে এলে অহঙ্কার তৈরি হয়। এই ক্রিকেটারেরা সে কারণেই নিজেদের বিরাট বোদ্ধা ভাবে। অনেক ক্রিকেটারকেই দেখতে পাই যাদের সাহায্যের দরকার। সামনে যেখানে সুনীল গাওস্করের মতো ক্রিকেটার রয়েছে, তখন কেন তুমি সাহায্য চাইবে না? আত্মসম্মানে বাধে নাকি? আসলে ওরা মনে করে নিজের জ্ঞানটাই যথেষ্ট। এটা বোঝে না যে, একটা লোক যে ক্রিকেটকে ৫০ বছর ধরে চোখের সামনে দেখেছে সে তোমার থেকে ভাল জানে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India Vs West Indies Kapil Dev Ravindra Jadeja
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE