Advertisement
৩০ এপ্রিল ২০২৪
India vs England 2024

টেস্ট ক্রিকেটে মাইলফলকের সামনে জাডেজা, ধর্মশালায় নতুন কোন কীর্তি গড়তে পারেন তিনি

রাঁচী টেস্টে একটি মাইলফলক স্পর্শ করেছিলেন জাডেজা। ধর্মাশালায় ভারত-ইংল্যান্ড পঞ্চম টেস্টে আরও একটি মাইলফলক স্পর্শ করার সুযোগ রয়েছে তাঁর সামনে।

picture of Ravindra Jadeja

রবীন্দ্র জাডেজা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ মার্চ ২০২৪ ১৮:০৩
Share: Save:

ইংল্যান্ডের বিরুদ্ধে পঞ্চম টেস্টে একটি মাইলফলকের সামনে রবীন্দ্র জাডেজা। বল হাতে নতুন কীর্তি গড়তে পারেন বাঁহাতি অলরাউন্ডার। কীর্তি গড়ার জন্য ৮টি উইকেট প্রয়োজন তাঁর।

এখনও পর্যন্ত ৭১টি টেস্টে টেস্টে ২৯২টি উইকেট পেয়েছেন জাডেজা। আর ৮টি উইকেট পেলে লাল বলের ক্রিকেটে ৩০০ উইকেটের মাইলফলক স্পর্শ করবেন তিনি। ভারতের সপ্তম ক্রিকেটার হিসাবে এই কীর্তি গড়বেন। রাজকোটে তৃতীয় টেস্টে সেরা ক্রিকেটার হয়েছিলেন জাডেজা। চেনা ফর্মে রয়েছেন। তাই ধর্মশালায় ৩৫ বছরের ক্রিকেটার ৩০০ উইকেটের মাইলফলক স্পর্শ করে ফেলতেই পারেন। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) টেস্ট ক্রিকেটের অলরাউন্ডারদের ক্রমতালিকায় শীর্ষে রয়েছেন জাডেজা। এর আগে টেস্ট ক্রিকেটে ৩০০ উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করেছেন অনিল কুম্বলে, রবিচন্দ্রন অশ্বিন, কপিল দেব, হরভজন সিংহ, জাহির খান এবং ইশান্ত শর্মার।

ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজ়ে তিনটি ম্যাচ খেলেছেন জাডেজা। হ্যামস্ট্রিংয়ের সমস্যার জন্য বিশাখাপত্তনমে খেলতে পারেনি। তিনটি টেস্টে ১৭টি উইকেট নিয়েছেন। ভারতীয় ক্রিকেটারদের মধ্যে উইকেট নেওয়ার নিরিখে যুগ্ম ভাবে শীর্ষে রয়েছেন জাডেজা। রাঁচীতে চতুর্থ টেস্টে আরও একটি কীর্তি গড়েছিলেন তিনি। তৃতীয় ভারতীয় ক্রিকেটার হিসাবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ১০০ উইকেট নেওয়ার মাইলফলক স্পর্শ করেছিলেন জাডেজা। যে কৃতিত্ব রয়েছে অশ্বিন এবং যশপ্রীত বুমরার। তিনি ভারতের একমাত্র ক্রিকেটার যাঁর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ১০০ উইকেটের পাশাপাশি ১০০০ রান করার কৃতিত্ব রয়েছে। ধর্মশালায় নিজের শততম টেস্টে ৫২ রান করতে পারলে অশ্বিনও এই কীর্তি গড়বেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE