Advertisement
১৮ মে ২০২৪
Virat Kohli

বিরাটের মতো ক্রিকেটার দলে থাকতেও নেতৃত্ব দিতে কেমন লাগে? জানালেন ডুপ্লেসি

নতুন অধিনায়ক খোঁজার লক্ষ্যেই গত বারের বড় নিলামে ফাফ ডুপ্লেসিকে কিনে নেয় আরসিবি। যোগ্য ভাবেই তিনি দলকে নেতৃত্ব দেন এবং প্লে-অফে তোলেন।

কোহলিকে নিয়ে কথা বললেন ডুপ্লেসি।

কোহলিকে নিয়ে কথা বললেন ডুপ্লেসি। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০২২ ২২:২০
Share: Save:

২০২১-এর আইপিএলের পর বিরাট কোহলি রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের নেতৃত্ব ছেড়ে দেন। তার পরে কে দলের নেতা হবেন, তাই নিয়ে প্রশ্ন উঠেছিল। নতুন অধিনায়ক খোঁজার লক্ষ্যেই গত বারের বড় নিলামে ফাফ ডুপ্লেসিকে কিনে নেয় আরসিবি। যোগ্য ভাবেই তিনি দলকে নেতৃত্ব দেন এবং প্লে-অফে তোলেন। কেমন ছিল বিরাট কোহলি সমৃদ্ধ দলকে নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা? এক সাক্ষাৎকারে সে প্রসঙ্গে মুখ খুলেছেন ডুপ্লেসি।

দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ক্রিকেটার বলেছেন, “ও-ই দলের সবচেয়ে বড় ক্রিকেটার, তাই না? তাই ওর সঙ্গে প্রতিযোগিতা করে লাভ নেই। আমি কাউকে দাবিয়ে রেখে সাজঘরের মধ্যে বড় হতে চাই না। আমি চাই নতুন সম্পর্ক তৈরি করতে। বিরাটের সঙ্গে ঠিক সেটাই হয়েছে। একটা সুন্দর সম্পর্ক তৈরি হয়ে গিয়েছে আমাদের।”

ক্রিকেটের প্রতি কোহলির যে আগ্রহ এবং দায়বদ্ধতা, তার ভূয়সী প্রশংসা করেছেন ডুপ্লেসি। বলেছেন, “আমি ওর বিরুদ্ধে অনেক দিন ধরে খেলেছি। ওর বিরুদ্ধে লড়াই সব সময় ভাল লাগে। কী করে খেলার জন্য এত ও শক্তি পায় সেটাই মাঝে মাঝে ভাবি? ওপেনিং ব্যাটার হোক বা ১১ নম্বর ব্যাটার, একটা উইকেট পড়লেই যে ভাবে উচ্ছ্বাস প্রকাশ করে, তাতে আমরা বাকিরাই অবাক হয়ে যাই।”

এ দিকে, কিছু দিন আগে কোহলি ইনস্টাগ্রামে একটি পোস্ট করেন। ২৩ অক্টোবর পাকিস্তানের বিরুদ্ধে খেলতে নেমেছিল ভারত। মেলবোর্নের সেই ম্যাচের সাক্ষী ছিলেন কোটি কোটি মানুষ। এমন একটি ম্যাচে পাকিস্তানের ১৫৯ রান তাড়া করে ম্যাচ জিতেছিল ভারত। বিরাট অপরাজিত ছিলেন ৫৩ বলে ৮২ রান করে। সেই রাতের কথা ভুলতে পারছেন না বিরাট। তিনি নিজের ছবি পোস্ট করে লেখেন, “২৩ অক্টোবর, ২০২২ আমার হৃদয়ের খুব কাছে। কোনও ক্রিকেট ম্যাচ খেলতে নেমে এত তরতাজা বোধ করিনি। কী দারুণ একটা সন্ধে ছিল!”

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে সে ভাবে রান পাচ্ছিলেন না বিরাট। এশিয়া কাপে শতরান করলেও তা এসেছিল আফগানিস্তানের বিরুদ্ধে। অস্ট্রেলিয়ার মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপই বিরাটের রানের ফেরার মঞ্চ ছিল। সেই প্রতিযোগিতায় সব থেকে বেশি রানের মালিকও তিনিই। দীর্ঘ দিন রান না পাওয়া মানসিক ভাবেও বিপর্যস্ত করেছিল বিরাটকে। এক মাস ব্যাট না ধরার কথাও জানিয়েছিলেন তিনি। সেই সব ভুলে রানে ফিরেছেন বিরাট। এখন আর রানে ফেরার সেই স্মৃতি ভুলতে চাইছেন না তিনি। শনিবার তাঁর ইনস্টাগ্রাম পোস্টেই সেটার ইঙ্গিত রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli Faf Du Plessis RCB IPL
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE