Advertisement
০৩ মে ২০২৪
Sara Tendulkar Shubman Gill

শুভমনের সঙ্গে সমাজমাধ্যমে ছবি কি ‘ডিপফেক’? মুখ খুললেন সচিন-কন্যা সারা

ভারতীয় ক্রিকেটার শুভমন গিলের সঙ্গে সারাকে জড়িয়ে বিভিন্ন পোস্ট এক্সে দেখা যায়। সারার নামে একাধিক অ্যাকাউন্টও এক্সে রয়েছে। সেই সব কিছু ভুয়ো বলে জানিয়েছেন সচিন-কন্যা সারা।

Shubman Gill and sara tendulkar

(বাঁদিক থেকে) শুভমন গিল এবং সারা তেন্ডুলকর। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২৩ ১৭:০২
Share: Save:

সচিন-কন্যা সারা তেন্ডুলকর জানিয়ে দিলেন যে এক্সে (আগে নাম ছিল টুইটার) তাঁর কোনও অ্যাকাউন্ট নেই। সারার নাম এবং ছবি দিয়ে ভুল তথ্য ছড়ানো হচ্ছে। তিনি বুধবার ইনস্টাগ্রামে পোস্ট করে জানালেন যে, সমাজমাধ্যমে তাঁর ‘ডিপফেক’ ছবি তৈরি করা হচ্ছে। যা নিয়ে বিরক্ত সারা।

বুধবার সারা ইনস্টাগ্রামে লেখেন, “সমাজমাধ্যম অসাধারণ একটা জায়গা। সেখানে আমরা নিজের আনন্দ, দুঃখ এবং প্রতি দিনের সব কিছু ভাগ করে নিই। কিন্তু সেখানে প্রযুক্তির অপব্যবহার করে সত্যিকে পাল্টে দেওয়া হচ্ছে। যা ইন্টারনেটের কোনও পোস্টের সত্যতার উপর প্রশ্ন তৈরি করছে। আমি এমন কিছু ‘ডিপফেক’ ছবি দেখেছি, যার সঙ্গে সত্যের দূরদূরান্ত সম্পর্ক নেই। এক্সে (আগে নাম ছিল টুইটার) আমার নাম এবং ছবি ব্যবহার করে এমন কিছু অ্যাকাউন্ট তৈরি করা হয়েছে যা মানুষকে ভুল তথ্য দিচ্ছে। আমার এক্সে কোনও অ্যাকাউন্ট নেই। আশা করব এক্সের সেই অ্যাকাউন্টগুলি মুছে দেওয়া হবে। বিনোদন ভাল, কিন্তু তার জন্য কখনও সত্যিকে বিসর্জন দিয়ে দেওয়া উচিত নয়। সব সময় সত্যি কথা বলাই ভাল।”

sara post

সারা তেন্ডুলকরের ইনস্টা স্টোরি। ছবি: ইনস্টাগ্রাম থেকে।

ভারতীয় ক্রিকেটার শুভমন গিলের সঙ্গে সারাকে জড়িয়ে বিভিন্ন পোস্ট এক্সে দেখা যায়। সারার নামে একাধিক অ্যাকাউন্টও এক্সে রয়েছে। বিশ্বকাপের মাঝে একটি ছবি সমাজমাধ্যমে ভাইরাল হয়েছিল। সেখানে দেখা যায় শুভমনকে জড়িয়ে রয়েছেন সারা। পরে জানা যায় সারার ভাই সচিন-পুত্র অর্জুনকে জড়িয়ে ছিলেন সারা। কিন্তু সেই ছবিতে অর্জনের জায়গায় শুভমনের মুখ বসিয়ে দেওয়া হয়েছিল। এই সব কিছুর বিরুদ্ধে মুখ খুললেন সারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE