Advertisement
০২ মে ২০২৪
IPL

৫০ হাজার কোটির বিনিয়োগ! টাকার থলি নিয়ে আইপিএলের দুয়ারে হাজির সৌদি আরব

ফুটবল, গল্‌ফ-সহ একাধিক খেলাধুলোয় কোটি কোটি টাকা ঢালার পর এ বার সৌদি আরবের নজরে আইপিএল। প্রচুর অর্থ বিনিয়োগ করতে রাজি তারা।

cricket

আইপিএলের ট্রফি। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২৩ ২২:৪০
Share: Save:

ফুটবল, গল্‌ফ-সহ একাধিক খেলাধুলোয় কোটি কোটি টাকা ঢালার পর এ বার সৌদি আরবের নজরে আইপিএল। বিশ্বের সবচেয়ে ধনী ক্রিকেট প্রতিযোগিতার দিকে নজর পড়েছে সৌদি আরবের রাজা প্রিন্স মহম্মদ বিন সলমনের। আইপিএলে কোটি কোটি টাকা বিনিয়োগ করতে চাইছেন তিনি। পাশাপাশি আইপিএলের একটা বিরাট অংশীদারিত্ব নেওয়ার ভাবনাচিন্তাও রয়েছে সৌদি আরবের।

আইপিএলকে একটি হোল্ডিং কোম্পানিতে পরিণত করতে চায় সৌদি সরকার। এ ব্যাপারে ভারত সরকারের সঙ্গে কথাবার্তাও বলেছে তারা। সেই হোল্ডিং কোম্পানির বাজারমূল্য হবে প্রায় আড়াই লক্ষ কোটি টাকা, যেখানে বড়সড় ভাগ থাকবে সৌদি সরকারে। পাশাপাশি আইপিএলে প্রায় ৫০ হাজার কোটি টাকা বিনিয়োগেও রাজি সে দেশের সরকার। সেপ্টেম্বরে প্রিন্স সলমন ভারতে এসেছিলেন। তখনই এ বিষয়ে ভারত সরকারের প্রতিনিধিদের সঙ্গে কথা হয়। কিন্তু সেটি প্রকাশ্যে এসেছে এখন।

আইপিএলকে বিভিন্ন দেশে ছড়িয়ে দিতে চায় সৌদি সরকার। তবে এখনও বিসিসিআইয়ের তরফে কোনও বার্তা পায়নি। আইপিএল থেকে বোর্ডের প্রতি বছরই বিপুল মুনাফা হয়। এ অবস্থায় তারা অংশীদারিত্ব অন্য দেশের সরকারের হাতে ছাড়বে কি না, সেটাই আলোচ্য বিষয়। বিভিন্ন খেলাধুলোয় বিপুল বিনিয়োগের জন্যে সৌদি সরকারের যে তহবিল রয়েছে, সেখান থেকেই অর্থ খরচ করা হবে। ভবিষ্যতে সৌদি আরবকে ক্রিকেটের ভরকেন্দ্র করে তুলতে চায় সে দেশের সরকার। সেই লক্ষ্যেই বিনিয়োগ করা হবে।

সৌদির অনেক স্পনসরই সম্প্রতি আইপিএলের সঙ্গে যুক্ত হয়েছে। সৌদি আরবের সঙ্গে কোনও চুক্তি হলে সম্প্রচারস্বত্বেও বদল হবে। এই সম্প্রচারস্বত্ব থেকেই বহু কোটি টাকা লাভ করেছে বিসিসিআই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL Saudi Arabia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE