Advertisement
০৫ মে ২০২৪
South Africa T20 League

টি২০ লিগে নতুন নিয়ম! টসের পরে প্রথম একাদশ ঠিক করতে পারবেন অধিনায়ক, আরও অনেক বদল

টি-টোয়েন্টি লিগে বেশ কয়েকটি নতুন নিয়ম করা হয়েছে। এ বার থেকে টসের পরে প্রথম একাদশ ঠিক করতে পারবেন দলের অধিনায়ক। ফ্রি হিটে রান নেওয়ার ক্ষেত্রেও বদল এসেছে নিয়মে।

দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি লিগে বেশ কয়েকটি নিয়মে বদল করা হয়েছে।

দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি লিগে বেশ কয়েকটি নিয়মে বদল করা হয়েছে। —প্রতীকী চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২৩ ১৪:৩৫
Share: Save:

দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি লিগে নতুন নিয়ম করা হয়েছে। এ বার থেকে আর টসের আগে প্রথম একাদশ ঠিক করার দরকার নেই। টসের পরে দলের অধিনায়ক প্রথম একাদশ ঠিক করতে পারবেন। আরও অনেক বদল হয়েছে নিয়মে। ফ্রি হিটে রান নেওয়া থেকে শুরু করে রান আউট, নতুন নিয়ম চালু করেছে সে দেশের টি-টোয়েন্টি লিগ।

নতুন নিয়মে বলা হয়েছে, টসের আগে অধিনায়ক ১৩ জন ক্রিকেটারের নাম ঠিক করবেন। তার পর টস হয়ে গেলে সেখান থেকে ১১ জনকে ঠিক করে নেবেন। যে দু’জন প্রথম একাদশে সুযোগ পাবেন না তাঁরা পরিবর্ত ফিল্ডার হিসাবে মাঠে নামতে পারবেন। অনেক সময় টসের উপর নির্ভর করে অধিনায়করা দলে দু’একটি বদল করতে চান। সেটা যাতে করতে পারেন তার জন্যই এই নিয়ম।

রান আউটের নিয়মেও বদল এসেছে। যদি কোনও ফিল্ডার ব্যাটারকে রান আউট করার জন্য থ্রো করেন এবং বল উইকেটে লেগে দূরে চলে যায় তা হলে ওভার থ্রো হিসাবে রান নেওয়া যাবে না। ফ্রি হিটের ক্ষেত্রেও যদি বল উইকেটে লেগে দূরে চলে যায় তা হলেও রান নেওয়া যাবে না। টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে রান তাড়া করার সময় ফ্রি হিটে উইকেটে বল লাগার পরে দৌড়ে তিন রান নিয়েছিলেন বিরাট কোহলি ও দীনেশ কার্তিক। সেই রান নিয়ে বেশ বিতর্ক হয়েছিল। সেটা যাতে না হয় তার জন্যই নতুন নিয়ম করা হয়েছে।

দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি লিগ কর্তৃপক্ষ জানিয়েছেন, ম্যাচ জিতলে কোনও দল ৪ পয়েন্ট পাবে। অতিরিক্ত পয়েন্ট পাওয়ারও সুযোগ রয়েছে। যদি জয়ী দলের রানরেট পরাজিত দলের তুলনায় ১.২৫ গুণ হয় তা হলে অতিরিক্ত ১ পয়েন্ট পাবে তারা। পরাজিত দল কোনও পয়েন্ট পাবে না। যদি কোনও ম্যাচ ভেস্তে যায় তা হলে দু’দলই ২ পয়েন্ট করে পাবে।

১০ জানুয়ারি থেকে শুরু হচ্ছে দক্ষিণ আফ্রিকা টি-টোয়েন্টি লিগ। ছ’টি দল খেলছে এ বারের প্রতিযোগিতা। চার সপ্তাহ ধরে মোট ৩৩টি ম্যাচ হবে। আইপিএলের মতোই প্রতিটি দলে সর্বাধিক চার জন বিদেশি ক্রিকেটার খেলতে পারবেন। সেমিফাইনালে চারটি দল উঠবে। শীর্ষে থাকা দল চার নম্বরে থাকা দলের বিরুদ্ধে খেলবে। অন্য দিকে দুই ও তিন নম্বরে থাকা দল একে অপরের বিরুদ্ধে খেলবে। প্রথম ম্যাচে মুখোমুখি এমআই কেপটাউন ও পার্ল রয়্যালস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

South Africa T20 League Run Out New rule
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE