Advertisement
০২ মে ২০২৪
Virat Kohli

গায়ে থুতু দিয়েছেন, গালিগালাজ করেছেন! কোহলির বিরুদ্ধে অভিযোগ দক্ষিণ আফ্রিকার ব্যাটারের

কোহলির বিরুদ্ধে অভব্য আচরণের অভিযোগ দক্ষিণ আফ্রিকার প্রাক্তন টেস্ট অধিনায়কের। প্রথম বার মুখোমুখি হওয়ার তিক্ত অভিজ্ঞতার কথা বলেছেন। জানিয়েছেন পরিস্থিতি সামলাতে হয় ডিভিলিয়ার্সকে।

picture of virat kohli

বিরাট কোহলি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০২৪ ১৮:০৪
Share: Save:

বিরাট কোহলির বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ করলেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন টেস্ট অধিনায়ক ডিন এলগার। প্রাক্তন ক্রিকেটারের অভিযোগ, প্রথম বার মাঠে মুখোমুখি হওয়ার সময় তাঁর গায়ে থুতু দিয়েছিলেন কোহলি।

সম্প্রতি ঘরের মাঠে ভারতের বিরুদ্ধে দু’টেস্টের সিরিজ় খেলে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন এলগার। শেষ ইনিংস খেলে মাঠ ছাড়ার সময় কোহলি তাঁর পিঠ চাপড়ে দিয়েছিলেন। এলগারের সঙ্গে আলাদা করে কথা বলতেও দেখা গিয়েছিল কোহলিকে। তবে প্রথম থেকে দু’জনের মধ্যে এমন সুসম্পর্ক ছিল না। ভারতের প্রাক্তন অধিনায়কের সঙ্গে কথাও বলতে চাইতেন না এলগার।

সম্প্রতি এক সাক্ষাৎকারে এলগার বলেছেন কোহলির সঙ্গে তিক্ততার কথা। ভারত সফরে এসে প্রথম বার কোহলির সঙ্গে মাঠে মুখোমুখি হওয়ার অভিজ্ঞতা নিয়ে তিনি বলেছেন, ‘‘আমি ব্যাট করতে নামলাম। রবিচন্দ্রন অশ্বিন এবং কী যেন নাম জেজা, জেজা, জেজার (রবীন্দ্র জাডেজা) বল খেলার জন্য প্রস্তুতি নিচ্ছিলাম। তখন কোহলি আমাকে থুতু দিয়েছিল। ভীষণ রাগ হয়েছিল। ওকে বলেছিলাম, আর এক বার করলে ব্যাট দিয়ে পেটাব।’’ শুধু থুতু দেওয়াই নয়, কোহলি তাঁকে দক্ষিণ আফ্রিকার স্থানীয় ভাষায় অশ্লীল গালাগালি দিয়েছিলেন বলে অভিযোগ এলগারের। কিন্তু কোহলি কি আদৌ দক্ষিণ আফ্রিকার স্থানীয় গালাগালি জানেন? এলগার বলেছেন, ‘‘হ্যাঁ, কোহলি জানে। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরে এবি ডিভিলিয়ার্স ওর সতীর্থ ছিল। ডিভিলিয়ার্সের কাছ থেকে শিখেছিল। বুঝতেও পারে। আমি কোহলিকে বলেছিলাম, গালাগালি দিলে তোমাকে মাঠ থেকে বার করে দেব। এটা শুনে কোহলিও জবাব দিয়েছিল।’’ এর পর কোহলিকে নকল করে এলগার বলেছেন, ‘‘আমাকে বলল, তুমি আসলে নকল গাছের ছাল। বেশি কিছু বলিনি তখন। কারণ মনে হয়েছিল, ভারতে আছি। তাই শান্ত থাকা দরকার।’’

কোহলির সঙ্গে কী ভাবে ঝামেলা মিটল তা-ও জানিয়েছেন এলগার। তিনি বলেছেন, ‘‘সেই টেস্টের পর বিষয়টা নিয়ে ডিভিলিয়ার্স কথা বলেছিল কোহলির সঙ্গে। তার আগে আমি ওকে কিছু বলিনি। মাঠে ঘটনাটা দেখে জানতে পেরেছিল ডিভিলিয়ার্স। ও-ই এগিয়ে গিয়েছিল কোহলির কাছে। সরাসরি প্রশ্ন করেছিল, কেন তুমি আমার সতীর্থের দিকে থুতু ছেটাচ্ছ? ডিভিলিয়ার্সই কথা বলে সমস্যা মিটিয়ে দিয়েছিল।’’

এই ঘটনার প্রায় দু’বছর পর কোহলি ক্ষমা চেয়ে নিয়েছিলেন এলগারের কাছে। দক্ষিণ আফ্রিকায় গিয়ে এলগারকে ফোন করেন কোহলি। সেই ঘটনা নিয়ে এলগার বলেছেন, ‘‘দক্ষিণ আফ্রিকায় এসে কোহলি আমাকে ফোন করেছিল। নিজের খারাপ কাজের জন্য ক্ষমা চেয়েছিল আমার কাছে। জানতে চেয়েছিল, সিরিজ় শেষ হওয়ার আমরা একসঙ্গে মদ্যপান করতে যেতে পারি কি না। আমরা গিয়েছিলাম। রাত ৩টে পর্যন্ত দু’জনে মদ্যপান করেছিলাম।’’

এখন অবশ্য দু’জনের মধ্যে কোনও সমস্যা নেই। সব কিছুই স্বাভাবিক। বরং তাঁদের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে বলে জানিয়েছেন এলগার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE