Advertisement
০১ মে ২০২৪
T20 World Cup 2022

পাকিস্তানের কাটা ঘায়ে নুন ছিটিয়ে দিলেন ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি

আয়ারল্যান্ড, জ়িম্বাবোয়ের মতো দলগুলির সাফল্যকে ক্রিকেটের জন্য ইতিবাচক বলে মনে করেন ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি। বিন্নীর মতে, ছোট দলগুলোর সাফল্য ক্রিকেটকে এগিয়ে নিয়ে যাবে।

টি-টোয়েন্টি বিশ্বকাপে ছোট দলগুলোর সাফল্য খুশি করেছে বিন্নীকে।

টি-টোয়েন্টি বিশ্বকাপে ছোট দলগুলোর সাফল্য খুশি করেছে বিন্নীকে। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০২২ ১৮:৪২
Share: Save:

দিন কয়েক আগেই ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি হয়েছেন। তার উপর টি-টোয়েন্টি বিশ্বকাপে দারুণ ছন্দে রয়েছেন রোহিত শর্মা। বেজায় খুশি রজার বিন্নী। জ়িম্বাবোয়ের কাছে পাকিস্তানের হার তাঁর খুশির মাত্রা আরও বাড়িয়ে দিয়েছে। কারণ, ছোট দলগুলির উঠে আসা তাঁকে বেশি আনন্দ দিচ্ছে।

বাবর আজ়মদের হারের পর টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে পাকিস্তানকে দেখছেন না তিনি। এক সাক্ষাৎকারে বিন্নী বলেছেন, ‘‘আমার মনে হয়, যে পরিস্থিতি তৈরি হয়েছে তাতে পাকিস্তানের কাজটা খুবই কঠিন। ওদের সেমিফাইনালে ওঠার রাস্তা মোটেও সহজ নয়।’’ বিন্নীর পর্যবেক্ষণ, বাবরদের সামনে সামান্য খারাপ ক্রিকেট খেলারও আর সুযোগ নেই। প্রথম ম্যাচে ভারতের কাছে শেষ বলে এবং দ্বিতীয় ম্যাচে জ়িম্বাবোয়ের কাছে ১ রানে হেরেছে পাকিস্তান। বিশ্বকাপে বাবরদের পারফরম্যান্স নিয়ে তীব্র সমালোচনা চলছে। পাকিস্তান ক্রিকেট বোর্ডের ভূমিকা নিয়েও সরব হয়েছেন সে দেশের প্রাক্তন ক্রিকেটাররা। ভারতীয় বোর্ড সভাপতির মন্তব্য, পাকিস্তানের কাটা ঘায়ে নুনের ছিটে দিতেই পারে।

টি-টোয়েন্টি বিশ্বকাপে জ়িম্বাবোয়ে, আয়ারল্যান্ডের মতো খাতায় কলমে ছোট দলগুলোর সাফল্য খুশি করেছে বিন্নীকে। ১৯৮৩ সালের বিশ্বকাপ জয়ী দলের সদস্য বলেছেন, ‘‘ছোট দলগুলো উঠে আসছে। এটা দারুণ ব্যাপার। টি-টোয়েন্টি বিশ্বকাপে জ়িম্বাবোয়ে, আয়ারল্যান্ড নিজেদের প্রমাণ করেছে। ছোট দল বলে এখন আর কাউকেই হালকা ভাবে নেওয়ার সুযোগ নেই। যে কোনও দলকেই ওরা সহজে হারাতে পারে।’’

বিসিসিআই সভাপতি মনে করছেন তথাকথিত ছোট দলগুলোর সাফল্য ক্রিকেটের প্রসারের জন্য ইতিবাচক। আয়ারল্যান্ড, জ়িম্বাবোয়ের সাফল্য আরও অনেক দেশকে ক্রিকেট খেলতে উৎসাহিত করবে। পাশাপাশি এই দেশগুলোর তরুণ প্রজন্মও ক্রিকেটে আগ্রহী হবে। তাতে লাভবান হবে খেলাটাই।

এ বারের বিশ্বকাপে একাধিক অঘটন ঘটে গিয়েছে এর মধ্যেই। দু’বারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ় মূলপর্বের যোগ্যতাই অর্জন করতে পারেনি। ইংল্যান্ডকে হারিয়ে দিয়েছে আয়ারল্যান্ড। জ়িম্বাবোয়ের কাছে হারতে হয়েছে পাকিস্তানকে। যোগ্যতা অর্জন পর্বে ভাল ক্রিকেট খেলে মূলপর্বে উঠেছে নেদারল্যান্ডসও। খাতায়-কলমে এই ছোট দলগুলোর সাফল্যে উৎসাহিত ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি।

শুধু ছোট দলগুলোর ভাল পারফরম্যান্সই নয়, বৃষ্টিও এ বারের বিশ্বকাপে গুরুত্বপূর্ণ ভূমিকা নিচ্ছে। বদলে দিচ্ছে পয়েন্ট টেবিলের সমীকরণ। যেমন জ়িম্বাবোয়ের বিরুদ্ধে নিশ্চিত জয় বৃষ্টির জন্য মাঠে ফেলে আসতে হয়েছে দক্ষিণ আফ্রিকাকে। সব মিলিয়ে প্রথম সপ্তাহেই জমে উঠেছে টি-টোয়েন্টি বিশ্বকাপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE