Advertisement
২৬ মে ২০২৪
Virat Kohli

বিরাট-দর্শন, কোহলিকে সামনে থেকে দেখে কেঁদেই ফেললেন ক্যারিবিয়ান উইকেটরক্ষকের মা

মাঠে জশুয়ার বিপক্ষে খেললেও ক্যারিবিয়ান উইকেটরক্ষক চাইছিলেন যে, বিরাট শতরান করুক তাঁর মায়ের জন্য। স্টাম্প মাইকে সেই কথা বলতে শোনা গিয়েছিল তাঁকে। এ বার তাঁর মায়ের সঙ্গে দেখা বিরাটের।

Virat Kohli

জশুয়া ডা সিলভার মায়ের সঙ্গে বিরাট কোহলি। ছবি: টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২২ জুলাই ২০২৩ ১১:৫১
Share: Save:

তিনি ক্রিকেটভক্ত। ছেলেকেও ক্রিকেটার তৈরি করেছেন। ক্রিকেটভক্ত হওয়ায় তিনি যে বিরাট কোহলির ভক্ত হবেন, তাতেও খুব একটা অস্বাভাবিক কিছু নেই। সেই ভক্তি থেকে কোহলির সাফল্য চাইছেন। কিন্তু তিনি ক্যারিবিয়ান উইকেটরক্ষক জশুয়া ডিসিলভার মা ক্যারালাইন।

যে হেতু এখন ভারত-ওয়েস্ট ইন্ডিজ টেস্ট সিরিজ চলছে, ছেলে এখন বিরাটের বিরুদ্ধেই খেলছেন। তাতে কী! শুক্রবার বিরাট শতরান করার পর তাঁর সঙ্গে দেখা করে ফেললেন জশুয়ার মা। জড়িয়ে ধরলেন ভারতের প্রাক্তন অধিনায়ককে। কেঁদে ফেললেন আনন্দে।

মাঠে জশুয়ার বিপক্ষে খেললেও ক্যারিবিয়ান উইকেটরক্ষকও চাইছিলেন যে, বিরাট শতরান করুক তাঁর মায়ের জন্য। স্টাম্প মাইকে সেই কথা বলতে শোনা গিয়েছিল তাঁকে। সেই কাঙ্ক্ষিত শতরান করেন বিরাট। ভারতীয় সমর্থকদের সঙ্গে আনন্দ পেয়েছিলেন জশুয়ার মা-ও। তিনি খেলা দেখতে এসেছিলেন। ম্যাচ শেষে বিরাটের সঙ্গেও দেখা করেন। একটি ভিডিয়োতে দেখা যায়, বিরাট বাস থেকে নামার সময় জশুয়া এবং তাঁর মা-কে দেখতে পান। ভারতের প্রাক্তন অধিনায়ক নিজেই এগিয়ে আসেন তাঁদের দিকে। জশুয়ার মা জড়িয়ে ধরেন বিরাটকে। এক ভক্ত যে ভাবে তাঁর স্বপ্নের নায়ককে সামনে দেখতে পেলে আনন্দে আত্মহারা হয়ে যান, ছবি তুলতে চান, জশুয়ার মা-কেও একই রকম করতে দেখা যায়। তাঁকে বলতে শোনা যায়, “আমি তোমার খুব বড় ভক্ত।” বিরাট জানান যে, তিনি সেটা জানেন এবং জশুয়া তাঁকে সে কথা বলেছে।

মাত্র ২৮ সেকেন্ডের সাক্ষাৎ, তাতেই জশুয়ার মায়ের মন জয় করে নিয়েছেন বিরাট। ২৯টি টেস্ট শতরানের মালিককে জশুয়ার মা বার বার বলেন, “তুমি অসাধারণ।” পরে তাঁকে সেই ঘটনার কথা জিজ্ঞেস করা হলে তিনি কেঁদে ফেলেন। চোখ মুছতে মুছতে জশুয়ার মা বলেন, “অসাধারণ একটা মুহূর্ত। আমি এবং জস (জশুয়া) বিরাটের খুব বড় ভক্ত। আমরা মনে করি ও পৃথিবীর অন্যতম সেরা ব্যাটার। ত্রিনিদাদে যে বিরাট খেলতে এসেছে, এটা আমাদের সৌভাগ্য। জসের কাছেও খুব সৌভাগ্যের যে, বিরাটের সঙ্গে ও একই মাঠে রয়েছে। এটা আশীর্বাদের মতো। বিরাটের সঙ্গে দেখা করে আমার খুব ভাল লেগেছে।”

এর আগে বিরাটকে উইকেটের পিছন থেকে উৎসাহ দিতে দেখা গিয়েছিল জশুয়াকে। প্রথম টেস্টে বিরাট ৭৬ রান করেছিলেন। দ্বিতীয় টেস্টে প্রথম দিনের শেষে অপরাজিত ৮৭ রানে। তিনি যত ক্ষণ ব্যাট করছেন, তত ক্ষণ উইকেটের পিছন থেকে উৎসাহ দিচ্ছেন জশুয়া। স্টাম্প মাইকে শোনা যাচ্ছে ক্যারিবিয়ান উইকেটরক্ষকের গলা। তাঁকে বলতে শোনা যাচ্ছে, “আমার মা বলেছে বিরাটের খেলা দেখতে আসবে। ভাবতেই পারছি না। ১০০ করো বিরাট, আমি চাই তুমি শতরান করো।”

সাধারণত বিপক্ষ উইকেটরক্ষককে দেখা যায় ব্যাটারের মনঃসংযোগ নষ্ট করার চেষ্টা করছেন। কিন্তু ক্যারিবিয়ান উইকেটরক্ষক বিরাটের প্রশংসা করছেন, তাঁকে উৎসাহ দিচ্ছেন। জশুয়ার কথায় বিরাটের জন্য শ্রদ্ধা রয়েছে। ভারতীয় ব্যাটারকেও দেখা যাচ্ছে তাঁর সঙ্গে হাসিমুখে কথা বলতে। বিরাট তাঁকে বলেন, “আমার সাফল্য নিয়ে তো তুমি খুব ভাবিত।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE