Advertisement
০২ মে ২০২৪
ICC ODI World Cup 2023

দলের কথা না ভেবে নিজের জন্যে খেলেছেন কোহলি! বিরাটের শতরানের পরেই তোপ পুজারার

বিশ্বকাপে বাংলাদেশের বিরুদ্ধে শতরান করেছেন বিরাট কোহলি। কিন্তু দলের স্বার্থ মাথায় রাখেননি। এমনটাই মনে করেন চেতেশ্বর পুজারা। তাঁর মতে, নিজের আগে দলকে প্রাধান্য দেওয়া উচিত।

cricket

বিরাট কোহলি। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২৩ ২০:০২
Share: Save:

বিশ্বকাপে বাংলাদেশের বিরুদ্ধে শতরান করেছেন বিরাট কোহলি। সেই শতরানের জন্যে তাঁকে অপেক্ষা করতে হয়েছে তো বটেই, অনেক হিসাবও কষতে হয়েছে। কোনও বলে রান নিয়েছেন, কোনও বলে সুযোগ থাকলেও রান নেননি। কোহলির এই আচরণ ভাল লাগেনি টেস্ট দলে তাঁর সতীর্থ চেতেশ্বর পুজারার। তাঁর মতে, নিজের আগে দলকে প্রাধান্য দেওয়া উচিত। সেটা কোহলি দেখাননি বলেই মত তাঁর।

ভারতের শেষ ৩০ রান এসেছে কোহলির ব্যাট থেকে। শেষ ২১টি বলে ৮টিতে কোনও রান হয়নি। দলের জিততে একসময় ১ রান দরকার ছিল। কোহলির শতরানে দরকার ছিল ৩ রান। সেই সময় ৬ মেরে শতরান করেন কোহলি।

এই ম্যাচ দেখে এক ওয়েবসাইটে পুজারা বলেছেন, “কোহলি শতরান করুক সেটা আমিও চাইছিলাম। কিন্তু ম্যাচ তাড়াতাড়ি শেষ করার ব্যাপারটাও মাথায় রাখতে হবে। যে কোনও দলই নেট রান রেট বাকিদের থেকে বেশি রাখতে চায়। যে ম্যাচে আসল লড়াই রান রেটের সঙ্গে, সেখানে পিছন ফিরে তাকানো উচিত নয়। এটা করা উচিত ছিল, ওটা করা উচিত ছিল, এই আক্ষেপ চলবে না।”

পুজারার মতে, হয়তো সবার সঙ্গে কথা বলেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কাউকে না কাউকে আত্মত্যাগ করতেই হত। সেটা মাথায় রেখেও বলেছেন, “দল হিসাবে দেখলে আগে দলের কথাই মাথায় থাকা উচিত। আমি সেটাই মনে করি। আপনি নিজের মাইলফলক গড়তেই পারেন। কিন্তু দলের মূল্য দিয়ে নয়। খেলোয়াড় হিসাবে আপনার কাছে বিকল্প থাকতেই পারে। তবে কিছু কিছু খেলোয়াড় মনে করে শতরান করলে তারা পরের ম্যাচে খেলতে পারবে। নির্ভর করছে আপনার মানসিকতা কী রকম তার উপরে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE