Advertisement
০২ মে ২০২৪
Virat Kohli

কোহলির ভাগ্যে আরও বিশ্বকাপ আছে, ভবিষ্যদ্বাণী জ্যোতিষীর! কবে অবসর বিরাটের, বলে দিলেন তা-ও

কোহলির জন্মছক বিচার করে ২০১৬ সালে ভবিষ্যদ্বাণী করেছিলেন মহারাষ্ট্রের এক জ্যোতিষী। কোহলিকে নিয়ে তাঁর বেশ কিছু ভবিষ্যদ্বাণী মিলে গিয়েছে সাত বছরে। ২০২৮ সাল পর্যন্ত ভবিষ্যদ্বাণী রয়েছে।

picture of virat kohli

বিরাট কোহলি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২১ নভেম্বর ২০২৩ ১৯:২৭
Share: Save:

৭৬৫ রান করেও ললাট লিখন বদলাতে পারলেন না বিরাট কোহলি! দলকে জেতাতে পারলেন না বিশ্বকাপ। তা হলে কি আর বিশ্বজয়ের স্বাদ পাবেন না ৩৫ বছরের প্রাক্তন অধিনায়ক? কী রয়েছে তাঁর ক্রিকেট ভাগ্যে?

২০১৬ সালে কোহলির জন্মছক বিচার করে তাঁর সম্পর্কে একাধিক ভবিষ্যদ্বাণী করেছিলেন এক জ্যোতিষী। তখনই তিনি বলে দিয়েছিলেন, দ্বিতীয় বার এক দিনের বিশ্বকাপ জয়ের স্বাদ পাবেন কোহলি। অথচ ২০১১ সালের বিশ্বজয়ী দলের সদস্য কোহলির আর বিশ্বকাপ জেতা হল না। পর পর তিনটি বিশ্বকাপে ভারতীয় দলকে চ্যাম্পিয়ন করতে পারলেন না তিনি। এ বারের বিশ্বকাপে সর্বোচ্চ রান করে প্রতিযোগিতার সেরা ক্রিকেটারের পুরস্কার পেয়েছেন। তবু দ্বিতীয় বার বিশ্বকাপ অধরাই থেকে গিয়েছে তাঁর।

মহারাষ্ট্রের এক জ্যোতিষী কোহলির জীবন নিয়ে ২০১৬ সালে একাধিক ভবিষ্যদ্বাণী করেছিলেন। কোহলিকে নিয়ে করা ভবিষ্যদ্বাণীগুলি সমাজমাধ্যমেও দিয়েছিলেন তিনি। যার অনেক কিছুই মিলে গিয়েছে হুবহু। মিলেছে ২০২৩ বিশ্বকাপ জিততে না পারার ভবিষ্যদ্বাণীও। তাঁর ভবিষ্যদ্বাণী অনুয়ায়ী, ২০১৬ এবং ২০১৭ সালে ক্রিকেটজীবনের সেরা সময় কাটিয়েছেন ভারতের প্রাক্তন অধিনায়ক। তিনি বলেছিলেন, ২০১৭ সালের শেষ দিকে বা ২০১৮ সালের প্রথম দিকে বিয়ে হবে কোহলির। সেই মতোই ২০১৭ সালের শেষ দিকে অনুষ্কা শর্মার সঙ্গে সাত পাকে বাঁধা পড়েন কোহলি। তাঁদের সন্তান জন্মের সময়, কোহলির খারাপ ফর্মের সময়, আয় বৃদ্ধি শুরুর সময়— সব কিছুই ২০১৬ সালে বলে দিয়েছিলেন ওই জ্যোতিষী।

কোহলি কবে নাগাদ খারাপ সময় পেরিয়ে ফর্মে ফিরবেন তা-ও বলেছিলেন তিনি। আর বলেছিলেন ২০২১ থেকে ২০২৪ সালের মধ্যে দ্বিতীয় বার বাবা হতে পারেন কোহলি। এর মধ্যে অনুষ্কা অন্তঃসত্ত্বা কি না, তা নিয়ে চর্চা শুরু হয়েছে বিভিন্ন মহলে। তিনি আরও বলেছিলেন, ক্রিকেটার কোহলির জীবনে দ্বিতীয় বার সেরা সময় আসবে ২০২৫ থেকে ২০২৭ সালের মধ্যে। এই সময়ের মধ্যেই দ্বিতীয় বার বিশ্বকাপ জিতবেন ভারতের প্রাক্তন অধিনায়ক। দেশকে তৃতীয় বার বিশ্বকাপ দেওয়ার পর ২০২৮ সালে অবসর নেবেন।

মহারাষ্ট্রের ওই জ্যোতিষীর কোহলিকে নিয়ে করা প্রায় সব ভবিষ্যদ্বাণীই মিলেছে। সেই মতো ২০২৭ সালের বিশ্বকাপ কোহলি জিততে পারবেন কি? ক্রিকেটপ্রেমীরা আশায় বুক বাঁধতে পারেন চার বছর আগে থেকেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE