Advertisement
০১ মে ২০২৪
ICC ODI World Cup 2023

খোলা বাসে প্যারেড নেই, ট্রফি জয়ের উৎসব নেই! বিশ্বজয়ী অসিদের অনুষ্ঠান স্থগিত ভারতের জন্যই

বিশ্বকাপ জয়ের পর এক সপ্তাহ কেটে গেলেও ট্রফি নিয়ে উৎসব করার সুযোগ হয়নি কামিন্সদের। অস্ট্রেলিয়ার ক্রিকেট সংস্থাও সংবর্ধনা দিতে পারছে না। ভারতের জন্যই নাকি স্থগিত রয়েছে সব কিছু।

picture of ICC ODI world cup

বিশ্বকাপজয়ী অস্ট্রেলিয়ার ক্রিকেট দল। ছবি: আইসিসি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২৩ ১৩:৫৯
Share: Save:

বিশ্বকাপ জিতে ছ’দিন আগে দেশে ফিরে গিয়েছেন প্যাট কামিন্স, ডেভিড ওয়ার্নারেরা। তাও বিশ্বকাপের ট্রফি নিয়ে উৎসবে মাততে পারছেন না তাঁরা। খোলা বাসে শহর পরিক্রমা হয়নি। এমনকি এক দিন সবাই মিলে পার্টিও করতে পারেননি অস্ট্রেলিয়ার ক্রিকেটারেরা। ভারতের জন্যই নাকি তাঁদের বিশ্বজয়ের উৎসব স্থগিত রাখতে হয়েছে।

সাধারণ ভাবে বিশ্বজয়ী কোন দলকে নিয়ে উৎসবে মাতেন সে দেশের মানুষেরা। খেলোয়াড়েরাও ট্রফি নিয়ে খোলা বাসে করে দেশের এক বা একাধিক শহরে ঘোরেন। সমর্থকদের ট্রফি, পদক দেখান। বিশ্বজয়ীদের জন্য নানা অনুষ্ঠান আয়োজন করা হয়। কিন্তু ষষ্ঠ বার এক দিনের বিশ্বকাপ জেতার পরেও সে সব কিছুই হচ্ছে না অস্ট্রেলিয়ায়। কামিন্স, ওয়ার্নারেরা দেশে ফিরে বাড়িতে বিশ্রাম নিচ্ছেন বা কাছাকাছি কোথাও ঘুরতে গিয়েছেন।

তবে কি ক্রিকেট বিশ্বকাপ একঘেয়ে হয়ে গিয়েছে অস্ট্রেলীয়দে কাছে? না। তেমন একদমই নয়। বিশ্বকাপ ফাইনালে হারা ভারতের জন্যই উৎসবের আয়োজন করতে পারছেন না ক্রিকেট অস্ট্রেলিয়ার ( সে দেশের ক্রিকেট নিয়ামক সংস্থা) কর্তারা। বিশ্বজয়ীদের দিতে পারছেন না সংবর্ধনাও। আরও কয়েক দিন অপেক্ষা করতে হবে তাঁদের।

বিশ্বকাপ শেষ হওয়ার চার দিন পরেই শুরু হয়েছে ভারত-অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি সিরিজ়। বিশ্বকাপ ফাইনালের নায়ক ট্র্যাভিস হেড, স্টিভ স্মিথ, গ্লেন ম্যাক্সওয়েল, জস ইংলিস, অ্যাডাম জ়াম্পার মতো বিশ্বজয়ী দলের সদস্যেরা তাই দেশে ফিরতে পারেননি। তাঁরা রয়েছেন ভারতেই। তাই উৎসব পালন করতে পারছে না বিশ্বচ্যাম্পিয়নেরা।

টি-টোয়েন্টি সিরিজ়ের পর স্মিথ, ম্যাক্সওয়েলেরা দেশে ফিরলে পুরো দল একসঙ্গে মাতবে বিশ্বজয়ের উৎসবে। কামিন্সের দলকে সংবর্ধনা দেওয়ার সব পরিকল্পনা করে রেখেছেন ক্রিকেট অস্ট্রেলিয়ার কর্তারা। ৩ ডিসেম্বর শেষ হবে ভারত-অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি সিরিজ়। ১৪ ডিসেম্বর থেকে আবার শুরু হবে পাকিস্তানের সঙ্গে টেস্ট সিরি‌জ়। এই দুই সিরিজ়ের মাঝে হবে উৎসব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE