Advertisement
০১ মে ২০২৪
ICC ODI World Cup 2023

ইংল্যান্ডের বিরুদ্ধে রবিবার জিতলেই কি বিশ্বকাপের সেমিফাইনালে রোহিতেরা?

ভারত ইতিমধ্যেই পাঁচটি ম্যাচ জিতে নিয়েছে। আর একটি ম্যাচ জিতলেই কি সেমিফাইনালে উঠে যাবে ভারত? পয়েন্ট তালিকার লড়াই কী বলছে?

Rohit Sharma

রোহিত শর্মা। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২৩ ১২:২০
Share: Save:

এ বারের বিশ্বকাপে সবার আগে সেমিফাইনালে জায়গা পাকা করার সুযোগ রয়েছে ভারতের কাছে। এখনও কোনও ম্যাচ হারেনি তারা। পাঁচটি ম্যাচের মধ্যে পাঁচটিতেই জিতেছে। তবে ইংল্যান্ডের বিরুদ্ধে রবিবার জিতলেই সেমিফাইনালে জায়গা পাকা হবে না রোহিত শর্মাদের। আরও একটু অপেক্ষা করতে হবে তাঁদের।

ভারত এখন লিগ তালিকায় দ্বিতীয় স্থানে। পাঁচ ম্যাচ খেলে পেয়েছে ১০ পয়েন্ট। দক্ষিণ আফ্রিকা শীর্ষে থাকলেও তারা একটি ম্যাচ বেশি খেলেছে। ভারতের ম্যাচ বাকি ইংল্যান্ড, শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা এবং নেদারল্যান্ডসের বিরুদ্ধে। এই মুহূর্তে পয়েন্ট টেবিলের যা অবস্থা তাতে ১২ পয়েন্ট নিয়েও নিশ্চিন্ত হওয়া যাবে না। তাই ভারত রবিবার ইংল্যান্ডকে হারিয়েও সেমিফাইনালে জায়গায় পাকা করতে পারবে না। আরও একটি ম্যাচ জিততে হবে তাদের।

ভারত রবিবার জিতলে তাদের হবে ১২ পয়েন্ট। প্রথম চারের বাইরে থাকা দলগুলির মধ্যে শ্রীলঙ্কা এবং আফগানিস্তানের এখনও সুযোগ রয়েছে ১২ পয়েন্টে পৌঁছে যাওয়ার। ফলে তিনটি দল ১২ পয়েন্টে পৌঁছে গেলে লড়াই হবে নেট রানরেটের। সেই সম্ভাবনা থাকায় ১২ পয়েন্ট পেলেই সেমিফাইনালে যাওয়ার রাস্তা পরিষ্কার হয়ে যাবে না ভারতের।

gfx

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

লিগ তালিকায় প্রথম চারে যথাক্রমে দক্ষিণ আফ্রিকা, ভারত, নিউ জ়িল্যান্ড এবং অস্ট্রেলিয়া। প্রথম দুই দলের রয়েছে ১০ পয়েন্ট করে। যদিও দক্ষিণ আফ্রিকা একটি ম্যাচ বেশি খেলেছে। প্রথম চার দলের ঠিক পিছনে চার পয়েন্ট করে নিয়ে যথাক্রমে শ্রীলঙ্কা, পাকিস্তান এবং আফগানিস্তান। এই তিন দলের মধ্যে পাকিস্তান খেলেছে ছ’টি ম্যাচ। শ্রীলঙ্কা এবং আফগানিস্তান পাঁচটি করে ম্যাচ খেলায় কিছুটা সুবিধা পাবে তারা। বাংলাদেশ, ইংল্যান্ড এবং নেদারল্যান্ডসের অবস্থা সব থেকে খারাপ। পাঁচটি করে ম্যাচ খেলে মাত্র ২ পয়েন্ট পেয়েছে তারা। ফলে সর্বোচ্চ ১০ পয়েন্টে পৌঁছতে পারবে তারা। সেমিফাইনালে যেতে হলে যা হয়তো যথেষ্ট হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE