Advertisement
১৭ জুন ২০২৪
India Vs West Indies

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে প্রথম টেস্টে নামার আগে অন্য চিন্তায় বিরাট, রোহিতেরা!

ডমিনিকায় ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে বুধবার প্রথম টেস্ট খেলতে নামছে ভারত। কিন্তু তার আগে ক্রিকেটের বাইরে অন্য একটি বিষয় নিয়ে চিন্তায় পড়ে গিয়েছেন বিরাট কোহলি, রোহিত শর্মারা।

Virat Kohli and Rohit Sharma

বিরাট কোহলি (বাঁ দিকে) ও রোহিত শর্মা। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১২ জুলাই ২০২৩ ১৩:১৫
Share: Save:

বুধবার থেকে ডমিনিকায় ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে প্রথম টেস্ট খেলতে নামছে ভারত। কিন্তু তার আগে অন্য চিন্তায় ভারতীয় দল। পাঁচ দিনের খেলা পুরো হবে কি না তা নিয়েই সংশয় দেখা দিয়েছে। বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ২০২৩-২০২৫ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ পর্বে প্রথম সিরিজ় খেলতে নামছে ভারত। তাই সেখানে বৃষ্টির কারণে খেলায় বিঘ্ন ঘটুক, তা চাইছেন না বিরাট কোহলি, রোহিত শর্মারা।

দ্বীপরাষ্ট্রে বৃষ্টি খুব সাধারণ বিষয়। চার দিকে সমুদ্রে ঘেরা ওয়েস্ট ইন্ডিজ়ে প্রায়ই বৃষ্টি খেলায় ব্যাঘাত ঘটায়। ভারত-ওয়েস্ট ইন্ডিজ় প্রথম টেস্টের প্রথম ও পঞ্চম দিনে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তার ফলে খেলায় বিঘ্ন ঘটতে পারে। বাকি তিন দিন অবশ্য বৃষ্টি হবে না বলেই জানানো হয়েছে পূর্বাভাসে।

টেস্টের পাঁচ দিন ধরে তাপমাত্রা ২৭ থেকে ৩০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে বলে জানানো হয়েছে। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকবে ৭৫ থেকে ৮০ শতাংশ। ঘণ্টায় ৩০ কিলোমিটার গতিবেগে হাওয়া বইতে পারে।

২০১১ সালের পরে আবার ডমিনিকায় টেস্ট খেলছে ভারত। ওয়েস্ট ইন্ডিজ়ের মাঠগুলির মধ্যে লাল বলের ক্রিকেট খেলার আদর্শ উইকেট থাকে ডমিনিকায়। সেখানে প্রথম দু’দিন পিচে পেসারদের জন্য সুবিধা থাকে। তৃতীয় দিন পিচ ব্যাটিং সহায়ক হয়। চতুর্থ ও পঞ্চম দিন আবার পিচ থেকে স্পিনারেরা সাহায্য পান। অর্থাৎ টেস্ট খেলার আদর্শ উইকেট সেখানে। কিন্তু বৃষ্টির কারণে খেলায় বিঘ্ন হলে ফলাফলে তার প্রভাব পড়তে পারে।

চলতি বছর ফেব্রুয়ারি মাসে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শেষ টেস্ট সিরিজ় খেলেছে ওয়েস্ট ইন্ডিজ়। সেখানে দু’টি টেস্টেই তারা হেরেছিল। অন্য দিকে ভারত শেষ টেস্ট খেলেছে জুন মাসে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরেছে তারা। তাই হারের ধাক্কা কাটিয়ে জয়ে ফিরতে মরিয়া দু’দলই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India Vs West Indies Test Series Weather Forecast
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE