Advertisement
০৬ মে ২০২৪
Zinedine Zidane

জ়িদানকে কোচ করার ভাবনা ব্রাজিল ফুটবল সংস্থার

কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে ব্রাজিলের বিদায়ের পরেই তিতে জানিয়ে দেন, তিনি দায়িত্ব ছাড়তে চলেছেন। কিন্তু তাঁর যোগ্য বিকল্প এখনও খুঁজে পায়নি ব্রাজিল।

জ়িনেদিন জ়িদানকে নিয়েও ভাবনাচিন্তা শুরু করেছে ব্রাজিল ফুটবল সংস্থা।

জ়িনেদিন জ়িদানকে নিয়েও ভাবনাচিন্তা শুরু করেছে ব্রাজিল ফুটবল সংস্থা। ছবি সংগৃহীত।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২২ ০৬:১১
Share: Save:

ব্রাজিলের সম্ভাব্য কোচের তালিকায় এ বার যুক্ত হল জ়িনেদিন জ়িদানের নাম। রবিবার ফ্রান্সের এক সংবাদপত্র জানিয়েছে, ১৯৯৮ বিশ্বকাপজয়ী ফরাসি দলের অন্যতম তারকার নাম নিয়েও ভাবনাচিন্তা শুরু করেছে ব্রাজিল ফুটবল সংস্থা।

বিশ্বকাপের আগে জোর গুঞ্জন তৈরি হয়েছিল, আগামী বছর দিদিয়ে দেশঁ-এর উত্তরসূরি হিসেবে ফ্রান্স দলের কোচের দায়িত্ব নিতে চলেছেন তিনি। কিন্তু বিশ্বকাপ ফাইনালে হারের পরে দেশে ফেরার পরে তাঁকেই কোচ হিসেবে রেখে দেওয়ার কথাভেবেছে সেই দেশের ফুটবল সংস্থা। প্রধানমন্ত্রী ইমানুয়েল মাকরঁ পর্যন্ত প্রকাশ্যে জানিয়েছেন, দেশঁকে কোচ হিসেবে ভবিষ্যতে দেখলে ব্যক্তিগত ভাবে তিনি অত্যন্ত খুশি হবেন। ফলে নতুন কোনও নাম নিয়ে আর বেশি চিন্তাভাবনা করতে রাজি নন ফরাসি ফুটবল ফেডারেশন কর্তারা। অর্থাৎ জ়িনেদিন জ়িদানের জাতীয় দলের দায়িত্ব নেওয়ার সম্ভাবনা আর থাকছে না।

কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে ব্রাজিলের বিদায়ের পরেই তিতে জানিয়ে দেন, তিনি দায়িত্ব ছাড়তে চলেছেন। কিন্তু তাঁর যোগ্য বিকল্প এখনও খুঁজে পায়নি ব্রাজিল। শোনা গিয়েছিল, এএস রোমা দলেরম্যানেজার জোসে মোরিনহোকে কোচ করে নিয়ে আসার বিষয়ে আগ্রহী ব্রাজিল ফুটবল সংস্থা। কিন্তু তাঁর নিজের দেশ পর্তুগালওনতুন কোচ হিসেবে পেতে চায় প্রাক্তন চেলসি ম্যানেজারকে। যদিও মোরিনহো জানিয়ে দিয়েছেন, তিনি এই মুহূর্তে রোমার কোচিং দারুণ উপভোগ করছেন।

২০২১ সালে রিয়াল মাদ্রিদের ম্যানেজারের পদ থেকে সরে আসার পরে ফুটবলের সঙ্গে সম্পর্ক কার্যত ছিন্নই হয়ে গিয়েছে জ়িদানের। তা ছাড়াও প্রাক্তন পিএসজি ম্যানেজার মৌরিসিয়ো পোচেত্তিনো এবং প্রাক্তন চেলসি ম্যানেজার টমাস টুহল রাজি রদ্রিগো, রিচার্লিসনদের দায়িত্ব নিতে। কিন্তু জ়িদান সম্পর্কে অন্য আবেগ কাজ করছে ব্রাজিল ফুটবল সংস্থার কর্তাদের। তাঁরা মনে করেন, এই দলকে ২০২৬ বিশ্বকাপের আগে সেরা হিসেবে গড়ে তুলতে পারেন একমাত্র প্রাক্তন ফরাসি তারকাই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Zinedine Zidane Brazil Tite Jose Mourinho
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE