Advertisement
০৩ মে ২০২৪
Cristiano Ronaldo

বিপাকে রোনাল্ডো! হতে পারে এক মাসের নির্বাসন, হারের কাঁটার মাঝেই বড় ধাক্কা সিআর৭-এর

পুরনো ক্লাবের আর্থিক অনিয়মের জন্য বড় শাস্তির মুখে পড়তে হতে পারে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে। নতুন ক্লাবে যোগ দিলেও কমছে না সমস্যা। ১ মাসের নির্বাসন হতে পারে সিআর৭-এর।

সৌদির ক্লাব আল নাসেরে যোগ দিয়েছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। কিন্তু তার পরেও পুরনো ক্লাবের অনিয়মের জেরে শাস্তির মুখে তিনি।

সৌদির ক্লাব আল নাসেরে যোগ দিয়েছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। কিন্তু তার পরেও পুরনো ক্লাবের অনিয়মের জেরে শাস্তির মুখে তিনি। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০২৩ ১০:৫০
Share: Save:

দলবদলের সময় আর্থিক অনিয়মের অভিযোগ উঠেছে ইটালির ক্লাব জুভেন্টাসের বিরুদ্ধে। শাস্তি হিসাবে ১৫ পয়েন্ট কেটে নেওয়া হয়েছে তাদের। ২০১৮ থেকে ২০২১ সাল পর্যন্ত এই ক্লাবের হয়ে খেলেছিলেন রোনাল্ডো। সেই কারণে শাস্তি হতে পারে তাঁরও। ১ মাসের জন্য নির্বাসিত হতে পারেন সিআর৭।

যে সময়ে জুভেন্টাসের বিরুদ্ধে আর্থিক অনিয়মের অভিযোগ উঠেছে, সেই সময় রোনাল্ডো সেই ক্লাবে খেলতেন। সেই সময় জুভেন্টাসে খেলা ২২ জন ফুটবলারের বিরুদ্ধে তদন্ত চলছে। তদন্তে রোনাল্ডো দোষী প্রমাণিত হলে তাঁকে শাস্তির মুখে পড়তে হবে। সে ক্ষেত্রে সৌদি আরবের ক্লাব আল নাসেরের হয়ে ১ মাস মাঠে নামতে পারবেন না তিনি।

জুভেন্টাসের বিরুদ্ধে ট্রান্সফার সংক্রান্ত আর্থিক অনিয়ম এবং অসত্য মূলধন লাভের অভিযোগ ওঠায় গত বছর শুরু হয়েছিল তদন্ত। ২০১৮ থেকে ২০২০ সাল পর্যন্ত ক্লাবের আর্থিক ক্ষতির তথ্য উঠে এসেছে তদন্তে। প্রাথমিক ভাবে আর্থিক অনিয়ম প্রমাণ হওয়ায় ইটালির ফুটবল ফেডারেশন জুভেন্টাসের ১৫ পয়েন্ট কেটে নিয়েছে। এর ফলে লিগের পয়েন্ট টেবিলে তৃতীয় স্থান থেকে ১০ নম্বরে নেমে গিয়েছে তারা। যদিও ক্লাব কর্তৃপক্ষ চলতি মরসুমেই শাস্তি প্রত্যাহার করার আবেদন জানানোর সুযোগ পাবেন।

জুভেন্টাস কর্তৃপক্ষ নিজেদের নির্দোষ বলে দাবি করলেও ইটালির আদালত জানিয়ে দিয়েছে, যথেষ্ট আর্থিক অসঙ্গতি রয়েছে। আদালতই ক্লাবের পয়েন্ট কেটে নেওয়ার নির্দেশ দিয়েছিল। এই রায়ের বিরুদ্ধে অবশ্য ৩০ দিনের মধ্যে আবেদন করার সুযোগ পাবে জুভেন্টাস। ক্লাবের ১৫ পয়েন্ট কেটে নেওয়ার পাশাপাশি বর্তমান এবং প্রাক্তন মিলিয়ে ১১ জন কর্তা সম্পর্কেও কড়া মনোভাব প্রকাশ করেছে আদালত। যাঁদের অন্যতম ক্লাবের প্রাক্তন সভাপতি আন্দ্রেয়া অ্যাগনেলি, প্রাক্তন ফুটবলার পাভেল নেদভেদ, টটেনহ্যামের ডিরেক্টর ফ্যাবিও প্যারাসিটি। তাঁদের ইতালির ফুটবল থেকে যথাক্রমে ২৪ মাস, আট মাস এবং ৩০ মাসের জন্য নির্বাসিত করা হয়েছে। প্যারাসিটির নির্বাসন অবশ্য ইংল্যান্ডে কার্যকর নয়। যদিও আর্থিক অনিয়ম এবং শাস্তির বিষয়টি জানানো হয়েছে উয়েফা এবং ফিফাকে। ফুটবলের এই দুই নিয়ামক সংস্থা শাস্তিমূলক ব্যবস্থা নিলে বৃহত্তর প্রভাব পড়তে পারে।

গত নভেম্বরে জুভেন্টাস জানায় ২০২১-২২ আর্থিক বছরে ক্লাবের রেকর্ড ২৫৪.৩ মিলিয়ন ইউরো (২২০০ কোটি টাকার বেশি) ক্ষতি হয়েছে। তার পর বোর্ডের সব সদস্য একই দিনে ইস্তফা দিয়েছিলেন। ১৭ বছর আগে ম্যাচ গড়াপেটার অপরাধে জুভেন্টাসকে সিরি বি-তে নামিয়ে দেওয়া হয়েছিল। তার পর আবার বড় শাস্তির মুখে ইটালির প্রথম সারির ফুটবল ক্লাবটি।

এ দিকে সৌদির ক্লাবের হয়ে খেলতে নেমে দ্বিতীয় ম্যাচেই হারের স্বাদ পেয়েছেন রোনাল্ডো। আল ইত্তিহাদের বিরুদ্ধে হেরেছে আল নাসের। খেলাশেষে ঘুরিয়ে রোনাল্ডোকেই হারের জন্য দায়ী করেছেন দলের কোচ। হারের কাঁটার মধ্যেই এ বার বড় ধাক্কা রোনাল্ডোর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cristiano Ronaldo Juventus Al Nassr suspension
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE