Advertisement
১৯ মে ২০২৪
fifa

Fifa: কোন কোন মাঠে ২০২৬ বিশ্বকাপের ম্যাচ, এখনও জানাতেই পারল না ফিফা!

ফিফার চূড়ান্ত অনুমোদন পাওয়ার পর আয়োজকরা স্টেডিয়ামগুলির নির্মাণ বা সংস্কারের কাজ সম্পূর্ণ করবেন। তাঁরা ফিফার সিদ্ধান্তের জন্য অপেক্ষা করছেন।

ফিফা সদর দফতর।

ফিফা সদর দফতর। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২১ মে ২০২২ ১৩:০৩
Share: Save:

২০২৬ সালে ফুটবল বিশ্বকাপের আসর বসবে উত্তর আমেরিকায়। আমেরিকা, মেক্সিকো এবং কানাডার ১৬টি শহরের ১৭টি স্টেডিয়ামে হতে পারে বিশ্বকাপের ম্যাচগুলি। কোন স্টেডিয়াম ফিফার ছাড়পত্র পাবে, তা ১৬ জুনের মধ্যে জানিয়ে দেওয়া হবে।

লস অ্যাঞ্জেলসের দু’টি স্টেডিয়ামে বিশ্বকাপের ম্যাচ আয়োজন করতে চায় বলে জানিয়েছে আমেরিকা। সেগুলি হল ইঞ্জেলউডের সোফি স্টেডিয়াম এবং পাসাডেনার রোজবোল স্টেডিয়াম। উল্লেখ্য, ১৯৯৪ বিশ্বকাপের ফাইনাল আয়োজিত হয়েছিল রোজবোলেই।

২০২৬ সালেই প্রথম বার তিন দেশ যৌথ ভাবে ফুটবল বিশ্বকাপ আয়োজন করবে। অংশ নেবে ৪৮টি দেশ। ফলে প্রতিযোগিতায় ম্যাচের সংখ্যাও বৃদ্ধি পাবে। কিন্তু কোন স্টেডিয়ামে বিশ্বকাপের ম্যাচগুলি হবে, তা এখনও চূড়ান্ত নয়। সব রকম সুযোগ-সুবিধা খতিয়ে দেখে সিদ্ধান্ত জানানোর কথা ফিফার টেকনিক্যাল কমিটির। করোনা অতিমারির জন্য সেই প্রক্রিয়া এখনও সম্পন্ন করা যায়নি।

বিশ্বকাপের জন্য মেক্সিকো মন্টেরি এবং গুয়াডালাজারায় দু’টি নতুন স্টেডিয়াম তৈরি করছে। সংস্কার করা হচ্ছে এস্তাদিও অ্যাজটেকার। কানাডা টরেন্টোর বিএমও ফিল্ড, এডমন্টন এবং ভ্যাঙ্কুবারে বিশ্বকাপের ম্যাচ আয়োজন করতে চায়। ফিফা জানিয়েছে আগামী ১৬ জুনের মধ্যে বিশ্বকাপের কেন্দ্রগুলি ঘোষণা করা হবে।

ফিফার সহ-সভাপতি ভিক্টর মন্টাজিয়ানি বলেছেন, ‘‘তিন দেশ মিলিয়ে ২০২৬ সালের প্রতিযোগিতার চূড়ান্ত প্রস্তুতি পর্ব আমরা খুব দ্রুতই শুরু করে দেব।’’ উল্লেখ্য, ফিফার চূড়ান্ত অনুমোদন পাওয়ার পরেই আয়োজকরা স্টেডিয়ামগুলির কাজ সম্পূর্ণ করার পথে এগোবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE