Advertisement
১৯ মে ২০২৪
FIFA World Cup 2022

নেমারের উপর কড়া নজর রাখতে ব্রাজিলের বিশ্বকাপ দলে ৩৯ বছরের বুড়ো!

ব্রাজিল দলের প্রধান আকর্ষণ নেমার। এ বারের বিশ্বকাপেও নজর থাকবে তাঁর দিকে। কিন্তু নেমারের দিকেও এক জন নজর রাখবেন। তিনি কে?

নেমারের উপর নজর রাখছেন কে?

নেমারের উপর নজর রাখছেন কে? ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০২২ ২০:০০
Share: Save:

কাতার বিশ্বকাপে ব্রাজিলের দল ঘোষণা হতেই শুরু হয়েছে বিস্ময়। তিতের দলের একজন ফুটবলারকে নিয়ে সমস্যা সর্বত্র। তিনি দানি আলভেস। ৩৯ বছরের ফুটবলাররা নিয়মিত ভাবে ক্লাব ফুটবলেও খেলেন না। তাঁকে কোন বিচারে বিশ্বকাপের দলে নেওয়া হল তা নিয়ে উঠছে প্রশ্ন। বিভিন্ন সংবাদমাধ্যমে বলা হয়েছে, নেমারের সন্তানের দেখাশোনা করতেই বোধহয় কাতারে যাচ্ছেন দানি। নজর রাখতে পারেন নেমারের উপরেও। কারণ প্রথম একাদশে তাঁর সুযোগ পাওয়ার সম্ভাবনা কার্যত নেই।

ব্রাজিল তো বটেই, বিশ্বের বিভিন্ন সংবাদমাধ্যমে তিতের সিদ্ধান্ত নিয়ে সমালোচনা হচ্ছে। ইংরেজ সংবাদমাধ্যমে নেমারের ‘বেবিসিটার’ হিসাবে দানিকে উল্লেখ করা হয়েছে। ব্রাজিলের হয়ে ১২৪টি ম্যাচ খেলা এই ফুটবলারের এতটা অসম্মান প্রাপ্য নয় বলেও মনে করছেন অনেকে। আগের বিশ্বকাপে হাঁটুর চোটের কারণে খেলতে পারেননি তিনি। ফিটনেসের কারণে এই বিশ্বকাপেও খেলার সুযোগ নেই। তবে এটাও শোনা যাচ্ছে, অভিজ্ঞ হওয়ায় দলের ফুটবলারদের সাহায্য করতে এবং মানসিক ভাবে চাঙ্গা করে তুলতে দরকার হতে পারে প্রাক্তন বার্সেলোনা ডিফেন্ডারকে।

দানি আলভেসের জায়গায় যিনি খেলবেন, সেই দানিলো ভূয়সী প্রশংসা করেছেন নেমারের। বলেছেন, “নেমারের মানসিকতা খুবই ইতিবাচক। দল যাতে শীর্ষে থাকে সেটাই বরাবর চেষ্টা করে। ওকে দেখলে বাকিরা আত্মবিশ্বাসী হয়। আমার মতে, এটাই ভাল। দলের মধ্যে সব সময় ইতিবাচক মানসিকতা থাকা দরকার। নেমার অনেক দিন ধরে ইউরোপীয় ফুটবলে খেলছে। ফলে ওর অভিজ্ঞতা আমাদের সাহায্য করবে।”

তবে বিশ্বকাপ যে সময়ে হচ্ছে এবং যে ভাবে সূচি তৈরি করা হয়েছে, তা একেবারেই পছন্দ নয় দানিলোর। বলেছেন, “ম্যাচের মাঝে মাত্র তিন দিন সময় থাকছে। ফলে খেলা থেকে দূরে থাকার কোনও উপায়ই নেই। একটা ম্যাচ খেলেই ফিট হওয়ার দৌড়ে নেমে পড়তে হবে। পরের ম্যাচের দিকে নজর ঘুরে যাবে। আশা করি আমাদের দলে এর সমাধান খোঁজার চেষ্টা করা হবে। আমরা জুনে খেলে অভ্যস্ত। প্রস্তুতি নেওয়ার অনেক সময় থাকে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE