Advertisement
১৯ মে ২০২৪
FIFA World Cup 2022

ফুটবল বিশ্বকাপের ধারেকাছে নেই, তবু বিশ্বকাপের অন্যতম ভরসা পাকিস্তানই, কেন?

ফুটবল খেলা সে দেশে হয় বটে, কিন্তু ফুটবল বিশ্বকাপের সঙ্গে দূরদূরান্তের সম্পর্ক নেই তাদের। কিন্তু ফুটবল বিশ্বকাপের সঙ্গে অঙ্গাঙ্গী ভাবে জড়িয়ে রয়েছে পাকিস্তানের নাম।

বিশ্বকাপের সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িয়ে পাকিস্তানও।

বিশ্বকাপের সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িয়ে পাকিস্তানও। প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২২ ১৪:০৮
Share: Save:

ক্রিকেটপাগল দেশ হিসাবেই পরিচিত পাকিস্তান। ফুটবল খেলা সে দেশে হয় বটে, কিন্তু ফুটবল বিশ্বকাপের সঙ্গে দূরদূরান্তের সম্পর্ক নেই তাদের। কিন্তু ফুটবল বিশ্বকাপের সঙ্গে অঙ্গাঙ্গী ভাবে জড়িয়ে রয়েছে পাকিস্তানের নাম। তবে অংশগ্রহণের ক্ষেত্রে নয়। ফুটবল বানানোর ব্যাপারে। উত্তর-পূর্বের শহর শিয়ালকোটে গত ২০ বছর ধরে তৈরি হচ্ছে বিশ্বকাপের বল। আল রিহলা বল তৈরি হয়েছে যে দু’টি জায়গায়, তার একটি হল শিয়ালকোট।

যে সংস্থা বিশ্বকাপের বল তৈরি করছে, তার প্রধান হাসান মাহমুদ খোয়াজা জানিয়েছেন, এখনও পর্যন্ত ৫৫ লক্ষ বল তৈরি করেছেন তাঁরা। তার মধ্যে ৬০ হাজার উচ্চমানের বল তৈরি করা হয়েছে। শুধুমাত্র যেগুলি দিয়ে ম্যাচ খেলা হয় সেগুলি চিনে তৈরি হয়। কাতারে দলগুলি যে বলে অনুশীলন করেছে, সেগুলি সবই পাকিস্তানে তৈরি। পাশাপাশি কাতারে গিয়ে দর্শকরা যে বল কিনছেন, সেগুলিও পাকিস্তানের।

খোয়াজা বলেছেন, “ব্যবসার থেকেও আমাদের কাছে এটা গর্বের ব্যাপার। বিশ্বকাপের বল তৈরি করছে আমাদের সংস্থা, এর থেকে বড় আর কী হতে পারে? কী ভাবে ওরা করে সেটা বলব না। তবে দক্ষ লোকেদেরই এই কাজে লাগাই আমরা।”

ফিফা ক্রমতালিকায় ২১১টি দেশের মধ্যে পাকিস্তান ১৯৪ নম্বরে। সে দেশের ফুটবল সংস্থাকে নির্বাসিতও করেছে ফিফা। কিন্তু বিশ্বকাপের বল তৈরিতে পাকিস্তানের সমকক্ষ আর কোনও দেশই নেই। শিয়ালকোটের ১০ লক্ষ মানুষের মধ্যে আট শতাংশ মানুষ বিশ্বকাপের বল তৈরির কাজে নিযুক্ত। কিন্তু তাঁদের তৈরি করা বলে খেলা দেখার সুযোগই পান না শ্রমিকরা।

এক শ্রমিক বলেছেন, “আমরা সারা দিন কাজ করি। রাতে বাড়ি ফিরে বিশ্রাম নিই। খেলা দেখার সময় কোথায়?”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE