Advertisement
০৪ মে ২০২৪
FIFA World Cup 2022

বিশ্বকাপের শেষ ১৬-য় যাওয়ার নিয়ম কী? পয়েন্ট, গোলপার্থক্য সমান হলে কী ভাবে যাবে দল?

গ্রুপ পর্বের ম্যাচে কোনও দলের পয়েন্ট যদি সমান হয়, তা হলে গোলপার্থক্যে এগিয়ে থাকা দল যাবে পরের পর্বে। সেটাও সমান হলে কীসের বিচারে পরের পর্বে যাবে কোনও দেশ?

বিশ্বকাপে লড়াই এখন প্রি-কোয়ার্টার ফাইনালে ওঠার।

বিশ্বকাপে লড়াই এখন প্রি-কোয়ার্টার ফাইনালে ওঠার। ছবি: রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০২২ ১২:১৩
Share: Save:

ফুটবল বিশ্বকাপে গ্রুপ পর্বের লড়াই শেষের মুখে। ইতিমধ্যেই গ্রুপ এ থেকে নেদারল্যান্ডস, সেনেগাল এবং গ্রুপ বি থেকে ইংল্যান্ড, আমেরিকা পৌঁছে গিয়েছে প্রি-কোয়ার্টার ফাইনালে। এই চার দলের যোগ্যতা অর্জন করতে পয়েন্টের বিচারই যথেষ্ট ছিল। কিন্তু আগামী ম্যাচগুলিতে এমনটা না-ও হতে পারে। দুই দলের পয়েন্ট সমান হতেই পারে। সে ক্ষেত্রে দেখা হবে গোলপার্থক্য। কিন্তু সেটাও যদি সমান হয় তা হলে কী হবে? জেনে নেওয়া যাক ফিফার নিয়ম।

গ্রুপ পর্বে প্রতিটি দল তিনটি করে ম্যাচ খেলবে। সেই ম্যাচগুলি শেষে দু’টি করে দল যাবে নক আউট পর্বে। যদি গ্রুপ পর্বের ম্যাচে কোনও দলের পয়েন্ট সমান হয়, তা হলে গোলপার্থক্যে এগিয়ে থাকা দল যাবে পরের পর্বে। সেটাও যদি সমান হয় তা হলে যে দল বেশি গোল করেছে সেই দল যাবে পরের পর্বে। যদি তা-ও সমান হয়, তা হলে যে দুই দলের গ্রুপ পর্বের ম্যাচের পরিসংখ্যান দেখা হবে। তাতেও যদি পয়েন্ট এবং গোল সমান হয় তা হলে দেখা হবে কোন দল বেশি নিয়ম মেনে ফুটবল খেলেছে।

কী ভাবে বিচার হবে কোন দল নিয়ম মেনেছে? যে দল কম কার্ড দেখেছে, সেই দল যাবে পরের রাউন্ডে। নিয়ম বলছে একটি হলুদ কার্ডের অর্থ এক পয়েন্ট কাটা হবে। এক ম্যাচে দু’টি হলুদ কার্ড (লাল কার্ড হয়ে যাবে) দেখলে বাদ যাবে তিন পয়েন্ট। সরাসরি লাল কার্ড দেখলে কাটা যাবে চার পয়েন্ট। একটি ম্যাচে প্রথমে হলুদ কার্ড এবং তার পর সরাসরি লাল কার্ড দেখলে কাটা যাবে পাঁচ পয়েন্ট। এর পর যে দলের পয়েন্ট বেশি হবে সে যাবে পরের পর্বে। কিন্তু সেটাও যদি সমান হয়? সে ক্ষেত্রে ফিফার ক্রমতালিকায় যে দল এগিয়ে রয়েছে, সেই দল যাবে নক আউট পর্বে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

FIFA World Cup 2022 fifa FIFA Ranking Rules
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE