Advertisement
০৫ মে ২০২৪
FIFA World Cup 2022

মাঠেই মেসির সঙ্গে ৮৫০০ টাকার বাজি বিপক্ষের গোলরক্ষকের, কে জিতলেন? টাকা পেলেন বিজয়ী?

কাতার বিশ্বকাপে বুধবার আর্জেন্টিনা বনাম পোল্যান্ড ম্যাচে মাঠের মধ্যেই বাজি লড়লেন লিয়োনেল মেসি এবং ওজসিয়েক শেজ়নি। কী নিয়ে হল লড়াই? শেষ পর্যন্ত জিতলেন কে?

লিয়োনেল মেসির সঙ্গে বাজি লড়েছিলেন পোল্যান্ডের গোলরক্ষক ওজসিয়েক শেজ়নি।

লিয়োনেল মেসির সঙ্গে বাজি লড়েছিলেন পোল্যান্ডের গোলরক্ষক ওজসিয়েক শেজ়নি। ছবি: রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০২২ ১২:১৩
Share: Save:

পোল্যান্ড বনাম আর্জেন্টিনা ম্যাচে মাঠেই চলছিল বাজি লড়া। লিয়োনেল মেসির সঙ্গে বাজি লড়েছিলেন পোল্যান্ডের গোলরক্ষক ওজসিয়েক শেজ়নি। ম্যাচের মাঝে এমন কাণ্ডের জন্য ফিফা তাঁকে বহিষ্কার করবে কি না সেই নিয়েও চিন্তার কথা মজা করে জানিয়েছেন পোলিশ গোলরক্ষক। কিন্তু তাঁরা বাজি লড়েছিলেন কী নিয়ে? জিতলেনই বা কে?

প্রথমার্ধে ৩৬ মিনিটের মাথায় আর্জেন্টিনা একটি পেনাল্টি পেয়েছিল। সেই সময় শেজ়নি যে ভাবে লাফিয়ে উঠে মেসির মুখের সামনে থেকে বলটা সরিয়ে দিয়েছিলেন, তা ন্যায্য ছিল না বলেই মনে করেছেন রেফারি। ওই সময় রেফারি ভারের সাহায্য নেন। তিনি যখন দেখতে গিয়েছেন পেনাল্টি হয়েছে কি না, সেই সময় মেসির সঙ্গে বাজি লড়েন শেজ়নি। তিনি ম্যাচ শেষে বলেন, “আমি মেসিকে বলি ১০০ ইউরোর (ভারতীয় মুদ্রায় প্রায় ৮৫০০ টাকা) বাজি, রেফারি কিছুতেই পেনাল্টি দেবে না। মেসির কাছে বাজিটাই হেরে গেলাম।”

বাজি হারলেও মেসির পেনাল্টি বাঁচিয়ে দেন শেজ়নি। যদিও শেষ পর্যন্ত দলের দুর্গ অক্ষত রাখতে পারেননি তিনি। দু’টি গোল হজম করতে হয় পোল্যান্ডকে। হেরে যায় তারা ম্যাচটি। মাঠে বাজি লড়ার জন্য ফিফা তাঁকে বহিষ্কার করবে কি না সেই প্রসঙ্গে মজা করে শেজ়নি বলেন, “আমি জানি না বিশ্বকাপে এটা আদৌ করা ঠিক কি না। আমাকে বোধ হয় এটার জন্য বহিষ্কার করা হবে। যদিও এখন আমি এটা নিয়ে ভাবছি না।”

মেসিকে কি তাঁকে টাকাটা দিতে হবে? শেজ়নি বলেন, “আমি ওকে কোনও টাকা দেব না। মেসির প্রচুর আছে ওর ওই ১০০ ইউরোর কোনও প্রয়োজন নেই।” এ বারের প্রতিযোগিতায় দু’টি পেনাল্টি বাঁচান শেজ়নি। তিনি বলেন, “এ বারের প্রতিযোগিতায় দু’বার ভাগ্য আমার সহায় ছিল। গোলরক্ষক হিসাবে এটা আমার কাছে বিরাট প্রাপ্তি। বিশ্বকাপের মতো মঞ্চে এটা করতে পেরেছি। কিন্তু মেসির মারা পেনাল্টি বাঁচানোর জন্য ভাগ্য প্রয়োজন হয়।”

পেনাল্টিটি আদৌ ছিল কি না সেই প্রশ্ন উঠছে। অনেকেই মনে করছেন যে কোনও ভাবেই ওটা পেনাল্টি হতে পারে না। ইংল্যান্ডের প্রাক্তন ফুটবলার রিয়ো ফার্দিনান্দ বলেন, “জঘন্য সিদ্ধান্ত। নিশ্চয়ই এই কারণে ভার আনা হয়নি। মেসির গায়ে ওর হাত প্রায় লাগেইনি। এরকম সিদ্ধান্ত মেনে নেওয়া যায় না।” পেনাল্টি থেকে গোল না হওয়ায় যদিও সেই সময় স্বস্তির নিঃশ্বাস ফেলছিল পোল্যান্ড। শেষ পর্যন্ত যে স্বস্তি থাকেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE