Advertisement
১৭ মে ২০২৪
Lionel Messi

মেসি, সুনীলরা এ বার দলবদলে ঘোর সমস্যায় পড়তে পারেন! হঠাৎ কী ঘটল বিশ্ব ফুটবলে?

লিয়োনেল মেসি থেকে সুনীল ছেত্রী— ফুটবলে দল বদলের বাজারে বেশ সমস্যায় পড়তে হতে পারে সবাইকে। ফিফার একটি বিশেষ পরীক্ষায় অর্ধেক পরীক্ষার্থীই ডাহা ফেল করেছেন। সেই জন্যই সমস্যা।

messi and sunil

মেসি, সুনীলরা কেন সমস্যায় পড়তে পারেন? — ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০২৩ ১৮:১২
Share: Save:

ফুটবলারদের এজেন্ট হতে বাধ্যতামূলক ভাবে পরীক্ষা দেওয়ার নিয়ম চালু করেছে ফিফা। সেই পরীক্ষার ফলাফল প্রকাশ হয়েছে সম্প্রতি। শোচনীয় ফলাফল দেখে হতাশ সকলেই। ফিফা জানিয়েছে, অর্ধেকের মতো পরীক্ষার্থী ব্যর্থ হয়েছেন। ফিফার রিপোর্ট অনুযায়ী, গোটা বিশ্বের মোট ৩৮০০ জন পরীক্ষা দিয়েছিলেন। তার মধ্যে পাশ করেছেন ১৯৬২ জন। অর্থাৎ, মাত্র ৫২ শতাংশের কাছাকাছি সফল হয়েছেন।

ফুটবলারদের এজেন্টদের পরীক্ষা দেওয়ার নির্দেশ দিয়ে অবশ্য সমালোচনার মুখে পড়েছে ফিফা। প্রতি বছর এজেন্টরা কোটি কোটি টাকা উপার্জন করেন খেলোয়াড়দের ট্রান্সফার বাবদ। নতুন নিয়মে অনেকেই ফিফার পরীক্ষায় পাশ না করলে ফুটবলারদের এজেন্ট হতে পারবেন না। তবে যাঁরা ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর মতো উচ্চমানের ফুটবলারদের এজেন্ট, তাঁদের পরীক্ষা দিতে হবে না। তবে এজেন্টদের দাবি, ফিফার পরীক্ষায় পাশ করলেও তাঁদের আয় অনেকটাই কমে যাবে।

দ্বিতীয় রাউন্ডের পরীক্ষা হবে সেপ্টেম্বরে। পরীক্ষা দিতে গেলে ৬০০ ডলার বা প্রায় ৫০ হাজার টাকার মতো খরচ হবে। এক ঘণ্টার পরীক্ষা। ইংরেজি, ফরাসি বা স্প্যানিশের মধ্যে যে কোনও ভাষায় মোট ২০টি প্রশ্নের উত্তর দিতে হবে। ৭৫ শতাংশ নম্বর পেলে পাশ করা যাবে। ২০১৫-র মধ্যে যাঁরা লাইসেন্স পাননি, তাঁদের সবাইকে এই পরীক্ষা দিতে হবে।

ফিফা চাইছে, ফুটবলারদের ট্রান্সফার বাবদ এজেন্টরা সর্বোচ্চ ১০ শতাংশ টাকা পান। ফুটবলারদের বেতন বছরে ২ লক্ষ ডলারের বেশি হলে এজেন্টরা তিন শতাংশ কমিশন পাবেন। ২ লক্ষ ডলারের মধ্যে হলে ৫ শতাংশ কমিশন পাবেন। যদি ফুটবলার এবং ক্লাব দু’তরফেই এজেন্ট মধ্যস্থতা করেন, তা হলে ৬ থেকে ১০ শতাংশ কমিশন পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lionel Messi Sunil Chhetri agent
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE