Advertisement
২১ মে ২০২৪
Euro Cup Qualifiers

মাঠে নেমেই অধিনায়ক এমবাপের জোড়া গোল, হ্যাটট্রিক বেলজিয়ামের লুকাকুর

বিশ্বকাপের পর অবসর নিয়ে নেন হুগো লরিস। তাঁর জায়গায় এমবাপেকে অধিনায়ক ঘোষণা করে ফ্রান্স। মাঠে নেমেই জোড়া গোল এমবাপের।

Kylian Mbappe with Antoine Griezmann in France

গোলের পর এমবাপে এবং গ্রিজমানের উৎসব। ছবি: পিটিআই

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৫ মার্চ ২০২৩ ০৯:৫৯
Share: Save:

ফ্রান্সের হয়ে প্রথম ম্যাচ খেলতে নেমেই জোড়া গোল কিলিয়ান এমবাপের। নেদারল্যান্ডসকে ৪-০ গোলে উড়িয়ে দিলেন বিশ্বকাপের ফাইনালিস্টরা। ইউরো কাপের যোগ্যতা অর্জনের ম্যাচে বেলজিয়ামের হয়ে হ্যাটট্রিক করলেন রোমেলু লুকাকু।

বিশ্বকাপের পর অবসর নিয়ে নেন হুগো লরিস। তাঁর জায়গায় এমবাপেকে অধিনায়ক ঘোষণা করে ফ্রান্স। ইউরো কাপের যোগ্যতা অর্জন পর্বের গ্রুপ বি-তে ফ্রান্সের সঙ্গে নেদারল্যান্ডসের ম্যাচ ছিল। সেই ম্যাচে শুরু থেকেই দাপট দেখাচ্ছিলেন এমবাপেরা। ২১ মিনিটের মধ্যেই ৩-০ গোলে এগিয়ে গিয়েছিলেন তাঁরা। ২ মিনিটের মধ্যে গোল করেন গোলাপি চুলের আঁতোয়া গ্রিজমান। ৮ মিনিটে দ্বিতীয় গোল দায়ত উপামেকানোর। এমবাপে প্রথম গোলটি করেন ২১ মিনিটে। ৮৮ মিনিটে দ্বিতীয় গোল করেন ফ্রান্সের অধিনায়ক।

জয়ের পর এমবাপে বলেন, “আমরা সমর্থকদের হতাশ করতে চাইনি। বিশ্বকাপের পর এটাই আমাদের প্রথম ম্যাচ ছিল। যে ছন্দে আমরা বিশ্বকাপ খেলেছিলাম, সেটাই ধরে রাখতে চেয়েছিলাম। যদিও ফাইনালটা আমাদের ভাল যায়নি।” কাতারে লিয়োনেল মেসির আর্জেন্টিনার বিরুদ্ধে হেরে যায় ফ্রান্স। সেই ম্যাচে হ্যাটট্রিক করেছিলেন এমবাপে। কিন্তু টাইব্রেকারে গিয়ে হার মানতে হয় তাঁদের। ফ্রান্সের পরের ম্যাচ আয়ারল্যান্ডের বিরুদ্ধে। আগামী সোমবার হবে সেই ম্যাচ।

বিশ্বকাপের পর কোচ পাল্টে গিয়েছে বেলজিয়ামের। নতুন কোচ ডোমেনিকো টেডেস্কোর প্রশিক্ষণে প্রথম ম্যাচ খেলতে নেমেই ৩-০ গোলে জিতল তারা। সুইডেনকে হারাল বেলজিয়াম। তিনটি গোলই করলেন লুকাকু। প্রথমার্ধে একটি এবং দ্বিতীয়ার্ধে দু’টি গোল করেন তিনি। ৭৩ মিনিটের মাথায় সুইডেনের হয়ে মাঠে নামেন জলাটান ইব্রাহিমোভিচ। তিনি নামার ৯ মিনিটের মধ্যে তৃতীয় গোল খায় সুইডেন। টেডেস্কো বলেন, “তিন পয়েন্ট পাওয়া এবং তিন গোল করা, কোনওটাই সহজ নয়।” অন্য ম্যাচগুলিতে সার্বিয়া, অস্ট্রিয়া, মিশর, চেক প্রজাতন্ত্র ম্যাচ জিতেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE