Advertisement
০৩ মে ২০২৪
Match Fixing in I-League

এ বার ভারতীয় ফুটবলে ম্যাচ গড়াপেটার ছায়া, ফাঁস করলেন খোদ ফেডারেশন সভাপতি

ভারতীয় ফুটবলে ফের গড়াপেটার কালো ছায়া। আই লিগে খেলা বেশ কয়েক জন ফুটবলারের কাছে ম্যাচ গড়াপেটার প্রস্তাব রেখেছিলেন জুয়াড়িরা। জানিয়েছেন ফেডারেশনের সভাপতি কল্যাণ চৌবে।

football

— প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০২৩ ১৪:৩৮
Share: Save:

ভারতীয় ফুটবলে ফের গড়াপেটার কালো ছায়া। সর্বভারতীয় ফুটবল সংস্থার তরফে বৃহস্পতিবার জানানো হয়েছে, আই লিগে খেলা বেশ কিছু ফুটবলারের কাছে জুয়াড়িরা ম্যাচ গড়াপেটার প্রস্তাব রেখেছিলেন। আদৌ কোনও ম্যাচ গড়াপেটা হয়েছে কি না এবং কারা সেই প্রস্তাব রেখেছিলেন তা নিয়ে তদন্ত করতে চলেছে সর্বভারতীয় ফুটবল সংস্থা (এআইএফএফ)।

গুরুতর এই বিষয়টি প্রকাশ্যে এনেছেন এআইএফএফ-এর সভাপতি কল্যাণ চৌবে। তবে কী ভাবে এই তথ্য পেয়েছেন, কাদের প্রস্তাব দেওয়া হয়েছে বা কারা যোগাযোগের প্রস্তাব দিয়েছিলেন সে সম্পর্কে কোনও উত্তর দেওয়া হয়নি। এটুকু আশ্বাস দেওয়া হয়েছে যে ভারতীয় ফুটবলের গরিমা রক্ষায় এআইএফএফ সচেষ্ট।

বিবৃতিতে কল্যাণ বলেছেন, “আমরা সম্প্রতি একটি তথ্য পেয়েছি যে আমাদের বেশ কিছু ফুটবলারকে ম্যাচ গড়াপেটা করার প্রস্তাব দেওয়া হয়েছে। আমরা বিস্তারিত ভাবে এই ঘটনাগুলি দেখে তার তদন্ত করব এবং প্রয়োজনীয় ব্যবস্থা নেব। নিজেদের ফুটবলারদের রক্ষা করার ব্যাপারে আমরা দায়বদ্ধ। খেলোয়াড় এবং খেলাটার সম্মানহানি করতে পারে এ ধরনের ঘটনা কোনও ভাবেই আগামী দিনে বরদাস্ত করা হবে না।”

চলতি মরসুমের আই লিগ শুরু হয়েছে অক্টোবরে। ইতিমধ্যেই ৪০টির বেশি ম্যাচ হয়ে গিয়েছে। কলকাতার মহমেডান স্পোর্টিং আই লিগে খেলছে। কিন্তু কোন ক্লাব বা কোন ফুটবলার কিছুই প্রকাশ্যে আনা হয়নি। কল্যাণ বলেছেন, “এ ধরনের ঘটনা যাতে আগামী দিনে দ্রুত সমাধান করা যায় তার জন্য আমরা নিজেদেরও উন্নত করব। কী ভাবে এ ধরনের ঘটনা বোঝা, উত্তর দেওয়া এবং অভিযোগ জানানো যায়, সে ব্যাপার আধিকারিক এবং ফুটবলারদের বোঝানো হবে।”

ভারতীয় ফুটবলে ম্যাচ গড়াপেটার ঘটনা নতুন নয়। ২০১৮ সালে এই আই লিগেই ম্যাচ গড়াপেটার অভিযোগে তৎকালীন মিনার্ভা পঞ্জাব ফুটবল ক্লাবের ফুটবলারদের বিরুদ্ধে তদন্ত শুরু করেছিল এআইএফএফ। গত বছরের নভেম্বরে দেশ জুড়ে বেশ কিছু ফুটবল ম্যাচে গড়াপেটার গন্ধ পেয়ে প্রাথমিক তদন্ত শুরু করেছিল সিবিআই। সেই তদন্তের জন্য বিভিন্ন ক্লাবের তথ্য সংগ্রহ করেছিল এআইএফএফ-এর দফতর থেকে। সিঙ্গাপুরের এক জুয়াড়ির উপর প্রাথমিক সন্দেহ ছিল। কিন্তু এখনও কোনও তদন্তের নিষ্পত্তি হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

match fixing Kalyan Chaubey AIFF Indian Football
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE