Advertisement
১৬ মে ২০২৪
Indian Football

পাঁচ বছর পরে ফিফা র‌্যাঙ্কিংয়ে প্রথম একশোয় সুনীলের ভারতীয় ফুটবল দল

সাফ চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে শনিবার লেবাননের বিরুদ্ধে নামার আগেই সুখবর পেল ভারতীয় দল। পাঁচ বছর পরে ফিফা র‌্যাঙ্কিংয়ে প্রথম একশোয় ফিরল তারা।

sunil chhetri

সুনীল ছেত্রী। — ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৯ জুন ২০২৩ ১৯:২০
Share: Save:

সাফ চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে শনিবার লেবাননের বিরুদ্ধে নামছে ভারত। তার আগেই সুখবর পেল ভারতীয় দল। পাঁচ বছর পরে ফিফার র‌্যাঙ্কিংয়ে প্রথম ১০০-র মধ্যে চলে এল তারা। আন্তর্মহাদেশীয় কাপের ফাইনালে লেবাননকে হারিয়েছিল ভারত। তারা এক র‌্যাঙ্কিং পয়েন্ট হারায়। তাতেই লেবাননকে টপকে ১০০ নম্বরে চলে এসেছে ভারত। লেবানন চলে গিয়েছে ভারতের পিছনে। ভারতের কোচ ইগর স্তিমাচ এই খবরে বলেছেন, “আমি খুশি। কিন্তু আগামী দিনে আমাদের এই জায়গাটা ধরে রাখতে হবে।”

জুন মাসে সাতটি ম্যাচের মধ্যে ভারত পাঁচটি জিতেছে এবং দু’টিতে হেরেছে। এর ফলে তারা ৪.২৪ র‌্যাঙ্কিং পয়েন্ট পেয়েছে। এশিয়ান ফুটবল সংস্থাতেও তারা ১৮ নম্বরে রয়েছে। এ মাসের শেষের দিকে বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ড্র রয়েছে। সেখানে এই স্থান পরিবর্তন প্রভাব ফেলতে পারে। সাফ কাপে এই লেবাননের বিরুদ্ধেই খেলতে হবে সুনীল ছেত্রীদের। কিন্তু র‌্যাঙ্কিং পয়েন্টে লেবাননের থেকে ৩.১৬ পয়েন্টে এগিয়ে থাকায় ভারতের খুব একটা অসুবিধা হবে না।

সাফ কাপ শেষ হওয়ার পর ভারতের র‌্যাঙ্কিংয়ে কোনও বদল না হলে তারা দ্বিতীয় পাত্রে থাকবে। ফলে সেই পাত্রে থাকা বাকি দেশগুলির বিরুদ্ধে খেলতে হবে না। অর্থাৎ এশীয় সংস্থায় ভারতের আগে যে ১৭টি দেশ রয়েছে, তাদের মধ্যে ৯ থেকে ১৭ নম্বরে থাকা দেশগুলির বিরুদ্ধে তাদের খেলতে হবে না।

বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের দ্বিতীয় রাউন্ডে চার দলের ন’টি গ্রুপ থাকছে। প্রতিটি গ্রুপের শীর্ষ স্থানাধিকারী দু’টি দল তৃতীয় রাউন্ডে যাবে। দ্বিতীয় পাত্রে থাকলে ভারতের পক্ষে তৃতীয় রাউন্ডে যাওয়া অনেক সহজ হবে। তৃতীয় রাউন্ডে ছ’টি দলের তিনটি গ্রুপ হবে। প্রতিটি গ্রুপের প্রথম দু’টি দল সরাসরি বিশ্বকাপের যোগ্যতা অর্জন করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Football FIFA Ranking AFC Sunil Chhetri
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE