Advertisement
১৮ মে ২০২৪
ATK Mohun Bagan

ATK Mohun Bagan: রণকৌশল ও দলে বদল আনার ইঙ্গিত হাবাসের

চার ম্যাচে এটিকে-মোহনবাগানের পয়েন্ট ৬। সেখানে তিন ম্যাচের পরে চেন্নাইয়িন এফসি-র পয়েন্ট ৭।

মরিয়া: চেন্নাই ম্যাচের জন্য প্রস্তুতি তিরি ও উইলিয়ামসের।

মরিয়া: চেন্নাই ম্যাচের জন্য প্রস্তুতি তিরি ও উইলিয়ামসের। ছবি টুইটার।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২১ ০৫:১৯
Share: Save:

প্রায় আকাশ থেকে মাটিতে মুখ থুবড়ে পড়েছে তাঁর তারকাখচিত দল। এ বারের আইএসএল শুরুর আগে হুগো বুমোস, রয় কৃষ্ণ সমৃদ্ধ এটিকে-মোহনবাগানকে লিগের অন্যতম সেরা দল ধরা হচ্ছিল। কিন্তু শেষ দুই ম্যাচে হারার পরে প্রায় দেওয়ালে পিঠ ঠেকে গিয়েছে আন্তোনিয়ো লোপেস হাবাসের প্রশিক্ষণাধীন দলের। এই অবস্থায় শনিবার ফতোরদার মাঠে চেন্নাইয়িন এফসি-র মুখোমুখি হতে চলেছেন রয় কৃষ্ণেরা।

চার ম্যাচে এটিকে-মোহনবাগানের পয়েন্ট ৬। সেখানে তিন ম্যাচের পরে চেন্নাইয়িন এফসি-র পয়েন্ট ৭। এই অবস্থায় বৃহস্পতিবার দলের অনুশীলনে হাবাস ফুটবলারদের বলে দিয়েছেন, কোনও ভাবেই হারের হ্যাটট্রিক দেখতে চান না তিনি। কারণ, চেন্নাইয়িনের বিরুদ্ধে হারলে লিগ তালিকায় অনেকটাই পিছিয়ে পড়তে হবে। তখন কঠিন হয়ে যাবে প্রথম চারে থাকা। সে কারণেই এ দিন অনুশীলনের পরে মাঠেই কৃষ্ণ, বুমোসদের একপ্রস্ত ক্লাস নিয়েছেন হাবাস। সেখানেই দলের আক্রমণ ভাগের খেলোয়াড়দের হাবাস বলে দিয়েছেন, ‍কোনও অজুহাত শুনতে চান না। শুরুতেই গোল চাই তাঁর।

জানা গিয়েছে, জনি কাউকো, মনবীর সিংহদের এটিকে-মোহনবাগান কোচ বলেন, গোল হলে কোনও রেফারিই গোল বাতিল করবেন না। যদিও কোনও কারণে সেই গোল বাতিলও হয়, তা হলে পরবর্তী গোলের জন্য চেষ্টা করতে হবে। চেন্নাই ম্যাচে দলের রণনীতি এবং ছকও পরিবর্তন করতে পারেন হাবাস। এ দিন স্পেনীয় ডিফেন্ডার তিরি পুরোদমেই অনুশীলন করেছেন দলের সঙ্গে। যার ফলে রক্ষণে খেলোয়াড় বদলের সম্ভাবনা থাকছে। তবে শেষ সিদ্ধান্ত হাবাস নেবেন শুক্রবার চূড়ান্ত অনুশীলনের পরেই। সবুজ-মেরুন রক্ষণে শেষ দুই ম্যাচে জাতীয় দলের দুই ডিফেন্ডার প্রীতম কোটাল ও শুভাশিসের খেলায় সন্তুষ্ট নন হাবাস।

রক্ষণ সামলানোর দায়িত্ব পালন করতে গিয়ে প্রীতমের সামান্য ভুলচুক হলেও শুভাশিসের গত দুই ম্যাচে একাধিক ভুল হয়েছে বিপক্ষের খেলোয়াড়কে নজরে রাখতে ও ফরোয়ার্ডকে রুখতে। শোনা যাচ্ছে, হাবাস নাকি এ দিন এই দু’জনকে ডেকে বলেন, নিজেদের নামের প্রতি সুবিচার করতে। তাঁরা দু’জন যে জাতীয় দলের ফুটবলার সেটা বোঝাতে হবে চেন্নাই ম্যাচে।

তিরি দলে এলে হাবাসের প্রথম একাদশে বদল হতে পারে। এ দিন তার মহড়াও হয়েছে। বিভিন্ন রণকৌশল নিয়ে পরীক্ষা-নিরীক্ষার পাশাপাশি ৪-৪-২ ছকে খেলার প্রস্তুতিও হয়েছে রক্ষণে তিরিকে রেখে। সে ক্ষেত্রে প্রীতম ও তিরিকে স্টপারে রেখে রক্ষণে দুই প্রান্তে প্রবীর দাস ও শুভাশিস থাকতে পারেন।

সেন্ট্রাল মিডফিল্ডে কার্ল ম্যাকহিউয়ের সঙ্গে থাকতে পারেন দীপক টাংরি। পরে কার্লের জায়গায় আসতে পারেন জনি কাউকো। ডান প্রান্তে মনবীর থাকলেও বাঁ প্রান্তে মাইকেল সুসাইরাজকেও তালিম দিয়ে রাখা হয়েছে। চেন্নাইয়িনের বিরুদ্ধে তাঁর খেলার সম্ভাবনা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ATK Mohun Bagan ISL 2021-22 Antonio Habas
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE