Advertisement
১১ জুন ২০২৪
Kylian Mbappe

বিদায়ী ম্যাচে গোল করেও বিদ্রুপের শিকার এমবাপে

অতীতে লিয়োনেল মেসি এবং নেমার দা সিলভা স্যান্টোস জুনিয়রও পিএসজি ছাড়ার সময়ে ভক্তদের বিদ্রুপের মুখে পড়েছিলেন। কিন্তু এ বার শুধু বিদ্রুপ নয়, ১-৩ ফলে হারের লজ্জা নিয়েও মাঠ ছাড়লেন এমবাপে।

উল্লাস: ফরাসি লিগ ওয়ানের ট্রফি হাতে এমবাপে।

উল্লাস: ফরাসি লিগ ওয়ানের ট্রফি হাতে এমবাপে। ছবি: রয়টার্স।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৪ মে ২০২৪ ০৭:৪২
Share: Save:

শুক্রবার আনুষ্ঠানিক ভাবে প্যারিস সঁ জরমঁ ছাড়ার কথা ঘোষণা করেছিলেন কিলিয়ান এমবাপে। রবিবার শেষ বারের মতো ঘরের মাঠে পার্ক দ্য প্রিন্সেসে তুলুজের বিরুদ্ধে পিএসজির জার্সিতে নেমেছিলেন ফরাসি তারকা। দুরন্ত গোল করলেও অভ‌্যর্থনা নয়, দর্শকদের একাংশের বিদ্রুপকে সঙ্গী করে মাঠ ছাড়তে হল এমবাপেকে।

অতীতে লিয়োনেল মেসি এবং নেমার দা সিলভা স্যান্টোস জুনিয়রও পিএসজি ছাড়ার সময়ে ভক্তদের বিদ্রুপের মুখে পড়েছিলেন। কিন্তু এ বার শুধু বিদ্রুপ নয়, ১-৩ ফলে হারের লজ্জা নিয়েও মাঠ ছাড়লেন এমবাপে। আগেই অবশ্য ফরাসি লিগ ওয়ান খেতাব নিশ্চিত হয়ে গিয়েছিল পিএসজির। এই নিয়ে চলতি মরসুমে লিগে দু’বার হারের মুখ দেখতে হল এমবাপেদের দলকে।

প্রসঙ্গত এ বার চ্যাম্পিয়নন্স লিগের সেমিফাইনালে দুই সাক্ষাতে হেরে বিদায় নিতে হয়েছে পিএসজি-কে। যা নিয়ো ক্ষোভ তৈরি হয়েছিল ভক্তদের মধ্যে। তার মধ্যে গত সপ্তাহে এমবাপে সমাজমাধ্যমে দেওয়া ভিডিয়োয় ক্লাব ছাড়ার কথা জানিয়ে দিতে সেই ক্ষোভ বিদ্রুপের আকার নেয়। রবিবার প্যারিসে খেলা শুরু হওয়ার আট মিনিটের মধ্যে এমবাপেই গোল করে এগিয়ে দিয়েছিলেন পিএসজি-কে।

পিএসজি সমর্থকদের ভূমিকায় বিরক্ত প্রাক্তনরাও। থিয়েরি অঁরির মতো ব্যক্তিত্ব যেমন বলেছেন, ‘‘এমবাপের মতো ফুটবলারকে ব্যঙ্গ করছেন পিএসজি সমর্থকেরা, এই দৃশ্য মোটেও সুখকর নয়। আমি মনে করি, সমর্থকদেরও নিজস্ব আচরণ সম্পর্কে সচেতন হয়ে উঠতে হবে।’’

পিএসজির ফরোয়ার্ড উসমান দেম্বেলে বলেছেন, “এই হার হজম করা সত্যিই কঠিন। আমরা আগেই খেতাব জিতে নিলেও ঘরের মাঠে হার কোনও ভাবেই মেনে নেওয়া যায় না। আমাদের আবার নতুন করে ভাবতে হবে।” তবে সতীর্থ এমবাপে প্রসঙ্গে তিনি বলেন, “ও ক্লাবকে অনেক কিছু দিয়েছে। ক্লাবের জন্য অনেক কিছু করেছে। আমরা ওকে নিয়ে গর্বিত। এমবাপে পিএসজির এক জন কিংবদন্তি।”

এখনও লিগে দু’টি নিয়মরক্ষার ম্যাচ বাকি রয়েছে পিএসজির। বৃহস্পতিবার তারা খেলবে নিসের বিরুদ্ধে। তার পরে প্রতিপক্ষ মেৎজ়। তার পরে রয়েছে গুরুত্বপূর্ণ ফরাসি কাপ ফাইনাল। যা নিয়ে দেম্বেলে বলেছেন, “নিসের বিরুদ্ধে কাপ ফাইনালে খেলতে হবে। প্রত্যেক ম্যাচে নিজেদের একশো শতাংশ উজাড় করে দিতে হবে। প্যারিস সঁ জরমঁ-র দক্ষতা বুঝিয়ে দিতে হবে।”

ম্যানেজার লুইস এনরিকে বলেছেন, ‘‘ফুটবলারদের মধ্যে সম্ভবত আত্মতুষ্টি এসে গিয়েছিল। তবে এই হার থেকে শিক্ষা নিয়েই আমাদের দল বাকি মরসুমে নিজেদের সেরা ফুটবল উপহার দেবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kylian Mbappe PSG Ligue 1
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE