Advertisement
০৪ মে ২০২৪
Zlatan Ibrahimovic

অবসর ইব্রাহিমোভিচের, পেশাদার ফুটবলে আর দেখা যাবে না সুইডেনের ফুটবলারকে

এ মাসেই এসি মিলানের সঙ্গে চুক্তি শেষ হচ্ছে ইব্রাহিমোভিচের। তাঁর ফুটবল ভবিষ্যৎ নিয়ে জল্পনা চলছিল কিছু দিন ধরে। রবিবার দলের জয়ের পর অবসর ঘোষণা করলেন তিনি।

picture of Zlatan Ibrahimovic

ভক্তদের কাছ থেকে বিদায় নিচ্ছেন ইব্রাহিমোভিচ। ছবি: টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৫ জুন ২০২৩ ১১:৫৫
Share: Save:

পেশাদার ফুটবল থেকে অবসর ঘোষণা করলেন জ্লাটান ইব্রাহিমোভিচ। ২০১৯ সাল থেকে এসি মিলানের হয়ে খেলছিলেন সুইডেনের প্রাক্তন অধিনায়ক। রবিবার হেলাস ভেরোনার বিরুদ্ধে মিলানের ৩-১ ব্যবধানে জয়ের পর অবসরের কথা জানিয়েছেন ইব্রাহিমোভিচ।

আর পেশাদার ফুটবল নয়। এই মাসেই এসি মিলানের সঙ্গে চুক্তি শেষ হচ্ছে ইব্রাহিমোভিচের। তিনি কোন ক্লাবে সই করবেন, তা জানতে উৎসাহী ছিলেন ভক্তদের একাংশ। অনেকেই আবার মনে করছিলেন ৪১ বছরের ফরোয়ার্ড অবসর নিতে পারেন। দ্বিতীয় পথটাই বেছে নিলেন লিয়োনেল মেসির প্রাক্তন সতীর্থ। মাইমো এফএফ, বার্সেলোনা, ম্যাঞ্চেস্টার ইউনাইটেড, প্যারিস সঁ জরমঁ, জুভেন্তাস, ইন্টার মিলান, আয়াক্স আমস্টারডাম, লস অ্যাঞ্জেলস গ্যালাক্সি এবং এসি মিলানের হয়ে মোট ৮১৯টি ম্যাচ খেলেছেন তিনি। ক্লাব ফুটবলে গোল করেছেন ৪৯৩টি। দেশের হয়ে ১২২টি ম্যাচে তাঁর ৬২টি গোল রয়েছে।

বিশ্বের অন্যতম সেরা ফরোয়ার্ড ইব্রাহিমোভিচ। অবসরের সিদ্ধান্ত জানানোর সময় আবেগপ্রবণ দেখিয়েছে তাঁকে। তিনি বলেছেন, ‘‘প্রথম বার যখন মিলানে এসেছিলাম, আপনারা আমাকে খুশি করেছিলেন। দ্বিতীয় বার যখন এসেছিলাম, তখন আপনারা আমাকে ভালবেসেছেন। তাই হৃদয় থেকে আমি ধন্যবাদ জানাতে চাই ভক্তদের। দু’হাত বাড়িয়ে আপনারা আমাকে স্বাগত জানিয়েছিলেন। নিজের দেশে থাকলে যে অনুভূতি হয়, আপনারা আমাকে সেটাই দিয়েছেন। এখন থেকে আমিও আপনাদের মতো মিলানের সমর্থক হব। কারণ এটা শুধু ফুটবলকে বিদায় জানানোর সময়, আপনাদের নয়।’’ উল্লেখ্য ইব্রাহিমোভিচ দু’দফায় ইটালির এসি মিলানে খেলেছেন। এই ঘোষণার সঙ্গে সঙ্গে শেষ হল তাঁর ২৩ বছরের ফুটবলারজীবন।

বাইসাইকেল কিকের জন্য বিখ্যাত এই সুইডিস ফুটবলার বেশ কিছু ট্রফি জিতেছেন। পাঁচ বার সিরি এ, চার বার লিগ ওয়ান, এক বার লা লিগা, এক বার ইউরোপা লিগ জিতেছেন তিনি। ২০১৬ সালের ইউরো কাপের পর আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের কথা ঘোষণা করেছিলেন হতাশায়। যদিও পরে আবার দেশের খেলতে রাজি হয়েছিলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Zlatan Ibrahimovic retirement AC Milan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE