Advertisement
০১ মে ২০২৪
Roger Federer

রাজপরিবারের নিয়ম ভেঙেছেন ফেডেরার! উইম্বলডনে এসে বিতর্কে উইম্বলডনেরই সেরা চ্যাম্পিয়ন

উইম্বলডনের আমন্ত্রণে সাড়া দিয়ে মঙ্গলবার সেন্টার কোর্টে এসেছিলেন রজার ফেডেরার। কিন্তু সেখানে রাজপরিবারের নিয়ম ভেঙে বিতর্কে জড়িয়েছেন ২০ গ্র্যান্ড স্ল্যামের মালিক।

Roger Federer in Wimbledon

কেট মিডলটনের (বাঁ দিকে) পিঠে হাত রজার ফেডেরারের। এই ঘটনার ফলেই বিতর্কে জড়িয়েছেন ফেডেরার। ছবি: রয়টার্স

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৫ জুলাই ২০২৩ ১২:৪২
Share: Save:

রজার ফেডেরারকে আমন্ত্রণ জানানো হয়েছিল উইম্বলডনে। তিনি এসেছিলেন। তাঁকে স্বাগত জানায় সেন্টার কোর্ট। কিন্তু তার মাঝেই বিতর্কে জড়িয়েছেন পুরুষদের সিঙ্গলসে সব থেকে বেশি উইম্বলডন জেতা (আটটি) খেলোয়াড়। রাজপরিবারের নিয়ম ভেঙেছেন ফেডেরার।

ফেডেরার সেন্টার কোর্টে আসার আগেই সেখানে এসে উপস্থিত হয়েছিলেন ডাচেস অফ কেমব্রিজ কেট মিডলটন। সেন্টার কোর্টের রয়্যাল বক্সে বসেছিলেন তিনি। ফেডেরার আসার পরে কেট উঠে দাঁড়িয়ে হাততালি দিচ্ছিলেন। তখন কেটের পিঠে হাত রাখেন ফেডেরার। সেটা অবশ্য কয়েক মুহূর্তের জন্য। তার পরে কেটের পাশে বসে উইম্বলডনের খেলা উপভোগ করেন তিনি।

ব্রিটেনের রাজপরিবারের নিয়ম অনুযায়ী, পরিবারের কারও শরীর স্পর্শ করা যায় না। যদি না পরিবারের সদস্য নিজে থেকে এগিয়ে যান। এ ক্ষেত্রে কেট নিজে এগোননি। ফেডেরার এসে তাঁর পিঠে হাত রাখেন। রাজপরিবারের নিয়ম অনুযায়ী কেটের সন্তানেরাও প্রকাশ্যে তাঁর সামনে মাথা ঝোঁকান। জড়িয়ে ধরতে পারেন না। সেখানে ফেডেরার কী ভাবে কেটের শরীরে হাত দিয়েছেন তা নিয়েই বিতর্ক হয়েছে।

ফেডেরারের সঙ্গে অবশ্য কেটের বন্ধুত্বের সম্পর্ক। কেটকে টেনিস শিখিয়েছেন ফেডেরার। দু’জনকে একসঙ্গে অনেক বার কোর্টে দেখা গিয়েছে। কেটের স্বামী উইলিয়াম ও বোন পিপার সঙ্গেও ভাল সম্পর্ক রয়েছে ফেডেরারের। সেই সম্পর্কের কারণেই হয়তো রাজপরিবারের নিয়ম খেয়াল ছিল না ফেডেরারের। তবে এ বিষয়ে এখনও ফেডেরার, কেট বা ব্রিটেনের রাজপরিবারের তরফে কিছু জানানো হয়নি।

মঙ্গলবার উইম্বলডন চলাকালীনই সেন্টার কোর্টে ফেডেরারের জন্য একটি ছোট্ট অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। প্রথমে সঞ্চালক ঘোষণা করেন, আটটি উইম্বলডন জয়ীর কেরিয়ারের কিছু মুহূর্ত দেখানো হবে। জায়ান্ট স্ক্রিনে দেখা যায় ফেডেরারকে। তরুণ ফেডেরারকে, যিনি পিট সাম্প্রাসকে হারিয়ে নিজের প্রথম উইম্বলডন জিতেছিলেন। ফেডেরারের একের পর এক উইম্বলডন জয়ের দৃশ্য দেখানো হয়। দেখা যায় একের পর এক ফাইনাল জিতে রজারের কান্না। রাফায়েল নাদাল, সেরিনা উইলিয়ামস থেকে শুরু করে ওন্স জাবেউর, ফেডেরারকে নিয়ে নিজের কথা বলেন।

তার পরেই ফেডেরারকে রয়্যাল বক্সে আমন্ত্রণ করেন সঞ্চালক। ক্রিম রঙা ব্লেজ়ার ও ট্রাউজ়ার পরে এসে দাঁড়ান ফেডেরার। সেন্টার কোর্টে তখন সবাই উঠে দাঁড়িয়ে হাততালি দিচ্ছেন। দেড় মিনিট ধরে এক টানা হাততালি চলে। ফেডেরার প্রথমে গিয়ে জড়িয়ে ধরলেন স্ত্রী মিরকাকে। তাঁকে অভিবাদন করেন কেট। হাততালি থামার পরে কেট ও মিরকার ঠিক মাঝের আসনে বসেন ফেডেরার। এত দিন যে কোর্টে দর্শকদের আনন্দ দিয়েছেন, এ বার সেই কোর্টেই দর্শক হিসাবে বসেন তিনি। তাঁর সামনে তখন খেলতে নামছেন মহিলাদের তৃতীয় বাছাই এলিনা রিবাকিনা ও শেলবি রজার্স। প্রথম সেট হেরে গেলেও তিন সেটের লড়াইয়ে সেই ম্যাচ জেতেন রিবাকিনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Roger Federer Wimbledon 2023 Kate Middleton
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE