Advertisement
১৮ মে ২০২৪
Babita Phogat

কুস্তি সংস্থার খুঁত ধরতে আনা হল দঙ্গল কন্যাকে, মেরি কমদের সঙ্গে যোগ দিলেন ববিতা

মেরি কমদের নিয়ে তৈরি করা যে তদন্ত কমিটি ভারতীয় কুস্তি সংস্থার উপর ওঠা অভিযোগগুলি খতিয়ে দেখবে, সেই দলেই যোগ করা হল প্রাক্তন কুস্তিগিরকে। পাঁচ জনের কমিটি তৈরি করা হয়েছিল, ববিতা ষষ্ঠ সদস্য।

পাঁচ জনের কমিটি তৈরি করা হয়েছিল, ববিতা ষষ্ঠ সদস্য।

পাঁচ জনের কমিটি তৈরি করা হয়েছিল, ববিতা ষষ্ঠ সদস্য। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২৩ ২১:১০
Share: Save:

কেন্দ্রের ক্রীড়া এবং যুব কল্যাণ মন্ত্রকের তৈরি করা তদন্ত কমিটিতে যোগ হলেন ববিতা ফোগত। মেরি কমদের নিয়ে তৈরি করা যে তদন্ত কমিটি ভারতীয় কুস্তি সংস্থার উপর ওঠা অভিযোগগুলি খতিয়ে দেখবে, সেই দলেই যোগ করা হল প্রাক্তন কুস্তিগিরকে। পাঁচ জনের কমিটি তৈরি করা হয়েছিল, ববিতা ষষ্ঠ সদস্য। বিক্ষোভকারী কুস্তিগিররা ক্রীড়া মন্ত্রকের সঙ্গে কথা বলে খুশি হতে পারেননি। পরে তাঁরাই এই তদন্ত কমিটি তৈরি করে।

মেরির নেতৃত্বাধীন কমিটিতে রয়েছেন অলিম্পিক পদকজয়ী কুস্তিগির যোগেশ্বর দত্ত, প্রাক্তন ব্যাডমিন্টন খেলোয়াড় এবং মিশন অলিম্পিক সেলের সদস্য তৃপ্তি মুরগুন্ডে, ‘টপস’-এর প্রাক্তন শীর্ষ কর্তা রাজেশ রাজাগোপালন এবং সাইয়ের প্রাক্তন এক্সিকিউটিভ ডিরেক্টর রাধিকা শ্রীমন। তাঁদের সঙ্গে জুড়ে দেওয়া হল ২০১৯ সালে বিজেপিতে যোগ দেওয়া ববিতাকে। বিনেশ ফোগত, বজরং পুনিয়া, সাক্ষী মালিক-সহ একাধিক কুস্তিগির যখন নয়াদিল্লির যন্তর মন্তরের সামনে বিক্ষোভ দেখাচ্ছিলেন, তখন তাঁদের সঙ্গে কথা বলেছিলেন ববিতা।

বিক্ষোভ জানানো কুস্তিগিরদের অভিযোগ, কুস্তি সংস্থার সভাপতি ব্রিজভূষণ শরন সিংহ একাধিক কুস্তিগিরকে যৌন নিগ্রহ করেছেন। বিশ্ব চ্যাম্পিয়নশিপে পদকজয়ী বিনেশ দাবি করেছিলেন, লখনউয়ে জাতীয় শিবিরে মহিলা কুস্তিগিরদের নিয়মিত যৌন হেনস্থা করতেন কোচেরা। এমনকি, ব্রিজভূষণের ভয় দেখিয়ে জোর করে কুস্তিগিরদের সঙ্গে ঘনিষ্ঠ হওয়ারও চেষ্টা করতেন তাঁরা।

বিনেশ যদিও জানিয়েছেন, নিজে কোনও দিন এই পরিস্থিতির সম্মুখীন তাঁকে হতে হয়নি। এই সব অভিযোগ নাকচ করে দেন ব্রিজভূষণ। আপাতত তাঁকে সরিয়ে দেওয়া হয়েছে। যত দিন না তদন্ত শেষ হচ্ছে, তত দিন জাতীয় কুস্তি সংস্থার সভাপতি পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে ব্রিজভূষণকে। নির্বাসিত কুস্তি ফেডারেশনের সহ-সভাপতি বিনোদ তোমর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE