Advertisement
২১ মে ২০২৪
Dipa Karmakar

এশিয়ান গেমসে দীপা, ২১ মাসের নির্বাসন কাটিয়ে যোগ্যতা অর্জন ত্রিপুরার জিমন্যাস্টের

২১ মাসের নির্বাসন কাটিয়ে ফিরেছেন ত্রিপুরার জিমন্যাস্ট দীপা কর্মকার। ভুবনেশ্বরে ট্রায়ালে শীর্ষে থেকে এশিয়ান গেমসে খেলার যোগ্যতা অর্জন করেছেন তিনি।

Dipa Karmakar

দীপা কর্মকার। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৩ জুলাই ২০২৩ ১৫:৫৩
Share: Save:

ডোপ কেলেঙ্কারিতে জড়িয়ে ২১ মাসের নির্বাসনের শাস্তি পেয়েছিলেন জিমন্যাস্ট দীপা কর্মকার। সেই শাস্তি কাটিয়ে ফিরে এশিয়ান গেমসের যোগ্যতা অর্জন করেছেন তিনি। ভুবনেশ্বরের কলিঙ্গ স্টেডিয়ামে ট্রায়ালে শীর্ষে থেকে শেষ করেছেন ত্রিপুরার মেয়ে দীপা। তার ফলে এশিয়ান গেমসে ভারতের প্রতিনিধিত্ব করবেন তিনি।

২০১৬ সালের রিয়ো অলিম্পিক্সে চর্চায় এসেছিল দীপার প্রোদুনোভা ভল্ট (রাশিয়ার জিমন্যাস্ট ইয়েলেনা প্রোদুনোভার নামে এই ভল্ট)। তার পরেও ফাইনালে অল্পের জন্য ব্রোঞ্জ জিততে পারেননি দীপা। পরের কয়েক বছর ভাল যায়নি তাঁর। চোটে ভুগেছেন। তার মধ্যেই ডোপ কেলেঙ্কারিতে জড়িয়েছেন। আপাতত সে সব পিছনে ফেলে এশিয়ান গেমসের প্রস্তুতি নিচ্ছেন তিনি।

ট্রায়ালে ৪৭.০৫ পয়েন্ট পেয়ে সবার উপরে শেষ করেছেন ২৯ বছরের দীপা। দ্বিতীয় স্থানে বাংলার প্রণতী দাস (৪৫.৮০)। তিন নম্বরেও বাংলার জিমন্যাস্ট প্রণতী নায়েক (৪৪.৪৩)। পুরুষদের মধ্যে শীর্ষে শেষ করেছেন হরিয়ানার যোগেশ্বর সিংহ। তাঁর পয়েন্ট ৭৬.৩০। দ্বিতীয় স্থানে ওড়িশার রাকেশ পাত্র (৭৬.২০)। তিন নম্বরে শেষ করেছেন ওড়িশারই তপন মোহান্তি (৭৪.৬০)।

এশিয়ান গেমসের যোগ্যতা অর্জন করতে পেরে আবেগপ্রবণ দীপা। টুইটে তিনি লিখেছেন, ‘‘নিজের বাড়িতে আবার ফিরতে পেরে খুব আবেগপ্রবণ হয়ে পড়েছি। এই লড়াইয়ে যাঁরা আমার পাশে থেকেছেন তাঁদের সবাইকে ধন্যবাদ। আমার কেরিয়ার সব সময় পাশে থাকার জন্য নন্দী স্যর (দীপার কোচ বিশ্বেশ্বর নন্দী)-কে ধন্যবাদ।’’

দীপার পারফরম্যান্সে খুশি বিশ্বেশ্বর। কিন্তু এখনও দীপা নিজের সেরাটা দিতে পারেননি বলেই জানিয়েছেন তিনি। বিশ্বেশ্বর বলেন, ‘‘দীপার খেলায় আমি খুশি। ও ভাল প্রত্যাবর্তন করেছে। কিন্তু এখনও ওর হাঁটুতে সামান্য ব্যথা রয়েছে। তাই নিজের সেরাটা এখনও দিতে পারেনি দীপা। আশা করছি এশিয়ান গেমসে পুরনো দীপাকে দেখতে পাব।’’

২৩ সেপ্টেম্বর থেকে চিনের হাংঝৌতে শুরু হতে চলেছে এ বারের এশিয়ান গেমস। চলবে ৮ অক্টোবর পর্যন্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dipa Karmakar Asian Games Gymnast
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE