Advertisement
২০ মে ২০২৪
D Gukesh

ভারতীয় দাবায় ইতিহাস, দেশের কনিষ্ঠতম হিসাবে ক্যান্ডিডেটসে নামছেন গুকেশ

ভারতীয় দাবায় ইতিহাস তৈরি করতে চলেছেন ডি গুকেশ। ভারতের কনিষ্ঠতম ও বিশ্বের দ্বিতীয় কনিষ্ঠতম গ্র্যান্ড মাস্টার হিসাবে ক্যান্ডিডেটসে নামতে চলেছেন তিনি।

sports

ডি গুকেশ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ মার্চ ২০২৪ ১৪:৫৩
Share: Save:

ইতিহাস তৈরি হতে চলেছে ভারতীয় দাবায়। ভারতের কনিষ্ঠতম ও বিশ্বের দ্বিতীয় কনিষ্ঠতম গ্র্যান্ড মাস্টার হিসাবে ‘ফিডে ক্যান্ডিডেটস দাবা প্রতিযোগিতা ২০২৪’-এ নামতে চলেছেন ডি গুকেশ। তাঁর আগে কোনও ভারতীয় গ্র্যান্ড মাস্টার এত অল্প বয়সে ক্যান্ডিডেটসে সুযোগ পায়নি।

১৯৫৯ সালে কনিষ্ঠতম গ্র্যান্ড মাস্টার হিসাবে এই প্রতিযোগিতায় নেমেছিলেন ববি ফিশার। তখন তাঁর বয়স ছিল ১৬। গুকেশ ১৭ বছর বয়সে এই কীর্তি করবেন। যদি গুকেশ ক্যান্ডিডেটস জিতে বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠেন তা হলে তিনি হবেন বিশ্বের সর্বকনিষ্ঠ গ্র্যান্ড মাস্টার যিনি বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার জন্য লড়বেন।

ক্যান্ডিডেটসে গুকেশের অংশ নেওয়া শুধু তাঁর ব্যক্তিগত মাইলফলক নয়, ভারতীয় দাবার ক্ষেত্রেও খুব গুরুত্বপূর্ণ ঘটনা। বিশ্ব দাবায় গত কয়েক বছরে গুকেশ ছাড়াও রমেশবাবু প্রজ্ঞানন্দ, অর্জুন এরিগাইসির মতো তরুণ গ্র্যান্ড মাস্টারেরা যে ভাব উঠে এসেছেন তাতে সিলমোহর দিচ্ছে এই কীর্তি।

২০১৯ সালের জানুয়ারি মাসে গ্র্যান্ড মাস্টার হয়েছিলেন গুকেশ। তখন তাঁর বয়স ছিল ১২ বছর ৭ মাস ১৭ দিন। পরের পাঁচ বছরে আরও ধার বাড়িয়েছেন তিনি। ক্যান্ডিডেটসে প্রতিদ্বন্দ্বিতা করতে হলে মানসিক শক্তি ও দক্ষতাকে সর্বোচ্চ স্তরে নিয়ে যেতে হয়। তাই গুকেশের লড়াই সহজ হবে না। তাতে কী? লড়াই করতে তৈরি গুকেশ। আরও একটি ইতিহাস গড়ার লক্ষ্যে নামবেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

D Gukesh All India Chess Federation Indian Chess
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE