Advertisement
১৬ জুন ২০২৪
Asian Games 2023

৬১ মিনিটের মধ্যে ভারতের দ্বিতীয় সোনা, জ্যাভলিনে মেয়েদের ‘নীরজ’ পেল দেশ, চ্যাম্পিয়ন অন্নু রানি

পারুল চৌধরির পরে এ বার সোনা জিতলেন অন্নু রানি। মহিলাদের জ্যাভলিনে সোনা জেতেন তিনি। ৬২.৯২ মিটার ছোড়েন অন্নু। এই থ্রো-ই তাঁকে সোনা এনে দেয়।

শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৩ ১৮:৪৩
Share: Save:

এশিয়ান গেমসে মঙ্গলবার ৬১ মিনিটের মধ্যে ভারতকে দ্বিতীয় সোনা এনে দিলেন মেয়েরা। ৫০০০ মিটারের দৌড়ের পরে জ্যাভলিনে এল সোনা। জিতলেন অন্নু রানি। ৬২.৯২ মিটার ছুড়ে চ্যাম্পিয়ন হলেন তিনি। মহিলাদের ‘নীরজ চোপড়া’ পেয়ে গেল দেশ।

জ্যাভলিনের ফাইনালে প্রথম থ্রোয়ে ৫৬.৯৯ মিটার ছোড়েন অন্নু। দ্বিতীয় থ্রোয়েই ৬১.২৮ মিটার ছুড়ে প্রথম স্থানে চলে যান তিনি। তাঁর সঙ্গে টক্কর হচ্ছিল শ্রীলঙ্কার নাদিশা দিলশান ও চিনের লিউ হুইহুইয়ের। ৬১.৫৭ মিটার ছুড়ে এক সময় অন্নুকে টপকে গিয়েছিলেন নাদিশা। লিউ ৬১.২৯ মিটার ছুড়ে দ্বিতীয় স্থানে উঠে আসেন। কিন্তু হাল ছাড়েননি অন্নু। তখনও তিনটি শট বাকি ছিল ভারতীয় অ্যাথলিটের। নিজের চতুর্থ থ্রোয়ে ৬২.৯২ মিটার ছোড়েন অন্নু। ফলে সবাইকে টপকে যান তিনি। বাকিরা সেখান থেকে আর অন্নুকে টপকাতে পারেননি। শেষ পর্যন্ত সোনা জিতেই ছাড়েন অন্নু।

এর আগে মহিলাদের মহিলাদের ৫০০০ মিটার দৌড়ে চ্যাম্পিয়ন হন পারুল। ফাইনালে ভারতের বড় ভরসা ছিলেন পারুল। শুরু থেকেই প্রথম তিন দৌড়বিদের মধ্যে জায়গা করে নেন পারুল। শুরুতে সবাই নিজেদের দম ধরে রেখে দৌড়চ্ছিল। ফলে কেউ খুব একটা এগিয়ে যায়নি। যত প্রতিযোগিতা এগোল তত দূরত্ব বাড়ল প্রতিযোগীদের মধ্যে। পারুল কিন্তু কখনওই পিছিয়ে পড়েননি। একটি জায়গা ধরে রেখে এগোচ্ছিলেন তিনি।

৩০০০ মিটার অতিক্রমের পরে প্রতিযোগীদের মধ্যে তিন জন বাকিদের থেকে অনেকটা এগিয়ে যান। সেই তালিকায় ছিলেন, পারুল। এক নম্বরে দৌড়চ্ছিলেন জাপানের রিরিকা হিরোনাকা। শেষ ল্যাপে দেখে মনে হচ্ছিল, রুপো নিয়েই সন্তুষ্ট থাকতে হবে পারুলকে। কিন্তু শেষ ৫০ মিটারে গতি বাড়ালেন পারুল। রিরিকা কিছু বুঝে ওঠার আগেই তাঁকে টপকে গেলেন তিনি। এক নম্বরে প্রতিযোগিতা শেষ করে সোনা জিতলেন পারুল। ৫০০ মিটার শেষ করতে তিনি সময় নিলেন ১৫ মিনিট ১৪.৭৫ সেকেন্ড।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

মঙ্গলবার দিনের শেষে ভারতের সোনা ১৫টি। ২৬টি রুপো ও ২৮টি ব্রোঞ্জ-সহ মোট ৬৯টি পদক জিতেছে ভারত। পদক তালিকায় চার নম্বরে রয়েছে তারা। ১৫৯টি সোনা, ৮৭টি রুপো ও ৪৬টি ব্রোঞ্জ, অর্থাৎ ২৯২টি পদক নিয়ে শীর্ষে চিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Asian Games 2023
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE