Advertisement
৩০ এপ্রিল ২০২৪
IPL 2024

আইপিএলে আসছে নতুন নিয়ম, চালু করার জন্য মাপা হবে কোহলি, ধোনিদের কোমরের উচ্চতা

কোমরের উচ্চতার উপর ফুল টস করলে ক্রিকেটের নিয়মে তা নো বল। কিন্তু প্রত্যেক ক্রিকেটারের শারীরিক উচ্চতা সমান না হওয়ায় বিতর্ক হয়। নতুন নিয়ম আসছে আইপিএলে।

cricket

আইপিএল ট্রফি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ মার্চ ২০২৪ ২০:৩১
Share: Save:

আইপিএলে আসতে চলেছে নতুন নিয়ম। কোমরের উচ্চতার উপর ফুল টস করলে ক্রিকেটের নিয়মে তা নো বল। কিন্তু প্রত্যেক ক্রিকেটারের শারীরিক উচ্চতা সমান না হওয়ায় বিতর্ক হয়। সেই বিতর্ক যাতে না হয় তার জন্য নতুন প্রযুক্তি নিয়ে আসছে ভারতীয় ক্রিকেট বোর্ড। চলতি আইপিএলেই শুরু হয়ে যাবে সেই প্রযুক্তি।

ভারতীয় ক্রিকেট বোর্ডের এক আধিকারিক জানিয়েছেন, আইপিএলে প্রতিটি দলের প্রত্যেক ক্রিকেটারের কোমরের উচ্চতার মাপ নেওয়া হবে। তার পরে সেই তথ্য একটি সিস্টেমে রাখা থাকবে। যখন কোনও ক্রিকেটারের কোমরের উচ্চতায় ফুট টস বলে নো হয়েছে কি হয়নি তা দেখা হবে তখন সংশ্লিষ্ট সেই ক্রিকেটারের কোমরের উচ্চতার মাপ দেখা হবে। সেই ক্রিকেটারের উচ্চতা অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া হবে।

ওই আধিকারিক আরও জানান, ক্রিকেটারদের উচ্চতা আলাদা আলাদা হওয়ায় নো বলের ক্ষেত্রে একটি নির্দিষ্ট উচ্চতা রাখা ঠিক নয়। সেই কারণেই এই সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। এ বারের আইপিএলেই এই নিয়ম চালু করা হবে বলে জানিয়েছেন তিনি।

এ বারের আইপিএলে বেশ কয়েকটি নিয়মে বদল হয়েছে। দু’টি ওভারের মাঝে নির্দিষ্ট স্টপ ক্লক আর নেই। রিভিউয়ের ক্ষেত্রে স্মার্ট রিপ্লে সিস্টেম ব্যবহার করা হচ্ছে। প্রতি ওভারে দু’টি করে বাউন্সার দিতে পারবেন বোলারেরা। এই সব নিয়মের সঙ্গে আরও একটি নিয়ম আনতে চলেছে ক্রিকেট বোর্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2024 BCCI India Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE