Advertisement
২১ মে ২০২৪
IPL 2023

আবার ছন্দে শুভমন, রিঙ্কু-অধ্যায় ভুলে জয়ের সরণিতে ফিরল হার্দিকের গুজরাত

আগের ম্যাচে ঘরের মাঠে রিঙ্কু সিংহের অতিমানবিক ইনিংসের জেরে দুশো তুলেও হারতে হয়েছিল। সেই অধ্যায় ভুলে আবার জয়ের রাস্তায় ফিরল গুজরাত টাইটান্স।

gujarat titans

পঞ্জাবকে হারিয়ে দিলেন হার্দিকরা। ছবি: আইপিএল

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২৩ ২৩:২০
Share: Save:

আগের ম্যাচে ঘরের মাঠে রিঙ্কু সিংহের অতিমানবিক ইনিংসের জেরে দুশো তুলেও হারতে হয়েছিল। সেই অধ্যায় ভুলে আবার জয়ের রাস্তায় ফিরল গুজরাত টাইটান্স। বৃহস্পতিবার মোহালিতে হার্দিক পাণ্ড্যের দল জিতল ৬ উইকেটে। শুভমন গিলের অর্ধশতরানই জিতিয়ে দিল গুজরাতকে। পয়েন্ট টেবিলে তিন নম্বরে উঠে এল তারা।

আপাতনিরীহ একটা ম্যাচেও শেষ দিকে বিরাট নাটক দেখা গেল। শেষ ওভারে জিততে গুজরাতের দরকার ছিল ৭ রান। স্যাম কারেনের প্রথম বলে এক রান নেন মিলার। দ্বিতীয় বলে জমে যাওয়া শুভমনের অফস্টাম্প উড়িয়ে দেন কারেন। পরের দু’টি বলে দু’টি রান হয়। শেষ পর্যন্ত ২ বলে চার রান দরকার ছিল। কিন্তু মাথা ঠান্ডা রেখে গুজরাতকে আরও একটি ম্যাচে জেতালেন রাহুল তেওটিয়া।

তবে গুজরাতের জয়ের আসল কাণ্ডারি শুভমনই। তিনি রান পেলে গুজরাত হেরেছে এমন ঘটনা খুব কমই দেখা গিয়েছে। এ দিনও ঋদ্ধিমান সাহাকে নিয়ে শুরুটা ভালই করেছিলেন তিনি। পাওয়ার প্লে-তে যতটা সম্ভব বেশি রান তুলে নেওয়ার লক্ষ্য ছিল গুজরাতের। সেই লক্ষ্যে সফল হয় তারা। ঋদ্ধিমানকে হারালেও প্রথম ৬ ওভারে ৫৬ রান উঠে যায়। মনে করা হয়েছিল এই ম্যাচ গুজরাতের জেতা সময়ের অপেক্ষা।

তা অবশ্য হয়নি। মোহালির পিচে বল ধীরে এসেছে। ফলে চাইলেও ব্যাটাররা আগ্রাসী ক্রিকেট খেলতে পারেনি। শুভমন ৬৭ রান করেছেন বটে। কিন্তু তারও লেগে যায় ৪৯ বল। মারকুটে সাই সুদর্শনও ১৯ রান করতে ২০ বল নেন। কিন্তু এই গুজরাত দলে এতই ব্যাটার যে, শেষের দিকে রান তাড়া করতে অসুবিধাই হয় না। সেটাই দেখা গেল আরও এক বার।

বল হাতে শুরুটা দুর্দান্ত করেছিল গুজরাত। দ্বিতীয় বলেই পঞ্জাবের উপর আঘাত হানেন মহম্মদ শামি। তুলে নেন প্রভসিমরন সিংহকে। আগের ম্যাচে ৯৯ রান করা শিখর ধাওয়ান এ দিনও শুরুটা করেছিলেন ধীরগতিতে। কিন্তু তিনিও আট রানের বেশি করতে পারেননি। জোশুয়া লিটলের বলে শট ঠিকঠাক হয়নি। লং অনে ক্যাচ নেন আলজারি জোসেফ।

পঞ্জাবের ধস সামলান ম্যাথু শর্ট এবং ভানুকা রাজাপক্ষ। শর্ট আগাগোড়া আক্রমণাত্মক খেলেছেন। তাঁর ২৪ বলে ৩৬ রানের ইনিংসে রয়েছে ৬টি চার এবং ১টি ছয়। তুলনায় ভানুকা একটু ধীরগতিতে খেলছিলেন। শর্ট এবং পরের দিকে শাহরুখ খান (৯ বলে ২২) বাদে কোনও ব্যাটারই গুজরাতের বোলারদের বিরুদ্ধে আক্রমণাত্মক খেলতে পারেননি। যে কারণে মাঝখানে ধস সামাল দেওয়া গেলেও রানের গতি খুব একটা ভাল ছিল না। ফলে দেড়শোর থেকে সামান্য বেশি রানেই থেমে যায় তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE