Advertisement
০২ জুন ২০২৪
Eden Gardens

IPL 2022: বৃষ্টির সম্ভাবনা রয়েছে ইডেনের প্লে-অফে, ম্যাচ না হলে নিয়ম কী

ইডেনে খেলা দেখতে মুখিয়ে রয়েছেন সকলে। কিন্তু বাধা হতে পারে বৃষ্টি। খেলা না হলে কী নিয়মে জয়ী দল বেছে নেওয়া হবে?

ইডেনের আকাশে কালো মেঘ।

ইডেনের আকাশে কালো মেঘ। —নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ মে ২০২২ ২২:১২
Share: Save:

ইডেন গার্ডেন্সে প্লে-অফ রয়েছে মঙ্গল এবং বুধবার। আবহাওয়া দফতর সূত্রে খবর সেই দিনও কলকাতায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এমন অবস্থায় ম্যাচ ভেস্তে গেলে কি ফের খেলা হবে? নিয়ম কী বলছে?

২৪ মে এবং ২৫ মে দু’টি খেলা রয়েছে ইডেনে। প্রথম দিন মুখোমুখি হবে গুজরাত টাইটান্স এবং রাজস্থান রয়্যালস। সেই দিন ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া দিতে পারে বলে জানা গিয়েছে। মাঝারি বৃষ্টি হওয়ার সম্ভাবনাও রয়েছে। এমন অবস্থায় আইপিএলের নিয়ম অনুযায়ী সন্ধে সাড়ে সাতটা থেকে রাত সাড়ে ন’টা পর্যন্ত অপেক্ষা করা হবে। এর মধ্যে খেলা শুরু করা গেলে পুরো ২০ ওভারই খেলা হবে। যদি এই সময়ের মধ্যে খেলা শুরু করা না যায়, তা হলে ওভার কমিয়ে খেলানোর চেষ্টা করা হবে। অন্তত পাঁচ ওভার করেও যদি দু’দল খেলতে পারে, সেই চেষ্টা থাকবে। নিয়ম অনুযায়ী দু’দলকে অন্তত পাঁচ ওভার করে খেলতে হবে।

একান্তই যদি খেলা না হয়, সে ক্ষেত্রে পয়েন্ট তালিকায় এগিয়ে থাকার জন্য গুজরাত পৌঁছে যাবে ফাইনালে। রাজস্থানকে খেলতে হবে দ্বিতীয় কোয়ালিফায়ার। এলিমিনেটরের ক্ষেত্রেও একই নিয়ম। সেই ম্যাচ না হলে চতুর্থ স্থানে থাকে দল বাদ চলে যাবে। তৃতীয় স্থানে থাকা দল খেলবে দ্বিতীয় কোয়ালিফায়ার।

সিএবি প্রধান অভিষেক ডালমিয়া বললেন, “বৃষ্টি নিয়ে চিন্তার কারণ নেই। আউটফিল্ডের দিকে কিছু ত্রিপল সরে গিয়েছিল। কিন্তু তাতে কোনও অসুবিধা হবে না। পিচে কোনও অসুবিধা হয়নি। নিকাশি ব্যবস্থা ক্ষতিয়ে দেখা হয়েছে। পরিষ্কার করা হয়েছে। নতুন ত্রিপল দিয়ে ইডেন ঢাকা হয়েছে। কোনও ফুটো নেই যে জল ঢুকে যাবে। তবে আবহাওয়া কী করবে সেটা তো আমাদের হাতে নেই।”

সমর্থকরা চাইবেন খেলা উপভোগ করতে। দু’বছর পর ইডেনে আইপিএলের ম্যাচ। মাঠে আসা দর্শকরা খেলা না দেখে ফিরতে চাইবেন না। কিন্তু পুরোটাই নির্ভর করবে আবহাওয়ার উপর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE