Advertisement
১৬ মে ২০২৪
IPL 2022

IPL 2022: কোন মন্ত্রে কমলা টুপি! নিজেই জানালেন বাটলার

এ বারের আইপিএলে ফাইনালের আগেই কমলা টুপির মালিক হয়ে গিয়েছেন রাজস্থান রয়্যালসের ব্যাটার জস বাটলার। কী ভাবে এই সাফল্য এল?

এ বারের আইপিএলে কমলা টুপির মালিক বাটলার

এ বারের আইপিএলে কমলা টুপির মালিক বাটলার ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৯ মে ২০২২ ২০:৩৫
Share: Save:

ফাইনালের আগেই এ বারের আইপিএলের কমলা টুপির মালিক হয়ে গিয়েছেন রাজস্থান রয়্যালসের ব্যাটার জস বাটলার। ফাইনালের আগে পর্যন্ত ১৬ ম্যাচে ৮২৪ রান করেছেন তিনি। রানের তালিকায় তাঁর পরে থাকা ব্যাটাররা অনেকটাই পিছিয়ে। কিন্তু গোটা প্রতিযোগিতা জুড়ে একই রকমের ধারাবাহিকতা দেখাতে পারেননি বাটলার। প্রথম দিকে দুরন্ত শুরু করলেও মাঝের কয়েকটি ম্যাচে ব্যাটে রান ছিল না ইংল্যান্ডের এই ক্রিকেটারের। দ্বিতীয় কোয়ালিফায়ারে শতরান করে ফের রানের মধ্যে ফিরেছেন তিনি। কী ভাবে ফের তাঁর ব্যাটে রান এল তার কারণ ব্যাখ্যা করেছেন বাটলার নিজেই।

ফাইনালের আগে সম্প্রচারকারী চ্যানেলকে দেওয়া একটি সাক্ষাৎকারে বাটলার বলেন, ‘‘শুরুতে মাঠে নেমে খেলা উপভোগ করছিলাম। কিন্তু মাঝের দিকে কয়েকটা ম্যাচে অতিরিক্ত চাপ নিয়ে ফেলি। ফলে রান আসছিল না। তার পরে দলের কোচ কুমার সঙ্গকারার কাছে যাই। সঙ্গকারা আমাকে বলে মাঠে গিয়ে কোনও চাপ না নিয়ে খেলতে। নিজের স্বাভাবিক খেলা খেলতে। সেটাই করেছি। তাই আবার রান করতে পেরেছি।’’

আইপিএলের ফাইনালে গুজরাত টাইটান্সের ঘরের মাঠে তাদের বিরুদ্ধে খেলছে রাজস্থান। তাতে কি আলাদা কোনও চাপ রয়েছে তাঁদের উপর, সেই প্রশ্নের জবাবে বাটলার বলেন, ‘‘আমদাবাদের মাঠ খুব সুন্দর। এক লক্ষের বেশি দর্শক আসবেন। হতে পারে তাঁরা গুজরাতকে সমর্থন করবেন। কিন্তু ভাল খেলতে পারলে তারও প্রশংসা তাঁরা করবেন বলে আশা করি। তাই বেশি ভাবতে চাই না। মাঠে নেমে ভাল ক্রিকেট খেলতে চাই। এ বারের আইপিএলে দু’টো ম্যাচে গুজরাতের বিরুদ্ধে হেরেছি। আশা করছি তৃতীয় ম্যাচে জিতব।’’

এ বারের আইপিএলে ফাইনালের আগে পর্যন্ত ৮২৪ রান করেছেন বাটলার। চারটি শতরান করেছেন তিনি। এক আইপিএলে শতরানের নিরিখে কোহলীর নজির ছুঁয়েছেন বাটলার। তাঁর সর্বোচ্চ রান ১১৬। প্রতিযোগিতায় তাঁর গড় ৫৮.৯২। স্ট্রাইক রেট ১৫১.৩৭। চারটি শতরানের সঙ্গে চারটি অর্ধশতরানও রয়েছে ইংল্যান্ডের এই ক্রিকেটারের।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

IPL 2022 Jos Buttler Orange cap Rajasthan Royals
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE