Advertisement
০৫ মে ২০২৪
IPL 2024

আইপিএলে নতুন নজির, ৭৮ জন ব্যাটার মিলিত ভাবে গড়লেন রেকর্ড

এ বারের আইপিএলের প্রতি ম্যাচেই ভাল রান উঠছে। প্রচুর চার-ছয় মারছেন ব্যাটারেরা। তাঁদের দাপটে তৈরি হয়েছে নতুন নজির। সব দলের ব্যাটারেরা মিলিত ভাবে গড়েছেন রেকর্ড।

picture of Sunil Narine

দিল্লির বিরুদ্ধে আগ্রাসী মেজাজে কেকেআরের সুনীল নারাইন। ছবি: আইপিএল।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২৪ ১১:১৬
Share: Save:

নতুন নজির তৈরি হল আইপিএলে। সব ফ্র্যাঞ্চাইজ়ির ব্যাটারদের মিলিত অবদানে তৈরি হয়েছে রেকর্ড। এ বার প্রথম ১৭টি ম্যাচে ৭৮ জন ব্যাটার ৩০০টি ছক্কা মেরেছেন। এর আগে কোনও আইপিএলে এত কম ম্যাচে ৩০০টি ছক্কা হয়নি।

প্রতিযোগিতার প্রথম ১৭টি ম্যাচ ধরা হলে এর আগে সব থেকে বেশি ছয় হয়েছিল ২০২৩ মরসুমে। গত বছর প্রথম ১৭টি ম্যাচে ছয়ের সংখ্যা ছিল ২৫৯টি। এ বছরের থেকে ৪১টি কম। তার আগে রেকর্ড ছিল ২০২০ মরসুমের। সে বার আইপিএলের প্রথম ১৭টি ম্যাচে ছক্কা হয়েছিল ২৫৮টি। তার আগের রেকর্ডটি ছিল ২০১৮ সালের। সে বার প্রথম ১৭টি ম্যাচে ছয়ের সংখ্যা ছিল ২৪৫টি। ২০২২ মরসুমে প্রথম ১৭টি ম্যাচে ব্যাটারেরা ছয় মেরেছিলেন ২৪৫টি।

picture of IPL Point Table

গ্রাফিক: সৌভিক দেবনাথ।

প্রথম ১৭টি ম্যাচের নিরিখে সব থেকে বেশি ছয় মেরেছেন হায়দরাবাদের হেনরিক ক্লাসেন। তিনি তিনটি ম্যাচ খেলে মেরেছেন ১৭টি ছক্কা। আবার কলকাতা নাইট রাইডার্স-দিল্লি ক্যাপিটালস ম্যাচে হয়েছে সব থেকে বেশি ছয়। গত ৩ এপ্রিল দু’দলের ব্যাটারেরা মেরেছিলেন মোট ২৯টি ছয়।

এ বছর দ্রুততম ৩০০ ছয়ের নজিরের আগেই আইপিএলের এক ম্যাচে সব থেকে বেশি রানের নজিরও তৈরি হয়েছে। গত ২৭ মার্চ সানরাইজার্স হায়দরাবাদ-মুম্বই ইন্ডিয়ান্স ম্যাচে মোট ৫২৩ রান উঠেছিল। প্রথমে ব্যাট করে প্যাট কামিন্সের দল তুলেছিল ৩ উইকেটে ২৭৭ রান। জবাবে হার্দিক পাণ্ড্যরা করেছিলেন ৫ উইকেটে ২৪৬। শুধু আইপিএল নয়, পুরুষদের টি-টোয়েন্টির ইতিহাসেও এক ম্যাচে সর্বোচ্চ ৫২৩ রান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2024 six record T20 Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE