Advertisement
৩০ এপ্রিল ২০২৪
IPL 2023

কোহলির আইপিএল-সেরা কারা? ঠাঁই হল না ধোনি, রোহিতদের! কোন দু’জনকে সেরা বাছলেন বিরাট?

আইপিএলের সর্বকালের সেরা ক্রিকেটার বেছে নিতে বলা হয়েছিল কোহলিকে। ধোনি, রোহিতদের মতো ক্রিকেটারকে বাদ দিয়ে তিনি বেছে নিয়েছেন এক ঘনিষ্ঠ বন্ধুকে!

picture of virat kohli

আইপিএলের সর্বকালের সেরাদের বেছে নিলেন কোহলি। ছবি: আইপিএল।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২৩ ১৮:১৯
Share: Save:

আইপিএলের সর্বকালের সেরা ক্রিকেটার কারা? বিভিন্ন বিভাগের সেরাদের বেছে নিলেন বিরাট কোহলি। তালিকায় নিজেকে রাখেননি সচেতন ভাবে। রাখেননি মহেন্দ্র সিংহ ধোনি, রোহিত শর্মার মতো ক্রিকেটারদেরও।

একটি সাক্ষাৎকারে আইপিএলের সেরা ক্রিকেটারদের বেছে নিয়েছেন কোহলি। সেই তালিকায় তিনি ধোনি, রোহিতদের সঙ্গে রাখেননি যশপ্রীত বুমরা, সুরেশ রায়না, ডোয়েন ব্র্যাভোকেও। ভারতের প্রাক্তন অধিনায়ককে প্রশ্ন করা হয়েছিল, আইপিএলের সর্বকালের সেরা ক্রিকেটারকে? কোহলি বেছে নিয়েছেন দু’জনকে। এক জন ব্যাটার এবং এক জন বোলার। ব্যাটার হিসাবে বিরাট সর্বকালের সেরা বেছে নিয়েছেন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের প্রাক্তন সতীর্থ এবি ডিভিলিয়ার্সকে। তাঁর মতে সর্বকালের সেরা বোলার লসিথ মালিঙ্গা।

কোহলির ঘনিষ্ঠ বন্ধু ডিভিলিয়ার্স। তিনি আইপিএলের ১৮৪টি ম্যাচ খেলে করেছেন ৫১৬২ রান। তাঁর গড় ৩৯.৭১। স্ট্রাইক রেট ১৫১.৬৯। ডিভিলিয়ার্সকে প্রতিযোগিতার সেরা ফিনিশার বলেছেন কোহলি। অন্য দিকে, আইপিএলে মালিঙ্গা ১২২টি ম্যাচ খেলে ১৭০টি উইকেট নিয়েছেন। ওভার প্রতি ৭.১৪ রান খরচ করেছেন শ্রীলঙ্কার প্রাক্তন জোরে বোলার।

বিভিন্ন বিভাগে আরও কয়েক জনকে সর্বকালের সেরার তালিকায় রেখেছেন কোহলি। তাঁর মতে, আইপিএলের সর্বকালের সেরা অলরাউন্ডার শেন ওয়াটসন। সর্বকালের সেরা স্পিনার হিসাবে বলেছেন আফগানিস্তানের রশিদ খানের নাম। যদিও কোহলির মতে এই লড়াইয়ে রশিদের খুব কাছাকাছি থাকবেন কলকাতা নাইট রাইডার্সের সুনীল নারাইন। আরও এক জনের নাম বলেছেন কোহলি। তিনি অম্বাতি রায়ডু। যোগ্যতা অনুযায়ী সব থেকে কম গুরুত্ব পাওয়া ক্রিকেটার হিসাবে রায়ডুর নাম বলেছেন কোহলি।

বেছে নিয়েছেন প্রিয় প্রতিপক্ষও। আইপিএলের কোহলি খেলতে ভালবাসেন ধোনির চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে। কারণ হিসাবে বলেছেন, ‘‘চেন্নাইয়ের প্রচুর সমর্থক। সব সময় দলকে সমর্থন করে। দারুণ লাগে ওদের সঙ্গে খেলতে।’’

কোহলি নিজে আইপিএলে আরসিবির হয়ে বৃহস্পতিবারের আগে পর্যন্ত খেলেছেন ২০৮টি ম্যাচ। তাঁর ব্যাট থেকে এসেছে সর্বোচ্চ ৬৪১১ রান। ২০০৮ সালের প্রথম আইপিএল থেকে খেলছেন তিনি। দ্বিতীয় কোনও ফ্র্যাঞ্চাইজ়ির হয়ে খেলেননি কোহলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE