Advertisement
১৬ মে ২০২৪
IPL 2023

সিদ্ধান্ত বদলে যেতেই রেগে লাল ধোনি, তেড়ে গিয়েছিলেন আম্পায়ারদের দিকে! কবে? কোথায়?

ঠান্ডা মাথার জন্য পরিচিত ধোনি। মাথা গরম করার নজিরও রয়েছে তাঁর। রেগে গিয়ে আইপিএলে ঘটিয়েছেন নজিরবিহীন কাণ্ডও। যা দেখে বিস্মিত হয়েছিলেন সতীর্থরাও।

picture of MS Dhoni

মাথা গরম করে আম্পায়ারদের দিকে তেড়ে গিয়েছিলেন ধোনি। —ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০২৩ ১৪:৪৭
Share: Save:

ক্রিকেট বিশ্বে ‘ক্যাপ্টেন কুল’ হিসাবেই পরিচিত মহেন্দ্র সিংহ ধোনি। অত্যন্ত চাপের মুখেও তাঁর ঠান্ডা মাথা বিস্মিত করে ক্রিকেট বিশেষজ্ঞদের। ধোনি কি কখনওই মাঠে মেজাজ হারান না? হারান। তেমনই এক ঘটনা ফাঁস করলেন চেন্নাই সুপার কিংসে ধোনির এক প্রাক্তন সতীর্থ।

বেন স্টোকস সামনে থেকে দেখেছিলেন ধোনিকে রেগে লাল হয়ে যেতে। তা সতীর্থ হিসাবে নয়, প্রতিপক্ষ হিসাবে। ২০১৯ সালের আইপিএলে রাজস্থান রয়্যালস এবং চেন্নাই সুপার কিংস ম্যাচের কথা বলেছেন রবীন উথাপ্পা। তাঁর দাবি, জয়পুরের সেই ম্যাচে ‘নো’ বলের একটি সিদ্ধান্তে রেগে গিয়ে পিচের ক্ষতি করারও চেষ্টা করেছিলেন ধোনি।

উথাপ্পা বলেছেন, ‘‘একটি ‘নো’ বলের সিদ্ধান্ত পছন্দ হয়নি ধোনির। খুব রেগে গিয়েছিল।’’ সেই ম্যাচে জয়ের জন্য চেন্নাইয়ের ৬ বলে ১৮ রান দরকার ছিল। ব্যাট করছিল ধোনি আর জাডেজা। প্রথম ২ বলে জাডেজা ১০ নিয়েছিল। তৃতীয় বলে আউট হয়ে যায় ধোনি। তার পর ৩ বলে ৮ রান দরকার ছিল চেন্নাইয়ের। নতুন ব্যাটার হিসাবে নেমেছিল মিচেল স্যান্টনার। এর পরই ঘটেছিল নাটকীয় ঘটনা।

বোলার স্টোকস চতুর্থ বলটি স্লোয়ার দেওয়ার চেষ্টা করেন। বল তাঁর হাত ফসকে বেরিয়ে যায়। ব্যাটারের প্রায় কোমর উচ্চতায় ফুলটস হয়ে যায়। আম্পায়ার ‘নো’ বলের ইঙ্গিত করলেও লেগ আম্পায়ার ব্রুস অক্সেনফোর্ড ছুটে এসে ‘নো’ বাতিল করে দেন। তা দেখে প্রচণ্ড রেগে গিয়েছিলেন ধোনি। ছুটে ঢুকে যান মাঠে। সিদ্ধান্ত পরিবর্তন নিয়ে দুই আম্পায়ারের সঙ্গে তর্কে জড়ান। প্রথম সিদ্ধান্তে ফিরে যাওয়ার জন্য আম্পায়ারদের উপর তীব্র চাপ তৈরির চেষ্টা করেন। তাঁরা ধোনির দাবি না মানায় তিনি পিচের ক্ষতি করারও চেষ্টা করেছিলেন।

উথাপ্পা অবশ্য জানিয়েছেন, সাময়িক উত্তেজনায় করে ফেলা সেই আচরণের জন্য পরে আক্ষেপ করেছিলেন ধোনি। সতীর্থদের কথা দিয়েছিলেন, আর কখনও এমন আচরণ না করার। উথাপ্পা বলেছেন, ‘‘ধোনিকে পরে সেই আচরণের কারণ জিজ্ঞেস করেছিলাম। ও বলেছিল, ‘আউট হয়ে যাওয়ায় খুব হতাশ ছিল। মাঠের পাশে দাঁড়িয়েছিলাম। দেখলাম আম্পায়ার ‘নো’ বলের ইঙ্গিত করলেন। অথচ আর এক জন এসে সিদ্ধান্ত বদলে দিলেন। প্রথম আম্পায়ারের কোনও নিয়ন্ত্রণই ছিল না ম্যাচে। এক বার ‘নো’ বল ডাকার পর কী করে সেটা ফিরিয়ে নেওয়া যায়! মাথা খুব গরম হয়ে গিয়েছিল। তাই দৌড়ে মাঠে ঢুকে গিয়েছিলাম। আমার অবশ্যই সেটা করা উচিত হয়নি।’’’

সিএসকে অধিনায়কের ওই রূপ দেখে বিস্মিত হয়েছিলেন উথাপ্পা। দ্বিতীয় বার কখনও ধোনিকে এ ভাবে মাথা গরম করতে দেখেননি উথাপ্পা। তাই ধোনির সেই আচরণ এখনও বিস্ময় তাঁর কাছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2023 MS Dhoni CSK Robin Uthappa
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE