Advertisement
১৫ মে ২০২৪
Tennis

Naomi Osaka: চোটে সরলেন ওসাকা, ফিরবেন কি মেলবোর্নে

আক্ষেপ: চোট পেয়ে ছিটকে গেলেন নেয়োমি ওসাকা। ফাইল চিত্র

আক্ষেপ: চোট পেয়ে ছিটকে গেলেন নেয়োমি ওসাকা। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২২ ০৯:০২
Share: Save:

নেয়োমি ওসাকা কি বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম অস্ট্রেলীয় ওপেনে নামবেন? মেলবোর্ন সামার সেট ওয়ান থেকে নাম তুলে নেওয়ায় সেই আশঙ্কা তৈরি হচ্ছে। বিশ্বের প্রাক্তন এক নম্বর মহিলা তারকা অবশ্য জানিয়েছেন, পেটে চোট থাকার জন্য এই সিদ্ধান্ত নিয়েছেন। বিশ্রাম নিয়ে ফুরফুরে মেজাজে অস্ট্রেলীয় ওপেনে খেলাই তাঁর লক্ষ্য।

মেলবোর্নে ডব্লিউটিএ-র প্রতিযোগিতার সেমিফাইনালে শনিবার ওসাকার খেলার কথা ছিল ভেরোনিকা কুদারমেতোভার বিরুদ্ধে। কিন্তু তার আগেই তিনি সরে দাঁড়ানোর কথা জানিয়ে দেন। কেন এমন অপ্রত্যাশিত সিদ্ধান্ত, তা জানাতে গিয়ে জাপানের তারকার মন্তব্য, ‘‘মেলবোর্নে খেলে খুব মজা পাই। দূর্ভাগ্যবশত পেটে চোট থাকায় অস্ট্রেলীয় ওপেনের আগে বিশ্রাম নেওয়া জরুরি হয়ে পড়েছে। শেষ মুহূর্তে সরে যেতে খারাপ লাগছে। আসলে অনেক দিন পরে ফিরে কঠিন সব ম্যাচ খেলার ধকল শরীর ঠিক মতো নিতে পারছে না।’’

অস্ট্রেলীয় ওপেন শুরু ১৭ জানুয়ারি। ওসাকা গতবারের চ্যাম্পিয়ন। গত বছরও তিনি মেলবোর্ন পার্কে গ্র্যান্ড স্ল্যাম শুরুর আগে চোটের জন্য প্রস্তুতি প্রতিযোগিতা থেকে নাম তুলে নেন। টেনিস মহলে একটি অংশের ধারণা, ওসাকা এ বারও সেটা করলেন। প্রসঙ্গত, অস্ট্রেলিয়ায় ট্রফি জিতেও ২০২১-এ ফরাসি ওপেন থেকে তিনি সরে যান বিতর্কে জড়িয়ে। ক্রমতালিকায় এক নম্বরে থাকার চাপও নিতে পারছিলেন না। প্যারিসে চার বার গ্র্যান্ড স্ল্যাম জয়ী সাংবাদিকদের মুখোমুখি হতে অস্বীকার করেন। যা মানতে পারেননি আয়োজকরা। তাঁকে জরিমানা করা হয়। এই ঘটনা সে সময় ওসাকার খেলায় ছাপ ফেলেছিল।

নাম তুলে নিলেও মেলবোর্নে এটিপি প্রতিযোগিতায় ওসাকা ভালই খেলছিলেন। শুক্রবার কোয়ার্টার ফাইনালে ৬-১, ৭-৫ হারান জার্মানির আন্দ্রেয়া পেতকোভিচকে। ওসাকার বিরুদ্ধে ওয়াকওভার পাওয়া ভেরোনিকা রবিবার ফাইনালে খেলবেন সিমোনা হালেপের বিরুদ্ধে। অন্য সেমিফাইনালে হালেপ ৬-৩, ৬-২ হারিয়েছেন ঝেং কিন ওয়েনকে।

এ দিকে, দেশের মাটিতে বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম খেলতে নামার প্রস্তুতি দুর্দান্ত ভাবে সেরে নিচ্ছেন অ্যাশলে বার্টিও। বিশ্বের এক নম্বর মহিলা টেনিস তারকা পৌঁছে গিয়েছেন অ্যাডিলেড ইন্টারন্যাশনাল টেনিসের ফাইনালে। শেষ চারের লড়াইয়ে তিনি হারিয়ে দিয়েছেন কাজ়াখস্তানের এলেনা রাইবাকিনাকে। ম্যাচের ফল ৬-২, ৬-৪ বার্টির পক্ষে। ফাইনালে তাঁর প্রতিপক্ষ ইগা শিয়নটেক। ১ ঘণ্টা ২৭ মিনিটে ম্যাচ শেষ করে বার্টি বলেছেন, “আমার কাছে ফাইনালে ওঠা বেশ বিস্ময়কর। দীর্ঘদিন কোর্টের বাইরে ছিলাম। ফলে চেনা পরিবেশে ফিরে কতটা ভাল খেলতে পারব, তা নিয়ে সংশয় ছিল। তবে দেখলাম, হাত এবং পা, দুটোই খুব ভাল চলছে। সেটাই আমাকে ভাল কিছু করার সাহস দিচ্ছে।”

ফাইনালের প্রতিপক্ষ শিয়নটেক সম্পর্কে বার্টি বলেছেন, “গত মরসুমে ইগা যথেষ্ট ভাল টেনিস খেলেছে। কোর্টের মধ্যে অত্যন্ত ক্ষিপ্র। তাই মনে হচ্ছে, ফাইনালে দারুণ একটা লড়াই হবে। ক্ষমতা যাচাই করে নেওয়ার ভাল
একটা সুযোগ পাব।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tennis Naomi Osaka
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE