Advertisement
১৬ মে ২০২৪
Murali Sreeshankar

বিশ্ব অ্যাথলেটিক্সের টিকিট পেলেন শ্রীশঙ্কর, অল্পের জন্য ছুঁতে পারলেন না জাতীয় রেকর্ড

বিশ্ব অ্যাথলেটিক্সের সঙ্গে এশিয়ান গেমসেরও যোগ্যতা অর্জন করেছেন শ্রীশঙ্কর। যোগ্যতা অর্জনের সুযোগ রয়েছে ভারতের একাধিক লং জাম্পারের।

Picture of Murali Sreeshankar

মুরলী শ্রীশঙ্কর। ছবি: টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৮ জুন ২০২৩ ১৩:২১
Share: Save:

অ্যাথলেটিক্সের বিশ্ব চ্যাম্পিয়নশিপের যোগ্যতা অর্জন করলেন মুরলী শ্রীশঙ্কর। যদিও মাত্র ১ সেন্টিমিটারের জন্য নতুন জাতীয় রেকর্ড গড়তে পারেননি ২৪ বছরের লং জাম্পার।

রবিবার জাতীয় আন্তঃরাজ্য অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের প্রাথমিক পর্বের প্রথম প্রচেষ্টায় ৮.৪১ মিটার দূরত্ব অতিক্রম করেছেন শ্রীশঙ্কর। এই লাফই তাঁকে পৌঁছে দিয়েছে বিশ্ব চ্যাম্পিয়নশিপে। জেসউইন অলড্রিনের জাতীয় রেকর্ড রয়েছে ৮.৪২ মিটার। অর্থাৎ মাত্র ১ সেন্টিমিটারের জন্য জাতীয় রেকর্ড স্পর্শ করতে পারেননি শ্রীশঙ্কর। বিশ্ব চ্যাম্পিয়নশিপের যোগ্যতা অর্জন করে উচ্ছ্বসিত তরুণ অ্যাথলিট। শ্রীশঙ্কর বলেছেন, ‘‘ভাল হাওয়া ছিল। অল্পের জন্য জাতীয় রেকর্ড ছুঁতে না পারলেও এই পারফরম্যান্সে আমি খুশি।’’ ভাল ছন্দে রয়েছেন তিনি। কয়েক দিন আগে প্যারিস ডায়মন্ড লিগে তৃতীয় হয়েছিলেন শ্রীশঙ্কর।

প্রতিযোগিতার প্রাথমিক পর্বে দ্বিতীয় হয়েছেন জাতীয় রেকর্ডের মালিক। রবিবার অলড্রিনের সেরা লাফ ৭.৮৩ মিটার। তৃতীয় হয়েছেন মহম্মদ আনিস ইয়াহিয়া। তিনি লাফিয়েছেন ৭.৭১ মিটার। শ্রীশঙ্কর, অলড্রিন এবং ইয়াহিয়া-সহ ১২ জন সোমবার ফাইনালে লড়াই করবেন।

এশিয়ান গেমসের যোগ্যতা অর্জনের জন্য অনন্ত ৭.৯৫ মিটার লাফাতে হবে লং জাম্পারদের। তাই সোমবারের ফাইনালে অলড্রিন, ইয়াহিয়াদের সামনে সেই সুযোগ রয়েছে। সুযোগ রয়েছে বিশ্ব চ্যাম্পিয়নশিপে যোগ্যতা অর্জনেরও। সে জন্য ফাইনালে তাঁদের অন্তত ৮.২৫ মিটার দূরত্ব অতিক্রম করতে হবে।

শ্রীশঙ্কর বিশ্ব চ্যাম্পিয়নশিপের পাশাপাশি এশিয়ান গেমসে নামার যোগ্যতাও অর্জন করেছেন। তিনি ছাড়াও ডেকাথেলনে তেজস্বী শঙ্কর, হেপ্টাথেলনে স্বপ্না বর্মন, ১০০ মিটার এবং ১০০ মিটার হার্ডলসে জ্যোতি ইয়ারজি আগামী এশিয়ান গেমসের যোগ্যতা অর্জন করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE