Advertisement
০৪ জুন ২০২৪
Neeraj Chopra

দুই সেন্টিমিটারের জন্য দোহায় সোনা জেতা হল না নীরজের

প্রসঙ্গত গত বছর দোহা ডায়মন্ড লিগে ৮৮.৬৭ মিটার ছুড়ে সোনা জিতেছিলেন নীরজ। এ বার তিনি সেই লক্ষ্যের ধারেকাছে পৌঁছতে পারেননি। তুরস্ক এবং দক্ষিণ আফ্রিকায় অনুশীলন সেরে দোহায় এসেছিলেন নীরজ।

দোহা ডায়মন্ড লিগে নীরজ।

দোহা ডায়মন্ড লিগে নীরজ। ছবি: পিটিআই।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১১ মে ২০২৪ ০৯:০৮
Share: Save:

গত বছর দোহা ডায়মন্ড লিগে তিনি জিতেছিলেন সোনা। সেই মঞ্চেই এ বার রুপো নিয়েই সন্তুষ্ট থাকতে হল নীরজ চোপড়াকে। মরসুমের প্রথম প্রতিযোগিতায় টোকিয়ো অলিম্পক্সের সোনা জয়ী ভারতের তারকা জ্যাভলিন ছুড়লেন ৮৮.৩৬ মিটার। সোনা ছিনিয়ে নিয়ে গেলেন চেক প্রজাতন্ত্রের ইয়াকুব ভালদিচ। তিনি জ্যাভলিন ছোড়েন ৮৮.৩৮ মিটার। মাত্র দুই সেন্টিমিটারের জন্য সোনা হাতছাড়া করলেন নীরজ। ব্রোঞ্জ জিতেছেন গ্রেট ব্রিটেনের অ্যান্ডারসন পিটার্স (৮৬.৬২ মিটার)।

প্রসঙ্গত গত বছর দোহা ডায়মন্ড লিগে ৮৮.৬৭ মিটার ছুড়ে সোনা জিতেছিলেন নীরজ। এ বার তিনি সেই লক্ষ্যের ধারেকাছে পৌঁছতে পারেননি। তুরস্ক এবং দক্ষিণ আফ্রিকায় অনুশীলন সেরে দোহায় এসেছিলেন নীরজ। ফলে সকলেই ধরে নিয়েছিলেন, গতবারের মতো এ বারও সোনা নিয়েই তিনি ট্র্যাক ছাড়বেন। কিন্তু তা বাস্তবায়িত হল না।

ম‌্যাচের পরে তিনি বলেন, “আমার পাখির চোখ প‌্যারিস অলিম্পিক্স। কিন্তু ডায়মন্ড লিগও সমান গুরুত্বপূর্ণ। মাত্র দু’সেন্টিমিটারের জন‌্য দ্বিতীয় হলাম। পরের বার আরও বেশি দূরত্ব ছুড়ে জেতার চেষ্টা করব।” আরও বলেন, “কাতারে ভারতীয় দর্শকদের যে সমর্থন পেয়েছি তা অতুলনীয়। তাঁদের ধন‌্যবাদ জানানোর মতো ভাষা নেই। ভারতীয় হিসেবে গর্বিত।”

নীরজের রুপো জয়ের রাতে হতাশ করলেন ভারতের আর এক প্রতিনিধি কিশোর জেনা। তিনি ৭৬.৩১ মিটার ছুড়ে প্রতিযোগিতা শেষ করেন নয় নম্বরে। এ দিন প্রথম থ্রো বাতিল হয়ে যায় নীরজের। সেখানেই কিছুটা ধাক্কা খেয়ে যান। তবে দ্বিতীয় পর্বে তিনি ঘুরে দাঁড়ান। জ্যাভলিন ছোড়েন ৮৪.৯৪ মিটার। অভিজ্ঞ ভালদিচ সেই সুযোগ কাজে লাগিয়ে তৃতীয় পর্বে ছোড়েন ৮৮.৩৮ মিটার। বাকি দুটি থ্রো’তে সেই লক্ষ্য স্পর্শ করতে পারেননি নীরজ।

এই প্রথম বার ডায়মন্ড লিগে অংশ নেওয়ার সুযোগ পেয়েছিলেন ভারতের নতুন মুখ কিশোর জেনা। তবে তাঁর অভিষেক সুখের হয়নি। তৃতীয় রাউন্ডের পরেই তিনি পদকের দৌড় থেকে ছিটকে যান। প্রথম থ্রো-য়ে জ্যাভলিন ছোড়েন ৭৫.৭২ মিটার। তখনই বোঝা যায়, নিজের সেরা ছন্দে নেই । দ্বিতীয় থ্রো বাতিল হয়ে যাওয়ায় কিশোর হতোদ্যম হয়ে পড়েন। আর প্রত‌্যাবর্তন করতে পারেননি। প্রসঙ্গত গত বছর এশিয়ান গেমসে ৮৭.৫৪ মিটার জ্যাভলিন ছুড়ে রুপো জিতেছিলেন কিশোর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Neeraj Chopra Javelin Doha Diamond League 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE