Advertisement
১৮ মে ২০২৪
Julian Nagelsmann

বায়ার্নের নতুন বস্ ৩৩ বছরের নাগেল্সম্যান

গত বছর লাইপজ়িসকে চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে তুলেছিলেন নাগেল্সম্যান। ১ জুলাই জার্মান কোচ দায়িত্ব নিচ্ছেন বায়ার্নের।

নজরে: বায়ার্নের কোচের দায়িত্ব নিতে চলা নাগেল্সম্যান।

নজরে: বায়ার্নের কোচের দায়িত্ব নিতে চলা নাগেল্সম্যান। ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০২১ ০৭:০৮
Share: Save:

হ্যান্সি ফ্লিকের জায়গায় বায়ার্ন মিউনিখের নতুন ম্যানেজার হচ্ছেন জুলিয়ান নাগেল্সম্যান। নতুন কোচের বয়স মাত্র ৩৩। বিশ্ব ফুটবলে তরুণ প্রজন্মের কোচেদের মধ্যে তাঁকে অন্যতম সেরা বলা হচ্ছে। এখন তিনি জার্মানিরই বুন্দেশলিগা দল আরবি লাইপজ়িসের দায়িত্বে। সেখান থেকে ছাড়িয়ে আনতে প্রায় ২০ মিলিয়ন পাউন্ড ক্ষতিপূরণ দিতে হচ্ছে বায়ার্নকে। রেকর্ড অর্থে তাঁর সঙ্গে পাঁচ বছরের চুক্তি হচ্ছে।

গত বছর লাইপজ়িসকে চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে তুলেছিলেন নাগেল্সম্যান। ১ জুলাই জার্মান কোচ দায়িত্ব নিচ্ছেন বায়ার্নের। এ দিন বড় ঘোষণার পরে তিনি বলেছেন, ‘‘লাইপজ়িস ছেড়ে যাচ্ছি ভারাক্রান্ত মন নিয়ে। তবে আমার কাছে বায়ার্নের কোচিংয়ের দায়িত্ব পাওয়াটা একটা স্মরণীয় প্রাপ্তি।’’

বু্ন্দেশলিগার ইতিহাসে সর্বকনিষ্ঠ কোচ নাগেল্সম্যান। ২০১৬ ফেব্রুয়ারিতে মাত্র ২৮ বছর বয়সে তিনি দায়িত্ব নেন হফেনহাইম দলের। ২০১৯ সালে দায়িত্ব নেন লাইজ়িসের। তাদের বুন্দেশলিগায় তৃতীয় স্থানে তুলে নিয়ে আসেন। গত বছর চ্যাম্পিয়ন্স লিগের শেষ চারে ওঠার প্রাপ্তি। এ বছরেও বুন্দেশলিগায় প্রথম বার চ্যাম্পিয়ন হওয়ার দৌড়ে খুব ভাল ভাবেই ছিল নাগেল্সম্যানের কোচিংয়ে উন্নতি করতে থাকা লাইপজ়িস। কিন্তু বায়ার্নের কাছে ০-১ হেরে পিছিয়ে পড়ে তারা। বায়ার্ন চ্যাম্পিয়ন হচ্ছে মোটামুটি ঠিক হয়ে গিয়েছে। তেমনই দ্বিতায় স্থান নিশ্চিত লাইপজ়িসের। তৃতীয় স্থানে থাকা উলফ্‌সবার্গের চেয়ে সাত পয়েন্টে এগিয়ে রয়েছে। ‘‘লাইপজ়িসে আমার সময় এখনও বাকি রয়েছে। তাই এখনই বিদায় জানাচ্ছি না,’’ বলছেন নাগেল্সম্যান, ‘‘যত ক্ষণ না মরসুম শেষ হচ্ছে, আমার কাজ চলতেই থাকবে। আমাদের প্রধান লক্ষ্য একটা খেতাব জেতা।’’ নাগেল্সম্যানের স্বপ্ন পূরণ হতে পারে কারণ লাইপজ়িস জার্মান কাপের সেমিফাইনালে উঠেছে। তবে তিনি যোগ করতে ভুলছেন না, ‘‘বায়ার্নের কোচিংয়ের দায়িত্ব পাওয়াটা যে বড় সম্মান, তা আমি কখনও গোপন করিনি। এটাও স্বীকার করেছি সব সময় যে, সেই দায়িত্ব পেলে আমি খুশি মনেই গ্রহণ করব।’’

জার্মান ফুটবলের ভক্তদের মনে অবশ্য প্রশ্ন জাগতে পারে, হ্যান্সি ফ্লিকের মতো সফল ম্যানেজার কেন বায়ার্ন ছেড়ে চলে যাচ্ছেন? শোনা যাচ্ছে, নতুন ফুটবলারদের নিয়োগ নিয়ে খুশি নন তিনি। ক্ষমতার সঙ্ঘাতও হচ্ছে ক্লাবের এক শীর্ষ কর্তার সঙ্গে। ন’বার টানা বুন্দেশলিগা জয়ের কীর্তির সামনে দাঁড়িয়ে বায়ার্ন। তার মধ্যেও ক্লাবের সঙ্গে মধুচন্দ্রিমা শেষ হয়ে যাচ্ছে ফ্লিকের। খবর ছড়িয়েছে যে, কাতার বিশ্বকাপে জার্মানির কোচ হতে চলেছেন ফ্লিক। তিনিই নাকি ওয়াকিম লোয়ের উত্তরসূরি হিসেবে আসছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

FC Bayern Munich Julian Nagelsmann
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE