Advertisement
২২ মে ২০২৪
Roger Federer

কেমন ছিল অবসর ঘোষণার সেই মুহূর্ত? কী বললেন ফেডেরার

যে হাতে ফেডেরার টেনিস দুনিয়াকে শাসন করেছেন দু’যুগ ধরে, সেই হাতেই লিখেছেন অবসর ঘোষণার বয়ান। ২০টি গ্র্যান্ড স্ল্যামের মালিক টেনিসকে বিদায় জানানোর খবর জানিয়েছেন পরিবারকে পাশে নিয়ে।

লেভার কাপের পর আর খেলবেন না ফেডেরার।

লেভার কাপের পর আর খেলবেন না ফেডেরার। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২২ ১৬:০২
Share: Save:

লেভার কাপের পর আর প্রতিযোগিতামূলক টেনিসে দেখা যাবে না রজার ফেডেরারকে। গত বৃহস্পতিবার অবসরের সিদ্ধান্ত জানিয়েছেন ২০টি গ্র্যান্ড স্ল্যামের মালিক। কেমন ছিল তাঁর অবসর ঘোষণার সেই মুহূর্ত? ফেডেরার জানিয়েছেন, দুর্দান্ত!

টেনিস থেকে সরে যাওয়ার সিদ্ধান্ত ঘোষণার মুহূর্ত কী ভাবে দুর্দান্ত হতে পারে ফেডেরারের কাছে? যিনি গত তিন দশক টেনিস ছাড়া কিছু ভাবেননি। অন্য কিছুকে প্রাধান্য দেননি। যিনি বলছেন, প্রতিযোগিতামূলক টেনিস থেকে অবসর নিলেও কোর্টে দেখা যাবে তাঁকে। কোনও জল্পনা নেই। অসংখ্য ভক্তের প্রশ্নের জবাবে ফেডেরার নিজেই নেটমাধ্যমে জানিয়েছেন সেই মুহূর্তের অনুভূতির কথা।

নেটমাধ্যমে ফেডেরার লিখেছেন, ‘খবরটা দেওয়ার সময় আমার পাশে মা, বাবা এবং মিরকা ছিল। কে ভেবেছিল এই যাত্রা এত দীর্ঘ হবে। অবিশ্বাস্য!’ সেই পোস্টে মা লিনেট, বাবা রবার্ট এবং স্ত্রী মিরকার সঙ্গে ছবিও দিয়েছেন।

ফেডেরার অবসর নেওয়ায় টেনিসপ্রেমীদের মনখারাপ। রাফায়েল নাদাল, নোভাক জোকোভিচের মতো প্রতিপক্ষও হতাশা গোপন করেননি। অথচ ফেডেরার নিজে বলছেন, অবসর ঘোষণার মুহূর্ত ছিল দুর্দান্ত। ফেডেরার মানেই আসলে চমক। যে হাতে টেনিস বিশ্বকে শাসন করেছেন ২৪ বছর ধরে, সেই হাতেই লিখেছেন অবসরপত্র। টানা ২৩৭ সপ্তাহ এটিপি ক্রমতালিকার এক নম্বরে ফেডেরার হাঁটুর চোটের জন্য গত বছর উইম্বলডনের পর থেকে খেলতে পারেননি। সে জন্য এটিপি ক্রমতালিকারই বাইরে চলে গিয়েছেন! অথচ তিনিই ২০১৮ সালের ১৯ ফেব্রুয়ারি ৩৬ বছর বয়সে বিশ্বের প্রবীণতম খেলোয়াড় হিসাবে এটিপি ক্রমতালিকার শীর্ষে উঠে এসেছিলেন। ২৪ বছরের টেনিস-জীবনে কখনও চোটের জন্য মাঝ পথে ম্যাচ ছেড়ে দিতে হয়নি তাঁকে। তবু হাঁটুর চোট তাঁকে সরিয়ে দিল কোর্ট থেকেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Roger Federer Tennis retirement
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE