Advertisement
২২ মে ২০২৪
Sourav Ganguly

ধোনিদের বিশ্বজয়ের নেপথ্যে সৌরভেরই ভূমিকা ছিল, মনে করছেন এই প্রাক্তন স্পিনার

সৌরভ আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন ২০০৮ সালে। শেষ একদিনের ম্যাচে খেলেছিলেন ২০০৭ সালে।

সৌরভ আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন ২০০৮ সালে।

সৌরভ আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন ২০০৮ সালে। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০২১ ১০:০৭
Share: Save:

ভারতীয় দলের অন্যতম সেরা অধিনায়ক হিসেবে নাম নিলে ওপরের দিকেই আসে সৌরভ গঙ্গোপাধ্যায়ের নাম। বর্তমানে ভারতীয় বোর্ডের সভাপতি তিনি। তাঁর দেখানো পথেই এগিয়ে চলেছেন বিরাট কোহলীরা। অধিনায়ক হিসেবে ২০০৩ বিশ্বকাপে দলকে ফাইনালে নিয়ে গেলেও জিততে পারেননি। তবে প্রজ্ঞান ওঝার মতে ২০১১ বিশ্বকাপ দলের পিছনেও সৌরভ ছিলেন।

সৌরভ আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন ২০০৮ সালে। শেষ একদিনের ম্যাচে খেলেছিলেন ২০০৭ সালে। তার পরেও সৌরভ কী ভাবে জড়িয়ে গেলেন ২০১১ বিশ্বকাপ জয়ের সঙ্গে? ভারতীয় দলের প্রাক্তন বাঁহাতি স্পিনার বলেন, “ধোনির বিশ্বকাপ জয়ী দলে একাধিক ক্রিকেটার ছিল, যারা সৌরভের হাতে তৈরি। যুবরাজ সিংহ, হরভজন সিংহ, বীরেন্দ্র সহবাগ, জাহির খানদের সৌরভই তুলে নিয়ে এসেছিল।”

ওঝার মতে ভাল দল তৈরি হয় একটা প্রক্রিয়ার মধ্যে দিয়ে এবং ২০১১ বিশ্বকাপ জয়ের দল তৈরির সেই প্রক্রিয়া শুরু হয়েছিল সৌরভের সময় থেকেই। তিনি বলেন, “অবসরের পরেও যে দলের জয়ে অবদান রেখেছিল, সে সৌরভ গঙ্গোপাধ্যায়। ৫-৬ জন ক্রিকেটার ছিল ওই দলে যাদের ও তৈরি করে দিয়ে গিয়েছিল।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE